বাড়ির ডাস্টবিন ভুল জায়গায় রাখলে হতে পারে বড় ক্ষতি, ক্রুদ্ধ হন মা লক্ষ্মী

বাড়িতেই আমরা যে কোনও জায়গায় ডাস্টবিন রেখে দিই। অবশ্যই এই ভুল করবেন না। এ কারণে জীবনে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। শুধু তাই নয়, এতে আপনার প্রতি মা লক্ষ্মীর দৃষ্টিও নষ্ট হয়ে যায়।

Parna Sengupta | Published : Jul 14, 2023 3:37 PM IST

অনেক সময় বাড়িতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এটি আর্থিক সমস্যা, স্বাস্থ্য সমস্যা ইত্যাদি হতে পারে। এতে কোন সন্দেহ নেই যে বাস্তুর ত্রুটিও এই ধরনের সমস্যার একটি কারণ। বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির কিছু জিনিস একই দিকে থাকা উচিত। সেসব জিনিস যদি ভুল পথে রাখা হয়, তাহলে তা সরাসরি আমাদের ব্যক্তিগত জীবনে প্রভাব ফেলে।

মূলত বাড়িতেই আমরা যে কোনও জায়গায় ডাস্টবিন রেখে দিই। অবশ্যই এই ভুল করবেন না। এ কারণে জীবনে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। শুধু তাই নয়, এতে আপনার প্রতি মা লক্ষ্মীর দৃষ্টিও নষ্ট হয়ে যায়। তো চলুন জেনে নিই আপনার ঘরে ডাস্টবিন কোন দিকে থাকা উচিত।

উত্তর-পূর্ব দিক

বাস্তুশাস্ত্রে বলা হয়েছে, ঘরের উত্তর-পূর্ব দিকে ডাস্টবিন রাখা উচিত নয়। এটা করলে বাড়ির সদস্যদের মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পড়বে। এর পাশাপাশি বাড়ির প্রধান বা মালিকের জন্য টেনশনের সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ-পূর্ব দিক

ডাস্টবিন রাখতে বাড়ির দক্ষিণ-পূর্ব দিকে যাবেন না। বাস্তুশাস্ত্রে বলা হয়েছে যে আপনি যদি দক্ষিণ-পূর্ব দিকে ডাস্টবিন রাখেন তবে এটি আপনার সম্পদ সংগ্রহে বাধা দেয়। এছাড়াও, ঘরে রাখা অর্থও ধীরে ধীরে হ্রাস পেতে শুরু করে এবং আপনার পরিবারের সদস্যদের উপর ঋণের বোঝাও বাড়তে থাকে।

পূর্ব এবং উত্তর

বাস্তুশাস্ত্র অনুসারে ঘরের পূর্ব বা উত্তর দিকে ডাস্টবিন রাখা উচিত নয়। এতে গৃহকর্তা কোনো সাফল্য পাবেন না। প্রতিটি ক্ষেত্রেই তাদের পরাজয় বরণ করতে হয়েছে। এর পাশাপাশি বাড়ির সদস্যদের বিকাশেও বাধা হয়ে দাঁড়ায়। এছাড়াও, এটি কর্মীদের ঘাটতি এবং আরও ভাল ক্যারিয়ারের সুযোগের দিকে নিয়ে যায়।

ঘরের কোন দিকে ডাস্টবিন রাখতে হবে?

বাস্তুশাস্ত্রে বলা হয়েছে যে বাড়ির ভিতরে ডাস্টবিন রাখার সঠিক দিক হল বাড়ির দক্ষিণ-পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক। দক্ষিণ-পশ্চিম দিক জলমগ্নতা নির্দেশ করে। সেজন্য ডাস্টবিন এদিক দিয়ে রাখা ভালো। তারপরও ডাস্টবিন উত্তর-পশ্চিম দিকেও রাখা যেতে পারে।

উত্তর-পূর্ব দিকে থাকলে দারিদ্র্য বাড়বে!

বাস্তুশাস্ত্র অনুসারে, বাস্তুতে বলা হয়েছে যে ডাস্টবিন উত্তর-পূর্ব দিকে রাখলে সেই বাড়িতে দারিদ্র্য বাড়ে। শাস্ত্রে উত্তর-পূর্বকে দেবতাদের অভিমুখ হিসেবে ধরা হয়েছে। তাই এ দিকে ডাস্টবিন রাখা অশুভ বলে মনে করা হয়।

বাস্তু মতে, যে বাড়িতে ডাস্টবিন উত্তর-পূর্ব দিকে রাখা হয়, সেখানে সবসময়ই কোনও না কোনও সমস্যা থেকে যায়। সদস্যরা সবসময় মানসিকভাবে বিপর্যস্ত থাকে। ডাস্টবিন পূর্ব, দক্ষিণ-পূর্ব ও উত্তর দিকে রাখা অশুভ। এটা বিশ্বাস করা হয় যে এই দিকে আবর্জনা রাখলে পরিবারের সদস্যদের আর্থিক অবস্থা খারাপ হয়।

বেশির ভাগ বাড়িতেই বাড়ির বাইরে ডাস্টবিন রাখার অভ্যাস রয়েছে। এটা করা অন্যায়। বাস্তুশাস্ত্র অনুসারে ডাস্টবিন ঘরের বাইরে থাকা উচিত নয়। পরিবর্তে এটি সবসময় বাড়ির ভিতরে রাখা উচিত।

বাস্তুশাস্ত্রে ডাস্টবিন রাখার জন্য দক্ষিণ-পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক শুভ বলে মনে করা হয়। এই নির্দেশিকাগুলি বর্জ্য নিষ্পত্তির জন্য উপযুক্ত বলে মনে করা হয়।

বাস্তুশাস্ত্র অনুসারে, উত্তর-পশ্চিম দিকে ডাস্টবিন রাখার কোনও নেতিবাচক প্রভাব নেই। এ ছাড়া ডাস্টবিন উত্তর-পশ্চিম দিকেও রাখা যেতে পারে।

Share this article
click me!