ভারত শ্রীলঙ্কা টানাপোড়েনের মাশুল দিচ্ছেন তামিল জেলেরা, লঙ্কা সেনার হাতে আটক ও আহত একাধিক

ভারত-শ্রীলঙ্কার ঠান্ডা লড়াইয়ের স্বীকার তামিল জেলেরা , সম্প্রতি ১৪ জন তামিল জেলেকে আটক ও একজনের চোখে আঘাত করার অভিযোগ উঠলো লঙ্কার নৌসেনাদের বিরুদ্ধে।

Bhaswati Mukherjee | Published : Nov 17, 2022 4:29 PM IST

শ্রীলঙ্কার সঙ্গে ভারতের সম্পর্কের জটিলতা নিয়ে এর আগেও বহু তথ্য উঠে এসেছে। দ্বীপরাষ্ট্রে চরম মুদ্রাস্ফীতি সংকটের সময় গোতাবায় রাজাপাকসেকে ভারতে ঢোকার অনুমোদন না দেওয়ায় গোতাবায়ের দল একসময় ক্ষুদ্ধ হয়েছিল মোদীর উপর। সেই জের চলেছিল বেশ কয়েকদিন। তারপর কালের নিয়মে রাজাপাকসের সরকার পড়লেও , ভারতের সঙ্গে পূর্বের সুসম্পর্ক ফিরিয়ে আনার চেষ্টা করেনি শ্রীলঙ্কা।বর্তমানে সেই ঠান্ডা লড়াই পৌঁছেছে আরও চরমে। যার মাশুল গুনতে হচ্ছে তামিলনাড়ুর জেলেদের। তামিলনাড়ুর জেলেরা প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছেন শ্রীলঙ্কার নৌবাহিনীর দ্বারা। সম্প্রতি তামিলনাড়ুর এক জেলের চোখে আঘাত করে তাকে অন্ধ করে দেওয়ার নজিরও গড়েছে শ্রীলঙ্কার নৌসেনা।

সূত্রের খবর আহত জেলেটি রামেশ্বরামের বাসিন্দা। তার নাম জনসন। বুধবার সে সমুদ্রে মাছ ধরতে গেলে গভীর রাতে তার নৌকায় চড়াও হয় দ্বীপরাষ্ট্রের সৈন্যরা। তারপর আক্রমণে হানে তার উপর। এই আক্রমণের জেরে তার চোখে প্রচন্ড জোরে আঘাত লাগে।আঘাতের চোটে তার চোখ খোলা দায় হয়ে যায়। তারপর কোনোরকমে তাদের কবল থেকে নিজেকে মুক্ত করে সে ফিরে আসে কন্যাকুমারী তটে।

শ্রীলঙ্কান নৌসেনার এর আগেও সমুদ্র সীমা লঙ্ঘনের অভিযোগে আটক করেছিল তামিলনাড়ুর ১৪ জন জেলেকে। নাগাপাট্টিনাম রাজ্যের ওই জেলেদের নৌকাও আটক করে রাখে তারা। পর পর এমন ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে দক্ষিণের জেলে সম্প্রদায়ের মধ্যে।তারা ভয় পাচছেন এখন সমুদ্রে নামতে।

এদিকে বঙ্গোপসাগরে প্রবল নিম্নচাপ তৈরির কারণে , তামিলনাড়ুর মৎস্য -বিভাগ পূর্বেই জেলেদের সতর্ক করেছিল সমুদ্রে না নামার জন্য। এমনকি যারা গভীর সমুদ্রে আছেন তাদেরও তাড়াতাড়ি বন্দরে ফিরে আসার আগাম সাবধানবাণীও দিয়েছিলেন তারা। তাদের নৌকাগুলি যাতে নিরাপদে থাকে সে নিয়ে বিশেষ পরিকাঠামোও তৈরী করেছেন তারা।

আরও পড়ুন

BREAKING NEWS- পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল নিয়োগ, পদে বসলেন সিভি আনন্দ বোস

SSC Case: তদন্তকারীদের প্রধান করে আনা যাবে না অখিলেশ সিং-কে, জানুন দাপুটে সিবিআই অফিসার সম্পর্কে

ধিরে ধিরে নামবে তাপমাত্রার পারদ, জেনে নিন আগামী ৫ দিন কেমন থাকবে আবহাওয়া

Share this article
click me!