Yemen Stampede: রাস্তার ওপর সারি দিয়ে দিয়ে ছড়ানো লাশ, যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে মর্মান্তিক দুর্ঘটনা

হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে মৃত্যু হল কমপক্ষে ৮৫ জনের, এঁদের মধ্যে পুরুষসহ রয়েছেন প্রচুর মহিলা এবং শিশুও।

Web Desk - ANB | Published : Apr 20, 2023 3:01 AM IST

ভয়ঙ্করভাবে যুদ্ধ বিধ্বস্ত দেশ ইয়েমেন। সেখানেই ত্রাণ নিতে গিয়ে মর্মান্তিক বিপর্যয়ের কবলে পড়লেন শ’য়ে শ’য়ে মানুষ। ত্রাণ সংগ্রহ করতে গিয়ে হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে মৃত্যু হল কমপক্ষে ৮৫ জনের, এঁদের মধ্যে পুরুষসহ রয়েছেন প্রচুর মহিলা এবং শিশুও। আহত ১১০ জনেরও বেশি। রমজান শেষে ঈদ উল ফিতরের আগে সাধারণ মানুষের মধ্যে ত্রাণসামগ্রী হিসাবে খাবার ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বিলি করা হচ্ছিল স্থানীয় প্রশাসনের তরফে। সেগুলি সংগ্রহ করতে গিয়ে ভিড়ের মধ্যে ব্যাপক হুড়োহুড়ি ধাক্কাধাক্কির সৃষ্টি হয়। পদপিষ্ট হয়ে ঘটনাস্থলেই মাটিতে পড়ে মারা যান প্রচুর মানুষ। বিগত কয়েক দশকের মধ্যে এটাই সবথেকে ভয়ঙ্কর পদপিষ্ট হওয়ার ঘটনা বলে মনে করা হচ্ছে।

দুর্ঘটনায় আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। স্থানীয় মানুষদের বক্তব্য অনুযায়ী, ত্রাণ নেওয়ার সময় ওই এলাকায় এত বেশি ভিড় হয়ে গিয়েছিল যে, সেখানকার হউথি সৈনিকরা ভিড় নিয়ন্ত্রণের চেষ্টায় হাওয়ায় কয়েকটি গুলি চালায়। তার সঙ্গে তাঁরা একটি বৈদ্যুতিক তারে আঘাত করে, যার ফলে সেই তারটি বিস্ফোরিত হয়, আগুন ঠিকরে বেরোয় এবং উপস্থিত জনতার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ভয়ে অনেক মানুষ মাটিতে পড়ে যান। বহু মহিলা এবং শিশুও চাপ সামলাতে না পেরে অন্যান্যদের পায়ের তলায় পড়ে যেতে থাকেন। ঘটনাস্থলেই মারাত্মকভাবে তাঁরা পিষে যান এবং একের পর এক মৃত্যু ঘটতে থাকে।

আরব সাগরের উপকূলে অবস্থিত ইয়েমেন সর্বদাই ব্যাপকভাবে যুদ্ধে জর্জরিত। এটি বিশ্বের অন্য়তম গরিব দেশ। হউথি অভ্যন্তরীণ প্রশাসনের তরফে জানানো হয়েছে, ইয়েমেনের বাব আল-ইয়েমেন জেলার সানা শহরে ব্যবসায়ীরা গরিব মানুষদের জন্য বস্ত্র ও খাদ্য বিতরণের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানেই শতাধিক মানুষ জমায়েত হয়েছিলেন। বিতরণী অনুষ্ঠান শুরু হতেই জমায়েত করা মানুষদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়। মাটিতে পড়ে যান বহু মানুষ। পদপিষ্ট হয়ে কমপক্ষে ৮৫ জনের মৃত্য়ু হয়েছে। ৩২২ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

 

আরও পড়ুন-

২০ এপ্রিল কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন বৃহস্পতিবারের পেট্রোল-দর 
লক্ষ্মীবারে ফের বেড়ে গেল সোনা-রুপোর দাম, দেখে নিন বৃহস্পতিবারের লেটেস্ট আপডেট

সায়ন বনাম অরিত্র, ইউটিউব চ্যানেলে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি নিয়ে তর্ক-বিতর্ক চরমে

গুরু চণ্ডাল যোগ কী? কোন ৪ রাশির জীবনে আসবে ভয়ঙ্কর ক্ষতি, জেনে নিন কুপ্রভাব এড়ানোর উপায়

Share this article
click me!