'মা কালী'-র স্কার্ট ওড়ানো ছবি সরিয়ে ফেলে ক্ষমা চাইল ইউক্রেনের বিদেশ মন্ত্রক, টুইটারে হিন্দু ধর্মকে সম্মান জ্ঞাপন

ইউক্রেনের বিদেশ মন্ত্রকের তরফে উপমন্ত্রী এমিনি জেপার একটি টুইট করে ‘হিন্দু দেবী কালীকে বিকৃতভাবে চিত্রায়ণ’ করার জন্য সমগ্র ভারতবাসীর কাছে ক্ষমা প্রার্থনা করেছেন।

Web Desk - ANB | Published : May 2, 2023 7:31 AM IST / Updated: May 02 2023, 01:06 PM IST

ইউক্রেনের যুদ্ধের আকাশে রাশিয়ার হামলার পর যে ঘন কালো গাঢ় মেঘের সৃষ্টি হয়েছিল, তারই ছবিকে ভিন্ন রূপ দিয়ে একটি বিশেষ নারীর ছবি তৈরি করেছিলেন ইউক্রেনের জনৈক শিল্পী। এই ছবিকে ‘শিল্প’ বলে আখ্যা দিলেও দেখা গিয়েছিল সেই ছবিতে জিভ বের করে থাকা নারীর গায়ের রং শ্যামবর্ণ, তাঁর দন্ত বিকশিত, টকটকে লাল জিভটি বাইরের দিকে বের করা এবং তাঁর গলায় একটি লাল রঙের মালার সাথে ঝুলছে একটি মুণ্ডমালাও। এই ছবিটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছিল ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। কিন্তু, এই জিভ বের করে থাকা নারীর ছবি দেখার পর স্বাভাবিকভাবেই হিন্দু ধর্ম তথা অগুন্তি ভারতবাসি ইউক্রেনের এই ‘শিল্প’কে মা কালী বলেই ধারণা করে নিয়েছেন।

তবে, যুদ্ধের মেঘে মা কালী দাঁড়িয়ে রয়েছেন, এতে খুব-একটা ক্ষোভের কারণ না থাকলেও ইউক্রেনের শিল্পীর তৈরি করা ছবিতে ওই শ্যামবর্ণা নারীর চুলের রং ছিল ব্লন্ড, অর্থাৎ, হলদেটে বাদামি। চুলটি ছোট করে ঘাড়ের কাছে ছাঁটা। এখানেই শেষ নয়। ছবিতে দেখা গেছে, চল্লিশ-পঞ্চাশের দশকের হলিউডি স্বপ্নসুন্দরী মেরিলিন মনরোর বিখ্যাত স্কার্ট ওড়া ছবির মতো ‘মা কালীর’ ঘন মেঘে তৈরি হওয়া কালো স্কার্টটিও উড়ে যাচ্ছে যুদ্ধের বিস্ফোরণের তেজে এবং ছবিতে শ্যামবর্ণা নারী হাসছেন, ঠিক অভিনেত্রী মেরিলিন মনরোর মতোই। খাঁড়াবিহীন হাতদু’টি জড়ো করে ধরে রাখা আছে পেটের নীচে।

এই ছবি দেখার পর রে রে করে ওঠেন আপামর হিন্দু ধর্মীয় মানুষরা। সমগ্র ইউক্রেনের বিরুদ্ধে তাঁদের ক্ষোভ ফেটে পড়ে। হিন্দু দেবীকে অপমান করা হয়েছে এবং হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করা হয়েছে, এই অভিযোগ তুলে অনেকে সোশ্যাল মিডিয়ায় খোদ ভলোদিমির জেলেনস্কিকে ট্যাগ করে লিখে দেন, ‘এই অসম্মানের কারণেই ইউক্রেন কখনও ভারতের সমর্থন লাভ করতে পারেনি।’ বহু ভারতীয় রাগে ক্ষুব্ধ হয়ে সরাসরি ইউক্রেনের প্রতিরক্ষা দফতরকে ট্যাগ করে এই ছবি সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন, অনেকে আবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রী এস জয়শঙ্করকেও সোশ্যাল মিডিয়ায় ট্যাগ করে এই ছবি দেখিয়ে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন।

এই চাঞ্চল্যকর ঘটনার পর তড়িঘড়ি নিজেদের সোশ্যাল হ্যান্ডেল থেকে ছবিটি সরিয়ে দেয় ইউক্রেনের প্রতিরক্ষা দফতর। তারপর আজ, ২ এপ্রিল, ইউক্রেনের বিদেশ মন্ত্রকের তরফে উপমন্ত্রী এমিনি জেপার একটি টুইট করে সমগ্র ভারতবাসীর কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। টুইটারে এমিনি লিখেছেন, ‘ইউক্রেনের প্রতিরক্ষা দফতরের তরফে হিন্দু দেবী কালীকে বিকৃতভাবে চিত্রায়ণ করার জন্য আমরা গভীর দুঃখ প্রকাশ করছি। ইউক্রেন এবং এই দেশের জনগণ অনন্য ভারতীয় সংস্কৃতিকে সম্মান করে এবং ইউক্রেনের প্রতি আপামর ভারতবাসীর সমর্থনকে অত্যন্ত প্রশংসা করে। ছবিটি ইতিমধ্যেই সরিয়ে দেওয়া হয়েছে। ইউক্রেন পারস্পরিক শ্রদ্ধা ও বন্ধুত্বের চেতনায় সহযোগিতা আরও বাড়িয়ে তুলতে বদ্ধপরিকর।’

আরও পড়ুন-

Ukraine Kali: যুদ্ধের আকাশে উড়ছে মা কালীর স্কার্ট? ইউক্রেন প্রতিরক্ষা দফতরের ছবি দেখে ‘রণচণ্ডী’ হিন্দু ধর্মীয়রা
জুন মাসের মধ্যেই সমস্ত সরকারি কর্মীদের মাইনে বন্ধ? ৯ মে জরুরি বৈঠকের ডাক দিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন
আজ দক্ষিণ দিনাজপুরে জনসংযোগে অভিষেক বন্দ্যোপাধ্যায়, ‘আমাদের অনুকরণ করছে’, কটাক্ষ দিলীপ ঘোষের

Share this article
click me!