রুশ সেনাকে হুমকি শিশু হত্যা নিয়ে, স্বামীর পাশে দাঁড়িয়ে সুর চড়ালেন জেলেনস্কি ঘরনী

ওলেনা জেলেনস্কি বলেন, এই ভয়ঙ্কর সত্যিটা তুলে ধরতে হবে। রুশ সেনারা ইউক্রেনের শিশুদের নৃশংসভাবে হত্যা করছে। তিনি রুশ সেনাদের হামলায় ইউক্রেনের মৃত পাঁচ শিশুর ছবিও নিজের সোশ্যাল মিডিয়া থেকে শেয়ার করেছেন। 

Web Desk - ANB | / Updated: Mar 07 2022, 07:40 AM IST

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের (Russia-Ukraine war) ১১তম দিনটিও ছিল ভয়ঙ্কর। রুশ সেনাদের হামলায় ধ্বংস হয়ে গেছে ইউক্রেনের একটি বেসমারিক বিমান বন্দর। বেশ কয়েকটি জায়গায় গোলা-গুলি বর্ষণ চলছে। কিন্তু এখনও রাশিয়ার কাছে বশ্যতা স্বীকার করতে রাজি নয় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি(Volodymyr zelensky)। শুধু তিনি নন, এবার স্বামীর পাশে দাঁড়িয়ে রুশ সেনাদের বিরুদ্ধে তোপ দাগলের জেলেনস্কির স্ত্রী তথা দেশের ফার্স্ট লেটি ওলেনা জেলেনস্কি (Olena Zelensky)।  তিনি আন্তর্জাতিক মিডিয়ার কাছে আবেদন করেছেন রুশ সেনারা কীভাবে ইউক্রেনের ছোট ছোট শিশুদের হত্যা করছে তা তুলে ধরতে। 

ওলেনা জেলেনস্কি বলেন, এই ভয়ঙ্কর সত্যিটা তুলে ধরতে হবে। রুশ সেনারা ইউক্রেনের শিশুদের নৃশংসভাবে হত্যা করছে। তিনি রুশ সেনাদের হামলায় ইউক্রেনের মৃত পাঁচ শিশুর ছবিও নিজের সোশ্যাল মিডিয়া থেকে শেয়ার করেছেন। একই সঙ্গে তিনি বলেছেন রাশিয়ান মায়েদের  চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার সময় এসেছে, তাদের ছেলেরা ইউক্রেনে ঠিক কীভাবে ধ্বংসলীলা চালাচ্ছে। তিনি আরও বলেছেন রাশিয়ান মহিলাদের জানতে হবে তাদের ভাই, স্বামী বা ছেলেরা কী করছে ইউক্রেনে। আর এই হত্যাকাণ্ডের জন্য প্রত্যেক রুশ সেনা ব্যক্তিগতভাবে দায়ি।  

ইউক্রেনের দাবি রাশিয়ার হামলার কারণে এপর্যন্ত ৩৮ জন ইউক্রেনীয় শিশুর মৃত্যু হয়েছে। তাদের শান্তিপূর্ণ শহরগুলি বোমা আর গোলার দাপটে বিধ্বস্ত হয়ে গেছে। বিপর্যস্ত হয়ে গেছে ইউক্রেনের জনজীবন। অনেক শহরে প্রায় থেকে গেছে জীবন। ওলেনা বলেছেন বারবারই রাশিয়া বলছে এটা সামরিক অভিযান। দেশের সাধারণ নাগরিকদের ওপর তারা হামলা চালাচ্ছে না। কিন্তু তখনই রুশ প্রশাসনকে শিশু হত্যার ছবিগুলি দেখা জরুরি। ইউক্রেন প্রশাসন বলেছে, রুশ সেনাদের গুলি চালান বন্ধ করে অবিলম্বে মানবিক করিডোর তৈরির অনুমকি দেওয়া উচিৎ। তা না হতে আরও শিশুর মৃত্যু হবে। ইউক্রেনের সাধারণ মানুষেরও প্রাণ যাবে। 


অন্যদিকে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন  "রাশিয়া ঘোষণা করেছে যে আগামীকাল তারা আমাদের প্রতিরক্ষা শিল্প প্রতিষ্ঠানে বোমা হামলা চালাবে। শহরে এখনও বেসামরিক লোক রয়েছে। এটি একটি হত্যাকাণ্ড। কিন্তু এই নিয়ে আমি আজ কোনো রাষ্ট্রপ্রধানকে  এর  প্রতিক্রিয়া দেখাতে দেখিনি। এমনটাই জানিয়েছে কিয়েভ ইনডিপেনডেন্ট। প্রতিবেদে বলা হয়েছে, জেলেনস্কি খারকিভ, চেরনিহিভ, মারিউপোল, খেরসন, হোস্টোমেল এবং ভলনোভাখাকে সম্মানসূচক উপাধি "হিরো সিটি" দেন। তিনি আরও বলেছেন যুদ্ধে যারা নৃশংসতা করেছে তাদের প্রত্যেককেই উপযুক্ত শাস্তি দেওয়া হবে। 

Share this article
click me!