মহাকাশ পর্যটনে ইতিহাস ভারতের! গোপীচাঁদের হাত ধরে পৃথিবী ছাড়িয়ে উড়ল তেরঙা, দেখুন ভিডিও

ব্লু অরিজিন তার ইনস্টাগ্রাম পেজে এই মিশনের ভিডিও শেয়ার করেছে। এতে মহাকাশে পৌঁছানোর পর থোটাকুরাকে একটি ভারতীয় পতাকা দেখাতে দেখা যায়।

Parna Sengupta | Published : May 22, 2024 7:58 AM IST

মহাকাশ বিজ্ঞানের হাত ধরে এবার মহাকাশ পর্যটনে প্রথম পাঁচে নাম লেখাল ভারত। মহাকাশের বুকে উড়ল তেরঙা। ভারতীয় বংশোদ্ভূত উদ্যোক্তা এবং পাইলট গোপীচাঁদ থোটাকুরা পর্যটক হিসেবে মহাকাশে যাওয়া প্রথম ভারতীয় হিসেবে সম্মান লাভ করলেন। তিনি আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের ব্লু অরিজিনের NS-25 মিশনের অংশ ছিলেন। ব্লু অরিজিন তার ইনস্টাগ্রাম পেজে এই মিশনের ভিডিও শেয়ার করেছে। এতে মহাকাশে পৌঁছানোর পর থোটাকুরাকে একটি ছোট ভারতীয় পতাকা দেখাতে দেখা যায়।

ভিডিওতে দেখা যাচ্ছে মহাকাশযানের সাতজন ক্রু সদস্যকে মহাকর্ষহীন এলাকায় শূন্যে ভাসছে। যখন তিনি ক্যামেরায় হাজির হন, থোটাকুরা একটি ছোট পোস্টার ধরেছিলেন যাতে লেখা ছিল, "আমি আমাদের গ্রহের একজন ইকো হিরো।" এর পরই ভারতীয় পতাকা দেখান তিনি।

তিনি বলেন, "এই অভিজ্ঞতা অসাধারণ। আপনাকে নিজের চোখেই দেখতে হবে। মহাকাশে থাকতে কেমন লাগে তা আমি বলে বোঝাতে পারব না। প্রত্যেকেরই জীবনে একবার অন্তত মহাকাশে ভ্রমণ করা উচিত। অন্য দিক থেকে আমাদের পৃথিবীকে কেমন লাগে, তা দেখা উচিত।"

 

 

মহাকাশযানটি ১৯মে যাত্রা শুরু করে

ব্লু অরিজিনের এই মহাকাশযানটি ১৯ মে তার যাত্রা শুরু করেছিল। এটি ছিল তার সপ্তম মানববাহী মহাকাশ ফ্লাইট। নিউ শেপার্ড প্রোগ্রামের ২৫তম ফ্লাইট শেষ হয়েছে। ব্লু অরিজিনের ওয়েবসাইট অনুসারে, গোপী থোটাকুরা ছাড়াও নভোচারীদের মধ্যে মেসন অ্যাঞ্জেল, সিলভাইন চিরন, কেনেথ এল হেইস, ক্যারল স্কলার এবং প্রাক্তন বিমান বাহিনীর ক্যাপ্টেন এড ডোয়াইট ছিলেন। এড ডোয়াইটকে ১৯৬১ সালে আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ মহাকাশচারী প্রার্থী হিসাবে রাষ্ট্রপতি জন এফ কেনেডি নির্বাচিত করেছিলেন, কিন্তু তাকে কখনই ওড়ার সুযোগ দেওয়া হয়নি। নিউ শেপার্ড প্রোগ্রামের আওতায় এখন পর্যন্ত ৩৭ জনকে মহাকাশে পাঠানো হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Bagdah News : দম আছে! 'TMC ভোট লুঠ করবে! ৩ হাত লম্বা ডান্ডা দিয়ে....' চরম হুঁশিয়ারি এই BJP নেতার!
Garstin Place Fire : ল্যাপটপ, নথি সব পুড়ে ছাই! গার্স্টিন প্লেসের অগ্নিকাণ্ডে মাথায় হাত আইনজীবীদের!
মরশুমের শুরুতেই ডায়মন্ড হারবার নগেন্দ্রবাজার আড়তে ঢুকলো ইলিশ
Daily Horoscope Live: ২২ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'ভাতা আর ভর্তুকিতেই আটকে, ওড়িশাকে দেখে শেখা উচিত' বিস্ফোরক শুভেন্দু!