Eid 2024: ভারতে কবে পবিত্র ইদ পালন করা হবে? আজও ফাঁকি দিয়েছে ইদের চাঁদ

মঙ্গলবার সন্ধ্যে থেকেই কলকাতার সঙ্গে দিল্লি, মুম্বাই, চেন্নাইয়ের সঙ্গে গোটা দেশের মুসলিম ধর্মের হাজার হাজার মানুষ ইদের চাঁদের অপেক্ষায় ছিলেন। কিন্তু মুসলিম ধর্মগুরুদের কথায় এদিন ফাঁকি দিয়েছে ইদের চাঁদ।

 

Saborni Mitra | Published : Apr 9, 2024 3:39 PM IST

অপেক্ষার অবসান। আজও দেখা পাওয়া গেল না ইদের চাঁদের। তাই বুধবার নয়। বুধবার শেষ হবে রমজান মাস। আর বৃহস্পতিবার পালন করা হবে ইদ-উল-ফিতর। মঙ্গলবার সন্ধ্যো পর্যন্ত দেখা পাওয়া গেল না ইদের চাঁদের। আগামী ১১ এপ্রিল অর্থাৎ বৃহস্পতিবার পালন করা হবে ইদ।

মঙ্গলবার সন্ধ্যে থেকেই কলকাতার সঙ্গে দিল্লি, মুম্বাই, চেন্নাইয়ের সঙ্গে গোটা দেশের মুসলিম ধর্মের হাজার হাজার মানুষ ইদের চাঁদের অপেক্ষায় ছিলেন। কিন্তু মুসলিম ধর্মগুরুদের কথায় এদিন ফাঁকি দিয়েছে ইদের চাঁদ। মঙ্গলবার সন্ধ্যায় লক্ষ্মৌর মার্কাজি চাঁদ কমিটি ইদহার তরফে জানান হয়েছে ভারতে ইদের চাঁদ দেখা যায় নি। অঞ্জুমান ইসলামিয়া চাঁদ কমিটির পক্ষ থেকেও একই কথা জানান হয়েছে। আর সেই কারণে বুধবার নয়। ভারতে ইদ পালন করা হবে বৃহস্পতিবার। বুধবার পর্যন্ত পালন করা হবে রমজান মাস। বুধবারই রোজা রাখার অন্তিম দিন।

বিদেশে ইদ-

বাংলাদেশেও এদিন ইদের চাঁদ দেখা যায়নি। আর সেই কারণে বুধবার নয়, বৃহস্পতিবার ইদ পালন করা হবে। সৌদি আরবে ৮ এপ্রিল ইদের চাঁদ দেখা যায়নি। এদিন দেখা গেছে ইদের চাঁদ। তাই সৌদিতে ইদ পালন করা হবে বুধবার। সংযুক্ত আরব আমিরশাহীর মহাকাশ গবেষণা ও জ্যোতির্বিজ্ঞান বিষয়ক সংস্থা জানিয়েছে সেদেশে ইদ পালন করা হবে ১০এপ্রিল। অস্ট্রেলিয়াতেও ইদ পালন করা হবে বৃহস্পতিবার। অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল আগেই ঘোষণা করেছিল বুধবার সেদেশে ইদ পালন করা হবে।

মুলসিম ধর্মের সবথেকে গুরুত্বপূর্ণ উৎসব ইদ। দীর্ঘ এক মাস এই ধর্মের মানুষ রোজার কঠোর উপবাস রাখেন। এক মাস পরেই পালন করা হয় ইদ। এই একটি মাসকে পবিত্র রমজান মাস হিসেবেই ধরা হয়। ইদের দিন উৎসবে সামিল হয় এই ধর্মের মানুষ। ইদের সকালে প্রার্থনার পরেই উৎসব শুরু হয়।

Share this article
click me!