Diwali 2023: দীপাবলিতে কেন শুধু মাটির প্রদীপ জ্বালানো হয়, জেনে নিন এর আসল রহস্য

দীপাবলির দিনে প্রদীপ জ্বালানো হয় কিন্তু কখনও কি ভেবে দেখেছেন কেন শুধু মাটির প্রদীপ জ্বালানো হয়?

 

deblina dey | Published : Nov 1, 2023 4:55 AM IST

১৪ বছর নির্বাসনের পর শ্রী রাম যখন অযোধ্যায় ফিরে আসেন, তখন শহরবাসী প্রদীপ জ্বালিয়ে এবং রঙ্গোলি তৈরি করে শ্রীরাম-কে স্বাগত জানায়। এদিন প্রদীপের আলোয় আলোকিত হয়েছিল গোটা অযোধ্যা শহর। সেই থেকে কার্তিক মাসের অমাবস্যা তিথিতে দীপাবলি পালিত হয়।

দীপাবলির রাতে, প্রতিটি বাড়িতে প্রদীপ জ্বালানো হয় এবং আনন্দ উদযাপন করা হয়। সম্পদের দেবী মা লক্ষ্মীর পূজা করা হয়। দেবী লক্ষ্মীর পাশাপাশি ভগবান গণেশ এবং দেবী সরস্বতীরও পূজা করা হয়। দীপাবলির দিনে প্রদীপ জ্বালানো হয় কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কেন শুধু মাটির প্রদীপ জ্বালানো হয়?

মাটির প্রদীপ জ্বালানোর সুবিধা-

মাটির প্রদীপ জ্বালানো অত্যন্ত শুভ বলে মনে করা হয়। দীপাবলির দিন শুধু মাটির প্রদীপ জ্বালানো হয়। এর পেছনে কিছু বিশেষ কারণ রয়েছে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, মাটির প্রদীপ জ্বালানোর পিছনে একটি বিশেষ কারণ রয়েছে। জ্যোতিষশাস্ত্রে মঙ্গলকে মাটি ও ভূমির কারক বলে মনে করা হয়। যেখানে সরিষার তেল শনি গ্রহের সঙ্গে সম্পর্কিত। এমন অবস্থায় মাটি ও সরিষার তেলের প্রদীপ জ্বালালে মঙ্গল ও শনি গ্রহ শক্তিশালী হয় এবং শুভ ফল দেয়। মঙ্গল ও শনির কৃপায় ব্যক্তি প্রচুর অর্থ, সম্পদ, সুখ এবং সুখী দাম্পত্য জীবন লাভ করে।

শাস্ত্র মতে, মাটির প্রদীপ জ্বালালে মানসিক ও শারীরিক চাপ দূর হয়। পরিবেশে ইতিবাচক শক্তি সঞ্চালিত হয়। এতে জীবনে সুখ ও সমৃদ্ধি আসে। মাটির প্রদীপ পাঁচটি উপাদানের প্রতিনিধিত্ব করে। পাঁচটি উপাদানের মধ্যে রয়েছে জল, বায়ু, আগুন, আকাশ ও ভূমি।

এই সমস্ত জিনিস একটি মাটির প্রদীপে উপস্থিত থাকে। যেমন, মাটি ও জল মিশিয়ে প্রদীপ তৈরি হয়, প্রদীপ জ্বালালে আগুনের উপাদান আসে। বাতাস ছাড়া আগুন জ্বলতে পারে না। এই কারণে, প্রতিটি শুভ অনুষ্ঠানে একটি মাটির প্রদীপ জ্বালানো হয়।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Read more Articles on
Share this article
click me!