Durga Puja 2023: পরিবেশ বান্ধব দুর্গামূর্তিতেই সেজে উঠবে গাঙ্গুলীবাগানের অরুণোদয়ের দুর্গাপুজো

এই বছর একেবারে অনবদ্য ও পরিবেশ বান্ধব মূর্তির দেখা মিলবে গাঙ্গুলীবাগানের কুসুমকানন 'অরুণোদয়'-এর পুজোতে। এই ক্লাব প্রাঙ্গণে এবার এমন এক মূর্তির দেখা মিলবে যা সকলের থেকে আলাদা।

deblina dey | Published : Oct 17, 2023 10:53 AM IST

প্যান্ডেলে দুর্গামূর্তি মানেই তা বেশিরভাগ খড় ও মাটির, বর্তমানে থিমের বাজারে কোথাও ধাতু তো কোথাও আবার পাথর দিয়েও মূর্তি তৈরি করতে দেখা গিয়েছে। তবে এই বছর একেবারে অনবদ্য ও পরিবেশ বান্ধব মূর্তির দেখা মিলবে গাঙ্গুলীবাগানের কুসুমকানন 'অরুণোদয়'-এর পুজোতে। এই ক্লাব প্রাঙ্গণে এবার এমন এক মূর্তির দেখা মিলবে যা সকলের থেকে আলাদা।

ভাবছেন কি এমন জিনিস থেকে তৈরি হবে এই মূর্তি যা সকলের থেকে আলাদা। খুবই সাধারন উপাদানে তৈরী হবে 'অরুণোদয়'-এর এই বছরের মূর্তি। খবরের কাগজের মন্ড থেকে তৈরি হচ্ছে প্রতিমা। পাটুলি ঘোষপাড়ায় শিল্পী দেশরাজ দাস-এর পরিকল্পনার বাস্তব রূপায়ণ। ছাঁচ ছাড়াই শিল্পীর হাতের জাদুতে সেজে উঠছেন মা দুর্গা।

শিল্পী দেশরাজ দাস জানিয়েছেন এই মূর্তি পেপার মোল্ডের ফলে যত বড় মূর্তিই হোক না কেন তা খুব হালকা আর কাগজ হওয়ায় একেবারেই মাটিতে মিশে যাবে। এর ফলে মূর্তি তৈরি থেকে সাজ সজ্জা সমস্তটাই এই পেপার মোল্ডের হওয়ার মূর্তির ওজনও থাকবে হালকা। ফলে সব দিক থেকেই সুবিধা। খরচও অনেকটাই কম। চতুর্থীর বিকেলে অরুণোদয়-এর মণ্ডপে পৌঁছাবে এই দুর্গামূর্তি-

Read more Articles on
Share this article
click me!