পুরুষদের থেকে ডিম, মহিলাদের থেকে শুক্রাণু: স্টেম সেল বিজ্ঞান কীভাবে আমাদের প্রজনন পরিবর্তন করতে পারে

ইন ভিট্রো গেমটোজেনেসিস 'প্লুরিপোটেন্ট স্টেম সেল' দিয়ে শুরু হয়। এটি এক ধরণের কোষ যা বিভিন্ন ধরণের কোষে বিকাশ করতে পারে। উদ্দেশ্য হল এই স্টেম সেলগুলিকে ডিম বা শুক্রাণু তৈরি করতে সক্ষম করা।

Parna Sengupta | Published : Dec 17, 2023 8:32 AM IST / Updated: Dec 17 2023, 02:12 PM IST

শীঘ্রই 'ইন ভিট্রো গেমটোজেনেসিস' (আইভিজি) নামক একটি কৌশল ব্যবহার করে ডিম এবং শুক্রাণু তৈরি করতে সক্ষম মানুষের ত্বকের কোষগুলি ব্যবহার করা সম্ভব হতে পারে। এটি মানবদেহের বাইরে (ইন ভিট্রো) ডিম এবং শুক্রাণু উত্পাদনের সঙ্গে জড়িত। IVG হল এমন একটি প্রযুক্তি যা ডাক্তারদের আপনার শরীর থেকে নেওয়া যেকোনো কোষ থেকে প্রজনন কোষ তৈরি করতে সাহায্য করবে। এটি সমকামী দম্পতিদের সন্তান ধারণ করতে সাহায্য করতে পারে। একজন পুরুষের ত্বকের কোষ একটি ডিমে পরিণত হতে পারে এবং একজন মহিলার ত্বকের কোষকে শুক্রাণুতে পরিণত করা যেতে পারে। এটি একটি সন্তানের জেনেটিক্যালি একাধিক পিতামাতা বা শুধুমাত্র একজন থাকার সম্ভাবনা বৃদ্ধি করে।

কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন যে IVG এর মানুষের ওপর প্রয়োগ এখনও অনেক দেরি। যাইহোক, মানব স্টেম সেল নিয়ে কাজ করা বিজ্ঞানীরা এই বাধাগুলি অতিক্রম করতে সক্রিয়ভাবে কাজ করছেন। 'ইন ভিট্রো গেমটোজেনেসিস' এর মানবিক দিক সম্পর্কে আমরা কী জানি এবং কেন আমাদের এখন এটি সম্পর্কে কথা বলা দরকার তা এখানে জেনে নিন।

কোন প্রযুক্তিতে কাজ চলছে?

ইন ভিট্রো গেমটোজেনেসিস 'প্লুরিপোটেন্ট স্টেম সেল' দিয়ে শুরু হয়। এটি এক ধরণের কোষ যা বিভিন্ন ধরণের কোষে বিকাশ করতে পারে। উদ্দেশ্য হল এই স্টেম সেলগুলিকে ডিম বা শুক্রাণু তৈরি করতে সক্ষম করা। এই কৌশলটি প্রাথমিক ভ্রূণ থেকে নেওয়া স্টেম সেল ব্যবহার করতে পারে। কিন্তু বিজ্ঞানীরা কীভাবে প্রাপ্তবয়স্ক কোষগুলিকে প্লুরিপোটেন্ট অবস্থায় ফিরিয়ে আনা যায় তা নিয়েও কাজ করেছেন। এটি একটি ডিম্বাণু বা শুক্রাণু গঠনের সম্ভাবনা তৈরি করে যা একটি জীবিত মানুষের প্রাপ্তবয়স্কের সঙ্গে সম্পর্কিত। 

ক্ষমতা:

প্রথমত, ইন ভিট্রো গেমটোজেনেসিস আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) স্ট্রিমলাইন করতে পারে। বর্তমানে, ডিম পুনরুদ্ধারের জন্য বারবার হরমোন ইনজেকশন প্রয়োজন, একটি ছোট অস্ত্রোপচার করতে হবে এবং ডিম্বাশয় অতিরিক্ত উত্তেজিত হতে পারে। আইভিজি দিয়ে এই সমস্যাগুলো দূর করা যায়।

এটি নিরাপদ?

IVF সহ অন্যান্য প্রজনন প্রযুক্তির জন্য যেমনটি করা হয়েছে, জন্মগ্রহণ করা শিশুর যত্ন সহকারে পরীক্ষা, কঠোর পর্যবেক্ষণ এবং নজরদারি প্রয়োজন। বিজ্ঞানীরা বলছেন

আমাদের এখনও একজন সারোগেট মায়ের প্রয়োজন হবে:

যদি আমরা প্রতিটি পুরুষ সঙ্গীর কাছ থেকে ত্বকের কোষ নিয়ে থাকি এবং একটি ভ্রূণ তৈরি করি, সেই ভ্রূণটিকে মেয়াদে বহন করার জন্য একটি সারোগেটের প্রয়োজন হবে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!