এই বছরের দুর্গাপুজো নিয়ে সামনে এল ভয়ঙ্কর তথ্য! দেবী দুর্গার আগমন, গমন কীসে জানলে আঁতকে উঠবেন

মা দুর্গা কিসে আসেন এবং কিসে বিজয়া যাত্রা করেন, তা বিশেষ আধ্যাত্মিক এবং সামাজিক বার্তা দেয়। ২০২৪ সালে দেবী দুর্গার আগমন ও গমন কিসে? এর প্রভাবও বা কেমন পড়বে? জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য।

 

Parna Sengupta | Published : Sep 10, 2024 11:26 AM IST

দুর্গা পূজা বাংলার সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। তবে দুর্গাপূজার সঙ্গে বিভিন্ন বিষয় জড়িয়ে থাকে। এর মধ্যে অন্যতম প্রতি বছর দেবী দুর্গার আগমন ও গমন। মা দুর্গা কিসে আসেন এবং কিসে বিজয়া যাত্রা করেন, তা বিশেষ আধ্যাত্মিক এবং সামাজিক বার্তা দেয়। ২০২৪ সালে দেবী দুর্গার আগমন ও গমন কিসে? এর প্রভাবও বা কেমন পড়বে? জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য।

পঞ্জিকার গণনা অনুযায়ী, ২০২৪ সালে দেবী দুর্গার আগমন হবে দোলায় বা পালকিতে। পালকিতে দেবীর আগমনকে শাস্ত্র অনুযায়ী শুভ বলা হয় না। প্রচলিত বিশ্বাস অনুসারে, এ ধরনের আগমনে বন্যা, খরা বা অস্বাভাবিক প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা থাকে। এতে কৃষিক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়তে পারে, ফসলহানি এবং খাদ্য সংকট দেখা দিতে পারে। এছাড়াও, সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা বৃদ্ধির সম্ভাবনা থাকে।

Latest Videos

এছাড়াও পালকিতে দেবীর আগমনের ফলে নাকি দুর্যোগ, অশান্তি এবং সামাজিক অস্থিরতার সংকেত আসতে পারে বলে মনে করা হয়। কারণ পালকিতে দেবীর আগমন সাধারণত প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা বহন করে।

অন্যদিকে, পঞ্জিকা মতে, এবছর দেবীর গমন হবে ঘোড়ায়। এটিকেও সাধারণত অশুভ লক্ষণ হিসেবে দেখা হয়। কারণ, ঘোড়ায় গমন যুদ্ধ, সংঘাত এবং বড় ধরনের অস্থিরতার প্রতীক। সামাজিক শান্তি বিনষ্ট হতে পারে, এবং রাজনৈতিক স্থিতিশীলতা নষ্ট হতে পারে, যার ফলে দেশজুড়ে একটি অস্থির পরিবেশ সৃষ্টি হতে পারে।

শাস্ত্র অনুযায়ী, এটি বিশেষত সামরিক সংঘাত বা সামাজিক বিশৃঙ্খলার পূর্বাভাস দেয়। এছাড়াও দেবীর ঘোড়ায় গমনের অর্থ সাধারণত আর্থিক মন্দা এবং ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব। ঘোড়ায় গমন যুদ্ধ বা সংঘাতের প্রতীক হতে পারে।

আগামী ১০ অক্টোবর দুর্গাপুজোর সপ্তমী। তার আগে ২ অক্টোবর মহালয়া, দেবীপক্ষের শুরু। দুর্গার আগমন ও প্রস্থানের বাহন ও তার ফলাফল নিয়ে বাঙালি সমাজে বহু কথা প্রচলিত আছে। দেবী দুর্গা ও তাঁর পুত্র-কন্যার নিজস্ব বাহন থাকলেও আগমন ও প্রস্থানের বাহনের কথা আলাদা করে পঞ্জিকায় উল্লেখ থাকে। হিন্দুশাস্ত্র অনুযায়ী, দুর্গার আগমন ও প্রস্থানের বাহন নির্ধারণ করে মর্তলোকে সারা বছর কেমন কাটবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'সন্দীপ ঘোষ ও টালা থানার ওসি গ্রেফতার হতেই কী মিটিং বাতিল?' প্রশ্ন তুললেন জুনিয়র ডাক্তাররা | RG Kar
নাটক! মমতার খেলা ধরে ফেললেন লকেট! ঝড় তুলে যা বলে দিলেন, দেখুন | Locket Chatterjee | RG Kar Protest
মহামিছিলে জনজোয়ার! 'আর্জি নয়, দাবী কর' রাজপথে জুনিয়র ডাক্তারদের জনগর্জন | RG Kar Protest Rally |
দেশের সম্প্রতিক অবস্থা নিয়ে চিন্তিত দেশবন্ধুর উত্তরসূরি প্রসাদ রঞ্জন দাশ, দেখুন কী বললেন | RG Kar
BJP Live: R G Kar-কাণ্ডের প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি