দোল উৎসবের প্রাচীণ ইতিহাস, কেন দোলকে 'বসন্ত মহোৎসব' বা 'কাম মহোৎসব' বলা হয়

দোল মন্দের উপর ভালোর জয় হিসাবে পালিত হয়। কিন্তু আপনি কি জানেন দোল বা হোলির ইতিহাস কী এবং কেন একে বসন্ত মহোৎসব বা কাম মহোৎসবও বলা হয়।

 

Web Desk - ANB | Published : Mar 4, 2023 6:19 AM IST / Updated: Mar 07 2023, 11:36 AM IST

দোলকে রঙের উৎসব বলা হয়, যা ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয়। এই বছর দোল ৭ মার্চ এবং বুড়ির ঘর বা ন্যাড়া পোড়া ৬ মার্চ তারিখে পালিত হবে। দোল মন্দের উপর ভালোর জয় হিসাবে পালিত হয়। কিন্তু আপনি কি জানেন দোল বা হোলির ইতিহাস কী এবং কেন একে বসন্ত মহোৎসব বা কাম মহোৎসবও বলা হয়।

ঐতিহাসিকরা একমত হলে দোলের বর্ণনা অনেক প্রাচীন ধর্মীয় গ্রন্থেও পাওয়া যায়। জৈমিনীর পূর্ব মীমাংসা সূত্র এবং কথা গড়্য-সূত্র, নারদ পুরাণ, ভবিষ্য পুরাণ এবং বহু গ্রন্থে এর বর্ণনা পাওয়া যায়। দোল একটি প্রাচীন উত্সব হিসাবে বিবেচিত হয়। দোল হোলি, হোলকা এবং ফাগওয়ান ইত্যাদি নামেও পরিচিত। আপনি কি জানেন দোল উৎসব কত প্রাচীন এবং এর ইতিহাস কি?

 

দোল উৎসবের ইতিহাস-

পৌরাণিক ও ধর্মীয় কাহিনী অনুসারে, দোল উৎসব উদযাপনের কাহিনী দুষ্ট রাজা হিরণ্যকশ্যপের সঙ্গে সম্পর্কিত, যিনি ছিলেন বিষ্ণুভক্ত প্রহ্লাদের পিতা। তিনি নিজেকে অত্যন্ত শক্তিশালী মনে করতেন এবং কঠোর তপস্যা করার পর তিনি ক্ষমতাবান হওয়ার বরও পেয়েছিলেন। কিন্তু তিনি তার ক্ষমতার অপব্যবহার করেছেন। শুধু তাই নয়, তিনি মানুষকে ভগবানের মতো পূজা করতে বলতেন। কিন্তু পুত্র প্রহ্লাদের স্বভাব পিতার চেয়ে সম্পূর্ণ ভিন্ন ছিল। তিনি দিনরাত ভগবান বিষ্ণুর ভক্তিতে মগ্ন থাকতেন। প্রহ্লাদের স্বভাব দেখে বাবা হিরণ্যকশ্য রাগ করতেন। তিনি প্রহ্লাদকে বহুবার ভগবান বিষ্ণুর উপাসনা করতে নিষেধ করেছিলেন এবং তাঁকে নিজের পূজা করতে বলেছিলেন। কিন্তু প্রহ্লাদ বাবার কথা শোনেনি।

অবশেষে হিরণ্যকশ্যপ প্রহ্লাদকে হত্যা করার সিদ্ধান্ত নেন। তিনি তার বোন হোলিকাকে প্রহ্লাদকে কোলে নিয়ে বসতে বললেন। কারণ বরদান হিসেবে হোলিকাকে আগুন পোড়াতে পারেনা। কিন্তু ভগবানের মহিমা এমন ছিল যে, হোলিকা আগুনে পুড়ে ছাই হয়ে গেল এবং প্রহ্লাদের কিছুই হলো না। কারণ প্রহ্লাদ হোলিকার কোলে বসেও ভগবানের নাম জপ করতে থাকেন। এর পর ভগবান বিষ্ণু হিরণ্যকশিপুকে বধ করেন। এই কারণেই দোলর উত্সবটি শতাব্দীর পর শতাব্দী ধরে মন্দের উপর ভালোর জয় হিসাবে উদযাপিত হয়ে আসছে এবং বুড়ির ঘর বা ন্যাড়া পোড়া দোলের একদিন আগে পালন করা হয়।

