ভগবান গণেশের এই অর্চনা অত্যন্ত শুভ, এমনকী ভগবান শিবকেও ২১ দিন উপবাস করতে হয়েছিল?

এই দিনে ব্রত কথা পাঠ করলে ভগবান গণেশ খুশি হন এবং তাঁর বিশেষ আশীর্বাদ দেখা যায়। আসুন জেনে নেওয়া যাক সেই গল্প কোনটি যা গণেশ চতুর্থীতে পড়লে উপকার পাওয়া যাবে।

 

deblina dey | Published : Sep 3, 2024 11:00 AM IST / Updated: Sep 03 2024, 05:09 PM IST

Ganesh Chaturthi ki Vrat Katha:হিন্দু ধর্মে ভগবান গণেশকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়। যে কোনও কাজ শুরু করার আগে ভগবান গণেশের পূজা করা হয় এবং হিন্দু ধর্মে তাকে ভাগ্যের দেবতাও মনে করা হয়।

যে কোনও নতুন কাজ শুরুর আগে গণেশের পূজা করা গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এতে কাজে সুবিধা হয় এবং গণপতির আশীর্বাদ মানুষের ওপর থাকে। এই দিনে ভগবান গণেশের উপবাস করলেও উপকার পাওয়া যায়। এ ছাড়া এই দিনে ব্রত কথা পাঠ করলে ভগবান গণেশ খুশি হন এবং তাঁর বিশেষ আশীর্বাদ দেখা যায়। আসুন জেনে নেওয়া যাক সেই গল্প কোনটি যা গণেশ চতুর্থীতে পড়লে উপকার পাওয়া যাবে।

Latest Videos

গল্পটা কি?

গল্পের কথা বলছি, একবার ভগবান গণেশ ও মা পার্বতী নদীর তীরে বসেছিলেন। এই সময়ে মা পার্বতী ভগবান শিবকে অনুরোধ করেন সময় কাটানোর জন্য চৌপার খেলার জন্য। শিবও খেলতে রাজি হলেন। তবে এখানে সবচেয়ে বড় দ্বিধা ছিল যে এই খেলায় জয় বা পরাজয়ের সিদ্ধান্ত কে নেবে। এমন পরিস্থিতিতে ভগবান শিব কিছু খড় বিতরণ করলেন এবং একটি মূর্তি তৈরি করে তাঁকে পবিত্র করলেন। এরপর তিনি প্রতিমাকে অনুরোধ করেন, ছেলে, তুমি এই খেলা দেখে জয়-পরাজয়ের সঠিক সিদ্ধান্ত নাও।

পার্বতী প্রতারিত হয়েছিল

এর পরে শিব এবং পার্বতীজী এই খেলা খেলতে শুরু করেন। তারা এই খেলাটি তিনবার খেলেছিল কিন্তু তিনবারই পার্বতী জিতেছিল এবং শিবজি পরাজিত হয়েছিল। এখন সিদ্ধান্ত নেওয়ার সময় ছিল। সিদ্ধান্ত নেওয়া হয়। এই সময়ে, পার্বতীকে বিজয়ী করার পরিবর্তে, বালকটি শিবকে বিজয়ী ঘোষণা করে। এই ফল শুনে পার্বতী বিচলিত হলেন এবং খুব রেগে গেলেন। যে তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে তাকে তিনি অভিশাপ দিয়েছেন। মা পার্বতী শিশুটিকে খোঁড়া হয়ে কাদায় শুয়ে থাকার অভিশাপ দেন। শিশুটি তার ভুল বুঝতে পেরে মা পার্বতীর কাছে ক্ষমা চায়। মা পার্বতী তাকে ক্ষমা করে বললেন – এক বছর পর এই স্থানে গণেশের পূজা করতে আসবে। তাদের মতে, গণেশ উপবাস পালন করলে পূণ্য ফল পাওয়া যাবে।

এক বছর পর সাপ মেয়েরা সেখানে এলে ছেলেটি তাদের কাছ থেকে গণেশের উপবাসের খবর নেয়। ব্যক্তি উপবাস পালন করেন এবং সমস্ত আচার-অনুষ্ঠান অনুসরণ করে ২১ দিন ধরে ভগবান গণেশের উপাসনা করেন। এতে ভগবান গণেশ প্রসন্ন হলেন এবং তিনি শিশুর কাছে বর চাইলেন। শিশুটি ভগবান গণেশকে তাকে এত শক্তি দিতে বলেছিল যে সে তার পায়ে দাঁড়াতে পারে এবং তার পিতামাতার সঙ্গে কৈলাসে আসতে পারে।

শিবও দোষ থেকে মুক্তি পান

এই দ্রুত গল্পটি এতটাই শক্তিশালী যে ভগবান শিবকেও এই দ্রুত কাহিনী অনুসরণ করতে হয়েছিল। প্রকৃতপক্ষে, খেলা চলাকালীন শিশুটি ভুল ফলাফল ঘোষণা করার পরে, মা পার্বতী কেবল সেই শিশুটির উপরই বিরক্ত হননি, পার্বতী ভগবান শিবের প্রতি খুব ক্ষুব্ধ হন। এমতাবস্থায়, কৈলাস পর্বতে পৌঁছানোর পর শিশুটি যখন শিবকে এই গল্প বলেছিল, তখন শিবও ২১দিন ধরে গণেশের উপবাস করেছিলেন। এতে মা পার্বতী সন্তুষ্ট হন এবং শিবের প্রতি তাঁর ক্রোধ প্রশমিত হয়।

Share this article
click me!

Latest Videos

RG Kar Protest Live : কালীঘাটে ভেস্তে গেল মমতা-ডাক্তারদের সঙ্গে বৈঠক, দেখুন
সরাসরি সম্প্রচার নিয়ে জটিলতা কালীঘাটে! কি বললেন ডাক্তাররা, দেখুন | RG Kar Doctors Protest |
নবান্ন নয় এবার কালীঘাটে বৈঠক, লাইভ স্ট্রিমিং-এর দাবি থেকে সরলেন জুনিয়র ডাক্তাররা! | RG Kar Protest
'মুখ্যমন্ত্রী নয়, দিদি হিসাবে এসেছি' হঠাৎ জুনিয়র চিকিৎসকদের ধর্না মঞ্চে হাজির Mamata Banerjee
হাত জড়ো করে বার বার অনুরোধ ডাক্তারদের! 'পাত্তা'ই দিল না কেউ, দেখুন | RG Kar Protest | Kalighat |