ইউক্রেন নিয়ে বক্তব্য রাখার সময় কান্নায় ভেঙে পড়েন পোপ, সভা স্তব্ধ হয়ে যায় ৩০ সেকেন্ডের জন্য

মধ্য রোমে স্প্যানিশ স্টেপসে একটি প্রার্থনার আয়োজন করা হয় বৃহস্পতিবার।প্রার্থনা শুরুর কিছুক্ষন পর ইউক্রেনীয়দের দুর্দশার কথা উল্লেখ করতে করতে হঠাৎই আবেগবিহ্বল হয়ে পড়েন পোপ। তারপর নিজেকে ধরে রাখতে না পেরে কান্নায় ভেঙে পড়েন তিনি।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 5:36 PM IST

মধ্য রোমে স্প্যানিশ স্টেপসে একটি প্রার্থনার আয়োজন করা হয় বৃহস্পতিবার। ইতালিতে বৃহস্পতিবার ছুটির দিন। তাই ছুটির দিনে ফিস্ট অফ দ্য ইম্যাকুলেট মূর্তির পাদদেশে প্রার্থনা করার জন্য সমবেত হয়েছিলেন পোপ ফ্রান্সিস সহ অন্যান্য আরও অনেক গুনীজনেরা। প্রার্থনা শুরুর কিছুক্ষন পর ইউক্রেনীয়দের দুর্দশার কথা উল্লেখ করতে করতে হঠাৎই আবেগবিহ্বল হয়ে পড়েন পোপ। তারপর নিজেকে ধরে রাখতে না পেরে কান্নায় ভেঙে পড়েন তিনি। পোপকে কাঁদতে দেখে আবেগে ভাসলেন প্রাথনায় অংশগ্রহণকারী বাকিরাও। এই আবেগবিহ্বল পরিবেশের মাঝেই ৩০ সেকেন্ডের জন্য বাকরুদ্ধ হয় পড়েন পোপ। কান্না ভাঙা গলায় কিছুই যেন বলতে পারছিলেন না তিনি। কাঁপছিলো তার মাথা সহ সমগ্র শরীর। অবশেষে অনেক কষ্টে নিজেকে সামলে ফের প্রার্থনা শুরু করেন পোপ।

এই ঘটনার সময় রোমের মেয়র রবার্তো গুয়ালতেরি সহ অন্যান্য আরও অনেকে ছিলেন পোপের পাশে। প্রার্থনা চলাকালীন এই ঘটনা কোথাও তাদেরও মন ভারাক্রান্ত করে দেয় । পোপ যখন কিছু বলতে পারছিলেন না , বিষয়টি বুঝতে পেরে মেয়র সাহেব প্রথমে তাকে সমবেদনা জানাতে এগিয়ে আসেন তারপর করতালি দিয়ে বিষয়টি ম্যানেজ করার চেষ্টা করেন।কিন্তু পোপের কন্না নজর কাড়ে আমজনতার। কান্নার পর ভাঙা ভাঙা গলায় পোপ যখন ফের বলতে শুরু করলেন তখন প্রথমেই তিনি বলেন ,' হে নিষ্পাপ কুমারী , আমি আজ ইউক্রেনীয় জনগণের হয়ে তোমাকে ধন্যবাদ জানাতে এসেছি।' এরপর তিনি আরও বলেন যে ,' আমি ওই শহীদ ভূমির শিশু , বয়স্ক , যুবক যারা এতো কষ্ট পাচ্ছে তাদের সকলের হয়ে তোমাকে অনুরোধ করছি। তুমি ওদের শান্তি দাও। '

ফেব্রুয়ারিতে রাশিয়া তার প্রতিবেশী দেশ ইউক্রেনকে আক্রমণ করার পর থেকেই ,পোপ ফ্রান্সিস তার এই যুদ্ধ সম্পর্কিত সমস্ত বক্তব্যই প্রকাশ্যে বলেছেন। এমনকি এই ঘৃণ্য কাজের জন্য তিনি মস্কোর সমালোচনা করতেও ছাড়েননি। অবশেষে বৃহস্পতিবার ইউক্রেনীয়দের প্রতি সমবেদনার ছবি স্পষ্ট ফুটে ওঠে প্রকাশ্যে।

 

Share this article
click me!