 

দোল একটি প্রাচীন উৎসব-

দোল হিন্দু ধর্মের অন্যতম প্রধান এবং প্রাচীন উৎসব। এর ইতিহাস এতই পুরানো যে এটি যীশু খ্রিস্টের জন্মের বহু শতাব্দী আগে থেকে পালিত হয়ে আসছে। দোল সংক্রান্ত মূর্তিগুলি প্রাচীন ভারতের মন্দিরগুলির দেওয়ালেও পাওয়া যায়। ১৬ শতকের মন্দিরটি বিজয়নগরের রাজধানী হাম্পিতে রয়েছে। এই মন্দিরে দোলর অনেক দৃশ্য আঁকা হয়েছে, যাতে রাজকুমার ও রাজকুমারী তাদের ক্রীতদাসদের সঙ্গে একে অপরের গায়ে রঙ লাগাতে দেখা যায়। বেশ কিছু মধ্যযুগীয় চিত্রকর্ম, যেমন ১৬ শতকের আহমেদনগর চিত্রকর্ম, মেওয়ার চিত্রকর্ম, বুন্দি মিনিয়েচার ইত্যাদিতেও দোল খেলাকে বিভিন্ন উপায়ে দেখানো হয়েছে।

বিন্ধ্য অঞ্চলের রামগড়ে অবস্থিত একটি ৩০০ বছরের পুরানো শিলালিপিতেও দোলর উল্লেখ করা হয়েছে, যা প্রমাণ করে যে খ্রিস্টের ৩০০ বছর আগেও দোল উদযাপন করা হয়েছিল। প্রাচীনকালে দোলকে বলা হত 'হোলাকা'। দোলর দিনে আর্য নবত্রিশ্তি যজ্ঞ করতেন। ধারণা করা হয়, সম্ভবত সে কারণেই এর নামকরণ হয়েছে হোলিকা উৎসব।

আরও পড়ুন- দোল পূর্ণিমার পবিত্র তিথিতে জীবনের সমস্ত জটিল সমস্যা দূর করতে গোপণে পালন করুন এই নিয়মগুলি

আরও পড়ুন- দোলে রাশি অনুসারে রঙ বেছে নিন, এই হোলি আপনার জন্য সৌভাগ্য নিয়ে আসবে

আরও পড়ুন- ২০২৩ সালের রঙের উৎসব দোল পূর্ণিমা কবে পালন হবে, জেনে নিন দিনক্ষণ-সহ পূর্ণিমা তিথি

ত্রেতাযুগের শুরুতে, ভগবান বিষ্ণু ধুলির পূজা করেছিলেন এবং তাই ধুলেন্দি উদযাপনের একটি প্রথা রয়েছে। অন্যদিকে হোলিকা দহনের দ্বিতীয় দিনে রঙ্গোৎসব পালনের প্রথা শ্রীকৃষ্ণের সময় থেকেই শুরু হয়েছে বলে মনে করা হয়। ফাল্গুন মাসে পড়ার কারণে এর নাম হয় ফাগওয়াহ।

 

দোল কেন বসন্ত মহোৎসব বা কাম মহোৎসব হিসাবে পালিত হয়?

দোল উৎসব বসন্তে পালিত হয়। এটা বিশ্বাস করা হয় যে বসন্তে পালিত হওয়ার কারণে এটিকে বসন্ত মহোৎসব এবং কাম মহোৎসব বলা হয়েছে। কামদেব সম্পর্কিত কাহিনী অনুসারে, সত্যযুগে এই দিনে, ভগবান শিব কামদেবকে ধ্বংস করার পর, রতিকে শ্রীকৃষ্ণের স্থানে কামদেব রূপে জন্মগ্রহণ করার বর দিয়েছিলেন। তাই দোলকে 'বসন্ত মহোৎসব' বা 'কাম মহোৎসব'ও বলা হয়।

Read more Articles on
Share this article
click me!