Rishi Sunak: ‘জয় শ্রী রাম’, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ধ্বনি তুললেন ঋষি সুনক

‘প্রধানমন্ত্রী হিসেবে নয়, একজন হিন্দু হিসেবে এসেছি’, বিশ্ববিদ্যালয়ের রাম-কথা পাঠে অংশ নিতে এসে বললেন ঋষি সুনক। 

Sahely Sen | Published : Aug 16, 2023 2:36 AM IST / Updated: Aug 16 2023, 08:53 AM IST

১৫ অগাস্ট কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হল হিন্দু ধর্মীয়দের পবিত্র অনুষ্ঠান রাম-কথা পাঠ। সেই অনুষ্ঠানে এসে হাজির হলেন স্বয়ং ব্রিটেনের প্রধানমন্ত্রী। তবে, নিজের বক্তব্য দেওয়া সময় সেই উচ্চ পদের পরিচিতি ঝেড়ে ফেলতে চাইলেন তিনি। জানালেন ‘প্রধানমন্ত্রী হিসেবে নয়, একজন হিন্দু হিসেবে এসেছি’। ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের সেই ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

ব্রিটেনের শিক্ষায় বেড়ে উঠলেও ভারতীয় এবং সর্বোপরি একজন হিন্দু ধর্মের মানুষ হিসেবে আবার নিজের পরিচিতি মনে করিয়ে দিলেন সুনক। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত পূজার্চনার সকালে রাম কথা পাঠরত মোরারি বাপুকে সম্মান জানিয়ে এই অনুষ্ঠানে অংশ নিতে দেখা গেল তাঁকে। তাঁর কথায়, “ভারতের স্বাধীনতা দিবসের দিন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে মোরারি বাপুর রাম কথা শুনতে পেরে আমি অত্যন্ত আনন্দিত এবং গর্বিত। আজ আমি এখানে প্রধানমন্ত্রী হিসাবে নয়, একজন হিন্দু হিসাবে এসেছি।”

প্রদীপ জ্বালিয়ে ভগবান রামের উদ্দেশ্যে আরতিও করেন তিনি। ভগবান হনুমানের ছবির উদ্দেশ্যে প্রণাম করে ঋষি সুনক বলেন, “ঠিক যেরকমভাবে বাপুর (Morari Bapu) পিছনে সোনালি রঙের হনুমানজি রয়েছেন, ১০ ডাউনিং স্ট্রিটে আমার ডেস্কও আলো করে বসে রয়েছেন সোনালি রঙের গণেশ।” তাঁর বক্তব্যে শোনা যায়, “আমি এখান থেকে রামায়ণ, ভগবত গীতা ও হনুমান চালিশার পাঠ স্মৃতি হিসাবে নিয়ে যাচ্ছি। আমার কাছে শ্রী রাম সবসময় অনুপ্রেরণামূলক ব্যক্তিত্ব, যিনি দেখিয়েছেন কীভাবে সাহসের সঙ্গে জীবনের প্রতিবন্ধকতার সঙ্গে লড়তে হয়, কীভাবে মানবতা ছড়িয়ে দিতে হয় এবং নিঃস্বার্থভাবে কাজ করতে হয়।”

বিশ্বাস অত্যন্ত ব্যক্তিগত একটি বিষয় এবং জীবনদর্শনের প্রতিটি পদে তা পথ প্রদর্শন করে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। ব্রিটিশ হিসেবে গর্বিত হওয়ার পাশাপাশি তিনি হিন্দু হিসেবেও গর্বিত। শৈশবের স্মৃতিচারন করে তিনি জানিয়েছেন, সাউথ হ্যাম্পটনে থাকাকালীন তিনি প্রায়সময়ই ভাইবোনেদের সঙ্গে ওই অঞ্চলের মন্দিরগুলিতে যেতেন।
 

 

আরও পড়ুন-

Before Dying Symptoms: শিবপুরাণ অনুসারে মৃত্যুর আগে এই লক্ষণগুলি বুঝিয়ে দেয় মানুষের বেঁচে থাকতে আর কতদিন বাকি
Astrological Tips: সকালে ঘুম থেকে উঠেই এই ৫টি কাজ একেবারেই করবেন না, সারাটা দিন খারাপ যাওয়ার সম্ভাবনা থাকে
Chandrayaan 3 vs Luna 25: ভারতকে টক্কর দিচ্ছে রাশিয়া, চন্দ্রযানের আগেই চাঁদে পৌঁছে যাবে লুনা?
Photos Vastu Direction: বাড়িতে কোনও ছবি টাঙালে ৮টি মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলুন

Read more Articles on
Share this article
click me!