তালিবানের গলা জড়িয়ে সেলফি তুলেছিলেন ইউটিউবার, তারপর যা ঘটল, শুনে হাড় হিম হয়ে যাচ্ছে নেটিজেনদের

বন্দিদের একেবারে মেরে ফেলা, বা হাত, আঙুল অথবা কান কেটে নেওয়ার জন্য তালিবানরা পৃথিবী জুড়ে কুখ্যাত। ওই ইউটিউবার এখনও পর্যন্ত আদৌ বেঁচে আছেন কিনা, সেই সন্দেহেই দুশ্চিন্তায় ঘুম উড়েছে পরিবারের মানুষজনের।

Web Desk - ANB | Published : Apr 29, 2023 4:33 PM IST

নিজেকে ‘ডেঞ্জার ট্যুরিস্ট’ বা বিপদের পর্যটক বলে দাবি করেন ব্রিটেনের ২৩ বছর বয়সী ইউটিউবার মাইলস রাউটলেজ। পৃথিবীর বিভিন্ন বিপদসংকুল জায়গায় বহু আক্রমণাত্মক জাতিগোষ্ঠীর মানুষের সঙ্গে থেকে বা কথা বলে ভিডিও বানানোই ছিল বারমিংহাম কলেজের এই প্রাক্তন ভৌতবিজ্ঞান ছাত্রের পেশা। কিন্তু, অঘটন ঘটল একেবারে কট্টর ইসলামপন্থী বিপজ্জনক গোষ্ঠীর ডেরা আফগানিস্তানে গিয়ে। এখান থেকেই ২ জন সঙ্গী সহ নিখোঁজ হয়ে গিয়েছেন ২৩ বছরের তরতাজা তরুণ। যাঁর কথা চিন্তা করে এখন ঘুম উড়েছে পরিবারের সদস্যদের।

মজার জন্য পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক জায়গাগুলিতে ভ্রমণ করে বেরানোই মাইলস রাউটলেজের নেশা এবং পেশা। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে অতি উৎসাহ নিয়ে আফগানিস্তানে গিয়েছিলেন তিনি। নিজের ইউটিউব চ্যানেলে নিজেই পোস্ট করেছিলেন কয়েকটি ভিডিও, যেখানে তাঁকে দেখা গিয়েছিল কয়েকজন তালিবানি সশস্ত্র মানুষের সাথে একসাথে গলা জড়িয়ে সেলফি তুলতে। তালিবান সদস্যরা তাঁকে আগ্নেয়াস্ত্র চালাতেও শিখিয়েছিলেন বলে দেখা যায়। সেসময়ে মাইলস নিজের সোশ্যাল মিডিয়ার ফলোয়ারদের জানিয়েছিলেন যে, কয়েকদিনের জন্য তিনি আফগানিস্তানের খুব ভেতর দিকের জায়গায় ভ্রমণ করতে যাবেন, যেখানে নেটওয়র্কের সমস্যা থাকতে পারে, তাই হয়তো তাঁর সাথে সকলের নিয়মিত যোগাযোগ হবে না। এই কথাটি তিনি জানিয়েছিলেন মার্চ মাসের শুরুর দিকে। কিন্তু, তার পর থেকেই টানা এপ্রিল মাসের শেষ পর্যন্ত তাঁর কোনও খোঁজ নেই।

ব্রিটেনের কূটনৈতিক সূত্র মারফৎ জানা যাচ্ছে যে, মাইলস সহ আরও ২ জন পোল্যান্ডের বাসিন্দাকে বন্দি করে রেখে দিয়েছে তালিবান। অন্য দুই ব্রিটিশ পুরুষও তালিবান হেফাজতে রয়েছেন, তাঁদের মধ্যে একজন দাতব্য চিকিৎসক কেভিন কর্নওয়েল এবং অপর আরেকজন ব্রিটিশ নাগরিকের নাম প্রকাশ করা হয়নি, যিনি আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি হোটেল পরিচালনা করেন। মাইলস রাউটলেজকে ২ শে মার্চ তালিবানরা গ্রেফতার করে নিয়েছে বলে জানা গেছে। বর্তমানে তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য আটকে রাখা হয়েছে বলে জানতে পেরেছেন কূটনীতিকরা। তাঁরা ‘সন্দেহজনক কার্যকলাপ’ করছেন, এই সন্দেহ করেই তাঁদের আটক করে কাবুলে তালেবানের কাউন্টার ইন্টেলিজেন্স এজেন্সিতে রেখে দেওয়া হয়েছে বলে জানা গেছে। কিন্তু, এর বাইরে আর তাঁদের কোনও খোঁজ নেই।

আপাতত মাইলস বা তাঁর অন্য ২ সঙ্গীর কারুর সঙ্গেই যোগাযোগ করতে পারছে না দেশের প্রশাসন থেকে শুরু করে তাঁদের পরিবারের লোকজন এবং বন্ধুবান্ধবরাও। যেহেতু, বন্দিদের নির্বিচারে হত্যা করে দেওয়া বা হাত, আঙুল অথবা কান কেটে নেওয়ার জন্য তালিবানরা সারা পৃথিবীতে কুখ্যাত, সেই কারণে সেজন্য মাইলস বা তাঁর সঙ্গীরা এখনও পর্যন্ত আদৌ বেঁচে আছেন কিনা, বা বেঁচে থাকলেও তাঁরা নিরাপদে অক্ষত অবস্থায় আছেন কিনা, সেই দুশ্চিন্তায় ঘুম উড়েছে তাঁর কাছের মানুষজনের।

আরও পড়ুন-
‘ভীষণ মিস করছি’, দিল্লিতে চোখের জলে আকুল সুকন্যা মণ্ডল, ইডির প্রশ্নের মুখে জেরবার কেষ্ট-কন্যা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শততম ‘মন কি বাত’ সরাসরি সম্প্রচারিত হবে রাষ্ট্রপুঞ্জে, দেখুন বিশেষ প্রস্তুতির কয়েক ঝলক

Mukul Roy: একূল-ওকূল দু’কূলহারা হয়ে কলকাতায় মুকুল, সত্যিই কি 'অমিত ভাই'-এর সঙ্গে দেখা হয়েছে তাঁর?

Share this article
click me!