'আমাদের কিছু হলে দায় সরকারের', যুদ্ধের ইউক্রেন থেকে ভিডিও পোস্ট করে হুঁশিয়ারি ভারতীয় পড়ুয়াদের

পূর্ব ইউক্রেনের সুমিতে আটকে রয়েছে শতাধিক ভারতীয় পড়ুয়া। এই এলাকা থেকে রুশ সীমান্তের দূরত্ব প্রায় ৫০ কিলোমিটার। এদিন রাশিয়া সিজ ফায়ার ঘোষণা করার পরই সুমির পড়ুয়ারা একটি ভিডিও শেয়ার করে।   তারপরই ভারতী সরকার পড়ুয়াদের নিরাপত্তা ইস্যুতে নতুন করে বিবৃতি দিয়েছে। 
 

Saborni Mitra | Published : Mar 5, 2022 11:55 AM IST

মাত্র পাঁচ ঘণ্টার যুদ্ধ বিরতি ঘোষণা করেছে রাশিয়া (Russia)। তাতেই উৎকণ্ঠা বাড়ছে ইউক্রেনে (Ukraine) আটকে পড়া ভারতীয় শিক্ষার্থীদের (Indian Students) মধ্যে। বিশেষত যারা পূর্ব ইউক্রেনের সুমি শহরে (Sumy City) আটকে রয়েছে। এদিন সুমি শহরে আটকে পড়া ভারতীয় মেডিক্যাল পডুয়ারা একটি ভিডিও (Video) শেয়ার করে। তারপরই ভারত সরকারের বিদেশ মন্ত্রক নতুন সতর্কতা জারি করেছে ইউক্রেনের ভারতীয়পড়ুয়াদের জন্য। বিদেশ মন্ত্রকের (EAM) মুখপাত্র অরিন্দম বাগচি (Arindam Bagchi) জানিয়েছে, ভারতীয় শিক্ষার্থীদের নিরাপত্তা আর সতর্কতা অবলম্বন করতে হবে। তাদের আশ্রয় কেন্দ্রের মধ্যেই থাকতে হবে। পাশাপাশি অপ্রয়োজনীয় ঝুঁকি যাতে ভারতীয় শিক্ষার্থীরা না নেয় তার জন্যও কেন্দ্রীয় সরকার পরামর্শ দিয়েছে। 

ভারতীয় শিক্ষার্থীদের ভিডিও
পূর্ব ইউক্রেনের সুমিতে আটকে রয়েছে শতাধিক ভারতীয় পড়ুয়া। এই এলাকা থেকে রুশ সীমান্তের দূরত্ব প্রায় ৫০ কিলোমিটার। এদিন রাশিয়া সিজ ফায়ার ঘোষণা করার পরই সুমির পড়ুয়ারা একটি ভিডিও শেয়ার করে।   তারপরই ভারতী সরকার পড়ুয়াদের নিরাপত্তা ইস্যুতে নতুন করে বিবৃতি দিয়েছে। 

সুমির পড়ুয়াদের মন্তব্য 
সুমির পড়ুয়ারা ভারতের জাতীয় পতাকা নিয়ে একটি ভিডিও পোস্ট করেছে সোশ্যাল মিডিয়ায়া। সেখানেই তারা দাবি করেছে এটাই তাদের শেষ ভিডিও। রাশিয়া যুদ্ধ বিরতি ঘোষণা করার পরই তারা রুশ সীমান্তের দিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলেও জানিয়েছে ভিডিও বার্তায়। তবে তারা হুঁশিয়ারি দিয়েছে, রাস্তায় তাদের যদি কিছু হয় তাহলে তার জন্য দায়ি থাকবে ভারত সরকার ও ইউক্রেন অবস্থিত ভারতীয় দূতাবাস। যদিও পরবর্তীকালে ভারতীয় দূতাবাস পডুয়াদের সঙ্গে যোগাযোগ করে। তারপরই তারা হোস্টেল ছেড়ে বাইরে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

