কিয়েভে আবারও হামলা রাশিয়ার, ইউক্রেনে আত্মঘাতী ড্রোন স্কোয়াড হানা

ইউক্রেনের কয়েকটি শহরে একযোগে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এখন আবার কিয়েভে অনেক বিস্ফোরণ হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া কিয়েভে এসব বিস্ফোরণ ঘটাতে আত্মঘাতী ড্রোনের একটি সেনাবাহিনী পাঠিয়েছে। অভিযোগ উঠেছে আত্মঘাতী ড্রোন কামিকাজে ও ইরানি ড্রোন শাহেদ ব্যবহার করা হচ্ছে। 

Web Desk - ANB | Published : Oct 17, 2022 8:31 AM IST

একাধিক বিস্ফোরণে কেঁপে উঠল মধ্য কিয়েভ। রাশিয়া ইউক্রেন জুড়ে হামলা শুরু করার মাত্র এক সপ্তাহ পরে, ফের বিস্ফোরণের খবর দিল অ্যাসোসিয়েটেড প্রেস। এই সংবাদসংস্থা রিপোর্ট করেছে যে ইউক্রেনের পূর্বাঞ্চলে যুদ্ধ তীব্র হওয়ার পাশাপাশি দক্ষিণে ইউক্রেনের পাল্টা আক্রমণ অব্যাহত রয়েছে। 

এদিকে, গত সপ্তাহে ইউক্রেনের কয়েকটি শহরে একযোগে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এখন আবার কিয়েভে অনেক বিস্ফোরণ হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া কিয়েভে এসব বিস্ফোরণ ঘটাতে আত্মঘাতী ড্রোনের একটি সেনাবাহিনী পাঠিয়েছে। অভিযোগ উঠেছে আত্মঘাতী ড্রোন কামিকাজে ও ইরানি ড্রোন শাহেদ ব্যবহার করা হচ্ছে। এসব হামলায় কিয়েভের প্রধান বিল্ডিং ও প্রধান প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে। ইউক্রেন স্থানীয় জনগণকে তাদের জীবন বাঁচাতে শরণার্থী শিবিরে যাওয়ার আবেদন জানিয়েছে।

কিয়েভের কেন্দ্রীয় শেভচেঙ্কিভস্কি শহরে একের পর এক বিস্ফোরণ ঘটেছে। এ বিষয়ে কিয়েভের মেয়র ভিটালি ক্লিচকো বলেছেন, এই হামলার কারণে অনেক এলাকায় ভবনে আগুন লেগেছে। স্থানীয় বাসিন্দাদের জীবন বাঁচাতে উদ্বাস্তু কেন্দ্রে যাওয়ার আহ্বান জানানো হয়েছে। হামলার বিষয়ে খুব বেশি তথ্য পাওয়া যায়নি।

বিশ্ববিদ্যালয় এবং খেলার মাঠ টার্গেট 
স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, বিস্ফোরণগুলি একই কেন্দ্রীয় জেলায় হয়েছিল যেখানে এক সপ্তাহ আগে একটি রাশিয়ান ক্ষেপণাস্ত্র শিশুদের খেলার মাঠ এবং কিয়েভ ন্যাশনাল ইউনিভার্সিটির প্রধান ভবনগুলির কাছে একটি স্কোয়ার লক্ষ্যবস্তু করেছিল। সোশ্যাল মিডিয়ায় আপলোড করা ছবি এবং পোস্টগুলিতে স্পষ্টতই দেখা যাচ্ছে যে সেন্ট্রাল কিইভের এলাকায় আগুন ছড়িয়ে পড়ার সাথে সাথে কালো ধোঁয়ার বরফ দেখা যাচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের প্রধান আন্দ্রে ইয়ারমাক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'টেলিগ্রাম'-এ একটি পোস্টে লিখেছেন, 'ইরানী শাহেদ ড্রোন দিয়ে কিয়েভে হামলা চালায় রাশিয়ান বাহিনী।' রাশিয়া গত কয়েকদিনে ইউক্রেনের বিদ্যুৎ কেন্দ্রসহ পরিকাঠামোকে লক্ষ্য করে বারবার আত্মঘাতী ড্রোন ব্যবহার করেছে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রবিবার রাতে তার ভাষণে বলেছেন যে ডোনেটস্ক অঞ্চলের বাখমুত এবং সোলেদার শহরগুলির চারপাশে প্রচণ্ড লড়াই চলছে।

এর আগে, দক্ষিণাঞ্চলীয় শহর মাইকোলাইভে রাতারাতি গোলাগুলিতে একটি পাঁচতলা অ্যাপার্টমেন্ট ধ্বংস হয়ে গেছে। মাইকোলাইভের আঞ্চলিক গভর্নর ভিটালি কিম বলেছেন, ধ্বংসস্তূপের নিচ থেকে ১১ বছর বয়সী এক ছেলেকে উদ্ধার করা হয়েছে। প্রায় ছয় ঘণ্টা সে চাপা পড়ে ছিল বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার সকালে উদ্ধারকারী দল আরও সাতজনকে খুঁজছে। তিনি বলেন, এস-৩০০ মিসাইলের আঘাতে ভবনটি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ক্ষেপণাস্ত্র সাধারণত সামরিক বিমানকে লক্ষ্যবস্তুতে ব্যবহার করা হয়।

পরমাণু অস্ত্র বহনে ক্ষমতা সম্পন্ন জোড়া মিসাইল পরীক্ষা উত্তর কোরিয়ার, দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলেন কিম জং উন

শি জিংপিং-এর বিরুদ্ধে বিক্ষোভ চিনে, খাবার চেয়ে পড়েছে পোস্টার

'তুমি মিথ্যাবাদী, চোর', মার্কিন মুলুকে চরম হেনস্থা পাকিস্তানের অর্থমন্ত্রীকে- দেখুন ভিডিও

Share this article
click me!