সমালোচনার মুখে নতুন রাজা চার্লস, প্রায় ১০০ জন কর্মীর যেতে পারে কাজ

রাজা চার্লস এর প্রাক্তন বাসভবনের ১০০ জন কর্মী তাদের চাকরি হারাতে পারেন। রাজা চার্লস এর রাজ্যাভিষেকের পরে এমনই খবর পাওয়া গেছে।  এর ফলে ব্রিটিশ রাজতন্ত্র আবার সমালোচনার মুখে পড়েছে। ব্রিটিশ যুক্তরাজ্য তথা বিশ্বের মানুষ এই কর্মীদের প্রতি এই অবিচারের বিরুদ্ধে আওয়াজ তুলছেন। যার ফলে যুক্তরাজ্যে আবার রাজতন্ত্র বিলুপ্তির আন্দোলন জেগে উঠতে পারে বলে মনে করা হছে।

Astik Ghosh | Published : Sep 15, 2022 5:44 AM IST

সম্প্রতি এলিজাবেথ তার শাসন এর প্ল্যাটিনাম জুবিলির তিন মাস পর সেপ্টেম্বর ২০২২ সালে অ্যাবারডিনশায়ারের বালমোরাল ক্যাসেলে ৯৬ বছর বয়সে মারা যান এবং তার বড় ছেলে চার্লস তৃতীয় তার স্থলাভিষিক্ত হন। চার্লস বাকিংহাম প্রাসাদে তৎকালীন প্রিন্সেস এলিজাবেথ, এডিনবার্গের ডাচেস এবং প্রিন্স ফিলিপ, এডিনবার্গের ডিউক এবং রাজা ষষ্ঠ জর্জ এবং রানী এলিজাবেথের প্রথম নাতি হিসেবে জন্মগ্রহণ করেন।  চার্লস তৃতীয়  ১০ ই সেপ্টেম্বর ৭৩ বছর বয়সে ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন। কিন্তু এরই মধ্যে তার প্রাক্তন বাসভবনের প্রায় ১০০ জন কর্মী তাদের চাকরি হারাতে পারে এমন খবর আসায় তার রাজ্য সহ সমগ্র বিশ্বে তাকে নিয়ে সমলচনার ঝর। শুধুমাত্র চার্লস নয়, পুরো ব্রিটিশ রাজপরিবার জনগনের সমালোচনার মুখে পড়েছে। আনেকে মণে করছেন  জনগণের ক্ষোভ রাজতন্ত্রের বিলুপ্তির আন্দোলন এর অগ্নিশিখাকে পুনরুজ্জীবিত করতে পারে। 

ব্রিটেন সোমবার পর্যন্ত জাতীয় শোকের মধ্যে রয়েছে, যখন রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। যার মঝে রাজা চার্লস  এর প্রাক্তন বাসভবনে ১০০ জন কর্মীর  চাকরি যাওয়ায় বিশ্বে ব্রিটিশ রাজপরিবারের ওপর জন রোষ দেখা যাছে। দ্য গার্ডিয়ান সংবাদপত্র মঙ্গলবার জানিয়েছে যে চার্লসের প্রাক্তন সরকারী বাসভবন ক্লারেন্স হাউসের কয়েক ডজন কর্মীকে নোটিশ দেওয়া হয়েছিল যে তাদের চাকরি লাইনে রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে যে বৃহস্পতিবার রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর চার্লস এবং তার স্ত্রী ক্যামিলা, রানী সহধর্মিনী বাকিংহাম প্রাসাদে চলে যাওয়ার সময় পরিবর্তনের ব্যস্ত সময়ের মধ্যে নোটিশগুলি আসে।

পাবলিক অ্যান্ড কমার্শিয়াল সার্ভিসেস ইউনিয়ন শোক পালনের সময় কর্মীদের চাকরি ছাঁটাইয়ের বিষয়ে রাজপরিবারের সিদ্ধান্তকে "হৃদয়হীনের চেয়ে কম কিছু নয়" বলে অভিহিত করেছে। "যদিও পরিবার জুড়ে কিছু পরিবর্তন প্রত্যাশিত ছিল, রাজপরিবার জুড়ে ভূমিকা পরিবর্তনের সাথে সাথে, যে স্কেল এবং গতিতে এটি ঘোষণা করা হয়েছে তা চরমভাবে নির্মম," ইউনিয়নের সাধারণ সম্পাদক, মার্ক সারওটকা বলেছেন।

একটি বিবৃতিতে, ক্ল্যারেন্স হাউস এর থেকে বলা হয়েছে  যে চার্লসের রাজা হওয়ার পরে  তার এবং ক্যামিলার পরিবারের কার্যক্রম বন্ধ হয়ে গেছে এবং "আইন অনুসারে, একটি পরামর্শ প্রক্রিয়া শুরু হয়েছে।" বিবৃতিতে যোগ করা হয়েছে, "আমাদের কর্মীরা দীর্ঘ ও বিশ্বস্ত সেবা দিয়েছেন এবং কিছু অপ্রয়োজনীয়তা অনিবার্য হবে, আমরা সম্ভাব্য সর্বাধিক সংখ্যক কর্মীদের জন্য বিকল্প ভূমিকা চিহ্নিত করার জন্য জরুরীভাবে কাজ করছি"। দ্য গার্ডিয়ান মধ্যম জানা যায় যে চার্লসের কর্মীদের একজন নাম প্রকাশে অনিচ্ছুক সদস্য সংবাদপত্রকে বলেছেন যে এই আকস্মিক চাকরি ছাঁটাইয়ের কারণে প্রত্যেক কর্মীই চাপে পড়েছেন। 

Share this article
click me!