শি জিংপিং-এর বিরুদ্ধে বিক্ষোভ চিনে, খাবার চেয়ে পড়েছে পোস্টার

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তৃতীয় মেয়াদের ক্ষমতা দখল করতে চলেছেন চিনে প্রেসিডেন্ট শি জিংপিং। কিন্তু তার আগেই বিক্ষোভে উত্তাল চিনের রাজধানী বেজিং। চিনা প্রেসিডেন্টের অনমনীয় শূন্য কোভিড নীতির বিরুদ্ধে প্রতিবাদ হয়েছে বেজিংএ। বেজিংএর সিটং ব্রিজে দুটি বড় বড় কোভিড ব্যানার ছিঁড়ে ফেলা হয়েছে।

Web Desk - ANB | Published : Oct 14, 2022 12:57 PM IST

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তৃতীয় মেয়াদের ক্ষমতা দখল করতে চলেছেন চিনে প্রেসিডেন্ট শি জিংপিং। কিন্তু তার আগেই বিক্ষোভে উত্তাল চিনের রাজধানী বেজিং। চিনা প্রেসিডেন্টের অনমনীয় শূন্য কোভিড নীতির বিরুদ্ধে প্রতিবাদ হয়েছে বেজিংএ। বেজিংএর সিটং ব্রিজে দুটি বড় বড় কোভিড ব্যানার ছিঁড়ে ফেলা হয়েছে। পাশাপাশি আগুনও ধরিয়ে দেওয়া হয়েছে । পাশাপাশি প্রতিবাদীরা নিজেদের বেশ কিছু ব্যানার টাঙিয়ে দিয়েছেন। শি জিংপিং-এর পুনর্নিযুক্ত হওয়ার দুই দিন আগে এজাতীয় বিক্ষোভ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কারণ বিশেষজ্ঞদের মতে চিনা প্রেসিডেন্টের অপসারণের দাবি জানিয়েছেন প্রতিবাদীরা। 

ব্যানারে লেখা ছিল- 'কোভিড পরীক্ষাকে না বলুন, হ্যাঁ বলুন খাবারকে', 'লকডাউনকে না বলুন হ্যাঁ বলুন স্বাধীনতাকে', 'মিথ্যাকে না বলুন, হ্যাঁ বলুন মর্যাদাকে' পাসাপাশি সংস্কৃতিক বিল্পব আর সংস্কারকের প্রসঙ্গ তুলে আনা হয়েছে। ব্যানারের স্লোগানে লেখা হয়েছে, 'মহান নেতাকে না আর ভোটকে হ্যা বলুন'। ব্যানারে দেশের নাগরিকদের কাছে কৃতদাস হয়ে না থাকার আর্জিও জানান হয়েছে। বলা হয়েছেন দাস হওয়ার থেকে অনেক বেশি জরুরি নাগরিক হয়ে বেঁচে থাকা। 

ফ্লাইওভারে টাঙানো আরেকটি ব্যানারে লেখা ছিল, 'ধর্মঘটে যাও, স্বৈরশাসক ও জাতীয় বিশ্বাসঘাতক শি জিনপিংকে সরান।'  শহরের উত্তর ও পশ্চিমকে সংযুক্ত করে এমন একটি ব্যানারে লেখা হয়েছে 'আমরা সংস্কার চাই। আমরা ভোট চাই।' 

শি জিংপিং-এর স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ব্যানারে বেশ কিছু ছবিও তুলে দেওয়া হয়েছে। স্থানীয়দের কথায় এই ব্যানারগুলি চিনা নাগরিকদের মধ্যে যথেষ্ট উন্মাদনা তৈরি করেছে। বেজিং কমিউনিস্ট নেতৃত্বের সমালোচনা করে ব্যানার টাঙানোর খবর প্রকাশিত হওয়ার পরই চিনের রাষ্ট্রীয় মিডিয়া এই খবর সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করে। পুলিশ এই এলাকায় টহল দিতে শুরু করেছে। তবে অস্বাভাবিক কিছু ঘটেনি বলেও দাবি করেছে চিনা পুলিশ। তবে একটি সংবাদ সংস্থার খবর অনুযায়ী ব্যানারগুলি সরানোর সময় এক ব্যক্তিকে হেফাজতে নেওয়া হয়েছে। ধৃত ব্যক্তিতে ভ্যানে করে নিয়ে যাওয়া হয়। তারপরই সিটং ব্রিজ নিয়ে সমস্ত খবর ব্যান করে দেওয়া হয় চিনের গুরুত্বপূর্ণ সোশ্যাল সাইট ওয়েইবোতে।  

এই রবিবার থেকে চিনে শুরু হতে চলছে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির জাতীয় কংগ্রেস। এই কংগ্রেসেই চিনা কমিউনিস্ট পার্টির নেতৃত্বের রদবদল হয়। এই আধিবেশনেই শি জিংপিং-এর তৃতীয় মেয়াদের জন্য চিনা প্রেসিডেন্ট হওয়ার কথা। কমিউনিস্ট শাসকদের মধ্যে তিনি সবথেকে শক্তিশালী হিসেবে প্রতিষ্ঠা পেতে চলেছেন। 

পরমাণু অস্ত্র বহনে ক্ষমতা সম্পন্ন জোড়া মিসাইল পরীক্ষা উত্তর কোরিয়ার, দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলেন কিম জং উন

সৌরভের নিথর দেহের অপেক্ষায় পরিবার, উত্তরাখণ্ডে ট্রেকিং করতে গিয়ে মৃত্যু ১০ দিন আগে

খড়্গপুর IITতে ছাত্রের রহস্যমৃত্যু, ২ দিন ঘরবন্দি থাকার পর উদ্ধার দেহ

Share this article
click me!