সিঁড়ি দিয়ে নামতে গিয়ে পাঁচ ধাপ সিঁড়ি থেকে পড়ে গেলেন পুতিন, তার শারীরিক অবস্থা নিয়ে ফের জল্পনা রাজনইতিকমহলে

মস্কোর সরকারি বাসভবনেই সিঁড়ি দিয়ে নামতে গিয়ে পাঁচ ধাপ সিঁড়ি থেকে পড়ে যান পুতিন। বেশ কিছুদিন ধরেই রাজনৈতিক কানাঘুষো যে পুতিন গুরুতর অসুস্থ । তবে কি তা সত্যি ?

Web Desk - ANB | Published : Dec 4, 2022 7:45 PM IST

বেশ কিছুদিন আগেই এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে গিয়েই হঠাৎই সাংবাদিকরা লক্ষ্য করেন যে পুতিনের হাত অস্বাভাবিক রকমের বেগুনি হয়ে যাচ্ছে । এই ঘটনা সেই সময় বেশ চাঞ্চল্য ছড়িয়েছিলো নেটিজেনমহলে। রাশিয়ান প্রেসিডেন্ট কি তাহলে গুরুতর অসুস্থ ? এই জল্পনা বেশ কিছুদিন ধরে ছিল খবরের শিরোনামে । কানাঘুষো শোনা যাচ্ছিলো যে পুতিন নাকি বিরল ক্যান্সারে আক্রান্ত যার কারণেই তার হাত এমন অস্বাভাবিক বেগুনি হয়ে যাচ্ছে। কিন্তু সে নিয়ে মস্কো থেকে সেরকম কোনো অফিসিয়াল বিবৃতি জারি না হাওয়ায় সেই জল্পনা চাপা পরে যায় অতলে। কিন্তু রবিবার মাত্র পাঁচ ধাপ সিঁড়ি থেকে পরে গিয়ে সেই সেই কানাঘুষোকেই আরও উস্কে দিলেন পুতিন। তবে কি তার গুরুতর অসুস্থ্যতার কথা সন্তর্পনে চেপে যাওয়া হচ্ছে রাজনৈতিক স্বার্থে ?

সূত্রের খবর মস্কোর সরকারি বাসভবনেই সিঁড়ি দিয়ে নামতে গিয়ে পাঁচ ধাপ সিঁড়ি থেকে পড়ে যান পুতিন। পড়ে যাওয়ার পরই তাঁকে তুলতে দৌড়ে আসেন নিরাপত্তারক্ষীরা। সরকারি চিকিৎসকের দলকে খবর দেওয়া হলে তারাও এসে পরীক্ষা নিরীক্ষা শুরু করেন। দীর্ঘ সময় ধরে পরীক্ষা নিরীক্ষার পর তারা জানান যে পুতিন এখন সুস্থ আছেন।

এ বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার করার সময় থেকেই রাশিয়ার প্রেসিডেন্টের শারীরিক অবস্থা নিয়ে জল্পনার শুরু। ক্রেমলিন থেকে সরকারি ভাবে এ ব্যাপারে একটি বাক্য খরচ করা না হলেও পুতিন অসুস্থ, এই ধারণা অব্যাহত। পশ্চিমের সংবাদমাধ্যমেও একাধিক বার তাঁর শারীরিক অবস্থা নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যার কোনওটিরই মান্যতা মেলেনি ক্রেমলিন থেকে। কিন্তু এ বার সিঁড়ি থেকে পড়ে যাওয়ার ঘটনার নেপথ্যে কি আছে বড়ো সড়ো অসুস্থতার খবর। যা প্রকাশ্যে এলেই বদলে যেতে পারে আন্তর্জাতিক রাজনীতির সমীকরণ। জানতে শুধু সময়ের অপেক্ষা।

 

Share this article
click me!