New Year Celebrations: চোখ ধাঁধানো আতশবাজিতে স্বাগত ২০২২, দেখুন ভিডিও

নিউজিল্যান্ডের অকল্যান্ড হল প্রথম শহর যেখানে নববর্ষকে স্বাগত জানানোর জন্য ঐতিহ্যবাহী আতশবাজির প্রদর্শনী হয়। রাতের আকাশ আলো করে সেই আতশবাজি স্বাগত জানায় নতুন বছরকে। 

Parna Sengupta | Published : Dec 31, 2021 6:12 PM IST

বছরের শেষ দিনে (৩১ ডিসেম্বর) মধ্যরাতে ঘড়ির কাঁটা বারোটা বাজার সঙ্গে সঙ্গে আকাশে আলোর তীব্র ঝলকানি। রঙিন আলোয় (firework) সাজিয়ে নতুন বছরকে স্বাগত জানাল গোটা বিশ্ব। নিউজিল্যান্ডের অকল্যান্ড (New Zealand's Auckland) হল প্রথম শহর যেখানে নববর্ষকে (welcomes 2022) স্বাগত জানানোর জন্য ঐতিহ্যবাহী আতশবাজির (spectacular fireworks) প্রদর্শনী হয়। রাতের আকাশ আলো করে সেই আতশবাজি স্বাগত জানায় নতুন বছরকে। এরপরেই রয়েছে অস্ট্রেলিয়ার সিডনি অপেরা হাউস এবং হারবার ব্রিজের অত্যাশ্চর্য আতশবাজির প্রদর্শন। 

করোনার আবহে কেটে গেল আরও একটা বছর। অনিশ্চয়তার মেঘে ঢাকা আরও একটা কঠিন বছর কাটাল গোটা বিশ্ব। ২০২২ সালে পরিস্থিতির উন্নতি হবে, এমন আশা করছেন সকলেই। তবে নিউইয়ার সেলিব্রেশনে যে এবার বেশ কিছুটা ঘাটতি পড়বে, তা বলাই বাহুল্য। করোনা ভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রনের তান্ডবে বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়িয়েছে। তাই নিউইয়ার সেলিব্রেশনেও সেভাবে চমক রাখেনি বিশ্বের বিভিন্ন দেশ।

বিশ্বজুড়ে COVID-19-এর নতুন ওমিক্রন ভেরিয়েন্ট থাবা বসিয়েছে এবারের নিউ ইয়ার সেলিব্রেশনে। তবে নিউজিল্যান্ড এবার জনসমাবেশের নিয়ম শিথিল করেছে। বেশ কয়েকটি ইউরোপীয় দেশ, ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিদিন রেকর্ড সংখ্যক COVID-19 কেস রিপোর্ট করছে।  

লন্ডনের বিখ্যাত আতশবাজি ইতিমধ্যেই টানা দ্বিতীয় বছরের জন্য বাতিল করা হয়েছে। ২০২১ সালকে বিদায় জানাতে প্রস্তুত সব দেশ। ছোট্ট কিরিবাটিই সবার প্রথমে স্বাগত জানাল ২০২২ সালকে। টোঙ্গা, সামোয়া এবং কিরিবাটি বা ক্রিসমাস দ্বীপের ছোট প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশগুলি প্রথম নববর্ষকে স্বাগত জানায়। দ্বীপ কিরিবাটির অন্যতম শহর কিরিটিমাটির বর্ষ বরণ কিন্তু ঢাকা পড়ে যায় সিডনি, নিউইয়র্ক, টোকিও, লন্ডনের রোশনাই জৌলুসে। 

কিন্তু কেন এই দেশগুলি প্রথম নিউইয়ারকে স্বাগত জানাতে পারে, এর পিছনে রয়েছে বিশেষ কারণ। কিরিবাটি আন্তর্জাতিক তারিখ রেখার পশ্চিমাংশের সবচেয়ে কাছে অবস্থিত। ১৯৯০ সালের আগে আন্তর্জাতিক তারিখ রেখা কিরিবাতির ওপর দিয়ে যেত, যার ফলে কিরিবাটির দুই অংশে থাকত দুই তারিখ। 

পরে আন্তর্জাতিক তারিখ রেখাটি কিরিবাতির সর্বপূর্বের দ্বীপ থেকে প্রায় আড়াই হাজার কিলোমিটার দূরে সরিয়ে নেওয়া হয়। ফলে কিরিবাটি জুড়ে এখন একটি তারিখই থাকে। সবার আগে সামোয়ার সঙ্গে পুরো কিরিবাটি উদযাপন করতে পারে ইংরেজি নববর্ষ। ভৌগোলিক কারণে লন্ডনের গ্রিনিচ মেন টাইম (GMT) থেকে ১৪ ঘন্টা এগিয়ে থাকা কিরিবাটি দ্বীপের কিরিটিমাটি শহরেই বিশ্বে প্রথম ক্যালেন্ডারের পাতা নতুন বছরে ঢুকে পড়ে। বদলে যায় সাল তারিখ।

Share this article
click me!