রাতের অন্ধকারে রাশিয়ার হামলা ইউক্রেনে, ৫০০ কিলো বোমা প্রাণ নিল ২ শিশুসহ ১৮ জনের

ন্ত্রকের পক্ষ থেকে টুইট করে জানিয়েছে, গত রাতে রুশ পাইলটরা সুমিতে আরও একটি অপরাধ করেছে। মানবতার নূন্যতম নিয়ম মানছে না রুশ সেনা। তিনি আরও বলেছেন আবাসিক এলাকায় ৫০০ কেজির একটি বোমা ফেলেছে রুশ সেনারা। এখনও পর্যন্ত ২ শিশুসহ ১৮ জনের মৃত্যু হয়েছে। 

Saborni Mitra | Published : Mar 8, 2022 12:23 PM IST

যুদ্ধের ১৩তম (13 Days) দিনে আরও বেশি আগ্রাসী রাশিয়া (Russia)। এখনও ইউক্রেনের (Ukraie) বিস্তীর্ণ এলাকা জুড়ে অব্যাহত রয়েছে ধ্বংসলীলা। ইউক্রেনের তথ্য় ও সংস্কৃতি মন্ত্রক জানিয়েছেন সুমি (Sumy) শহরের আবাসিক এলাকায় ৫০০ কিলোগ্রামের (500 Kg Bomb) একটি বোম ফেলেছে রাশিয়া। তাতে কমপক্ষে ২টি শিশুসহ ১৮ জনের মৃত্যু হয়েছে। গুঁড়িয়ে গেছে একটি বিল্ডিং। 

মন্ত্রকের পক্ষ থেকে টুইট করে জানিয়েছে, গত রাতে রুশ পাইলটরা সুমিতে আরও একটি অপরাধ করেছে। মানবতার নূন্যতম নিয়ম মানছে না রুশ সেনা। তিনি আরও বলেছেন আবাসিক এলাকায় ৫০০ কেজির একটি বোমা ফেলেছে রুশ সেনারা। এখনও পর্যন্ত ২ শিশুসহ ১৮ জনের মৃত্যু হয়েছে। 

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রী দিমিত্রো কুলেবোও একটি বোমার ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। তিনি বলেছেন চেরনিহাইভে ফেলা হয়েছিল এই বোমাটি। কিন্তু এটি ফাটেনি বলেই রক্ষা পেয়েছে প্রচুর মানুষের প্রাণ। তিনিও অভিযোগ করেছেন রাশিয়া বেছে বেছে আবাসিক এলাকায় বোমা ফেলছে। পাশাপিশি রাশিয়ানদের যুদ্ধবাজ হিসেবে চিহ্নিত করে তিনি তাদের হাত থেকে বাঁচানোর আবেদন জানিয়েছেন। তিনিও প্রেসিডেন্ট জেলেনস্কির সুরে সুর মিলিয়ে ইউক্রেনের আকাশে নো-ফ্লাই জোন চালু করা দাবি জানিয়েছেন। সেইজন্য পশ্চিমের দেশগুলি ও আমেরিকার হস্তক্ষেপ চেয়েছেন। পাশাপাশি যুদ্ধের সরঞ্জাম ও যুদ্ধ বিমান চেয়েছেন। 

ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার বিমান রাতারাতি পূর্ব ও মধ্য ইউক্রেনের শহরগুলিতে বোমা বর্ষণ করেছে। অন্যদিকে এখনও পর্যন্ত খারকিভ, কিয়েভসহ বিস্তীর্ণ এলাকা রুশ হামলায় বিধ্বস্ত হয়ে পড়েছে। সাজানো দেশ ইউক্রেন ১৩ দিনের রুশ আগ্রাসনের কারণে প্রায় ধ্বস্ত হয়ে গেছে। দেড় কোটিরও বেশি মানুষ ইউক্রেন ছেড়ে অন্যত্র চলেগেছে নিরাপদ আশ্রয়ের সন্ধানে। পোল্যান্ড, রোমানিয়া আর হাঙ্গেরিতে তারা শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন। 

গতকালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) বিবাদমান দুই রাষ্ট্র প্রধান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির (Volodymyr zelensky) সঙ্গে কথা বলেন। দুই রাষ্ট্র নেতার সঙ্গে সঙ্গে পৃথক পৃথক আলোচনায় প্রধানমন্ত্রী যুদ্ধের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বলে সূত্রের খবর। এদিন প্রধানমন্ত্রী ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে প্রায় ৩৫ মিনিট কথা বলেন। তারপরই তিনি ফোনে কথা বলেন রুশ প্রেসিডেন্টের সঙ্গে। পুতিনের সঙ্গে প্রায় ৫০ মিনিট কথা বলেন মোদী। এর আগেও তিনি পুতিনের সঙ্গে কথা বলেছিলেন। 

বিচ্ছেদের গুজব উড়িয়ে এক মঞ্চে মমতা বন্দ্যোপাধ্য়ায় - প্রশান্ত কিশোর, ছিলেন অভিষেকও

রাশিয়ার যুদ্ধের প্রতীক কি 'Z', সোশ্যাল মিডিয়ায় পুতিনের তুলনা হিটলারের সঙ্গে

ভোটের ফল প্রকাশের আগেই সংখ্যার খেলা শুরু , গোয়ায় হিসেব কষছে যুযুধান কংগ্রেস-বিজেপি

Share this article
click me!