যুদ্ধের কথা 
সুমির স্টেট ইউনিভার্সিটির ক্যাম্পাস থেকে ভিডিওটি শ্যুট করা হয়েছে। সেখানে তারা স্পষ্ট করে দিয়েছে আর তারা অপেক্ষা করতে পারছে না। প্রাণ হাতে নিয়েই প্রায় দিনকাটছেতাদের। হোস্টেলে থাকলেও গোলা গুলি আর বোমার আওয়াজে বিপর্যস্ত  তাদের জীবন। সেই কারণে তারা রুশ সীমান্তের দিকে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তারা আরও জানিয়েছেন সীমান্তে যাওয়ার সময় তাদের যদি কিছু হয় তাহলে  তা হবে কেন্দ্রীয় সরকারের অপারেশন গঙ্গার সবথেকে বড় ব্যর্থতা। এক ছাত্র বলেছেন যুদ্ধের মধ্যে দিয়েই তারা সীমান্তে যাওয়ার চেষ্টা করবে। সেই কারণে দেশবাসীকে প্রার্থনা করতেও আবেদন জানিয়েছে। 

সুমির শিক্ষার্থীদের অবস্থা 
ইউক্রেনের পূর্ব প্রান্তে অবস্থিত সুমি আর খারকিভ। এই দুটি বড় শহরই রাশিয়ান সীমান্তের কাছাকাছি। সেই কারণে যুদ্ধের দাপটও অন্যান্য শহরের তুলনায় বেশি। এই এলাকা থেকে এখনও ভারতীয় শিক্ষার্থীরা সেভাবে বার হতে পারেনি। এখনও পর্যন্ত সুমি স্টেট ইউনিভার্সিটিতে প্রায় ৮০০-৯০০ পড়ুয়া রয়েছে। গত এক সপ্তাহ ধরে তারা গৃহবন্দি। তাদের সঞ্চিত খাবার ও জল প্রায় শেষের দিকে। এর আগেই তারা একাধিক ভিডিও পোস্ট করে ভারত সরকারের কাছে উদ্ধারের আর্জি জানিয়েছে। কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত তেমন কোনও উদ্যোগ নেয়নি বলেও অভিযোগ তাদের। রাশিয়া যুদ্ধ বিরতি ঘোষণা করার পর তাই তারা প্রাণ হাতে করেই ইউক্রেন ছাড়ার মরিয়া চেষ্টা করতে বলেও জানিয়েছে। 

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা 
সুমির মেডিক্যাল পড়ুয়াদের এই ভিডিও ভাইরাল হওয়ার পরই নতুন করে নির্দেশিকা জারি করেছে ভারতের বিদেশ মন্ত্রক। মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে, ইউক্রেনে আটকে পড়া পডুয়াদের উদ্ধারের জন্য রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে কথাবার্তা চলছে। একটি নিরাপদ করিডোরের সন্ধান করা হচ্ছে। দুই দেশের ওপর চাপ দেওয়া হচ্ছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন,  এই অবস্থায় ভারতীয় শিক্ষার্থীদের নিরাপদ আশ্রয় থাকতে হবে। নিরাপত্তা ও সতর্কতা অবলম্বন করতে হবে। অপ্রয়োজনীয় ঝুঁকি যাতে না নেয় তারও আবেদন করেছেন তিনি। 

এদিনই মাত্র পাঁচ ঘণ্টার জন্য যুদ্ধ বিরতি ঘোষণা করেছে রাশিয়া। অন্যদিকে রাশিয়া রাষ্ট্র সংঘে জানিয়েছে ইউক্রেনে থেকে ভারতী ও অন্যান্য দেশের নাগরিকদের উদ্ধেরের জন্য তাদের সরকার সবরকম ব্যবস্থা করছে। 

Share this article
click me!