Janmashtami 2023: কৃষ্ণ জন্মাষ্টমী কবে, জেনে নিন সঠিক তারিখ ও পূজার শুভ সময়

কৃষ্ণ জন্মাষ্টমীকে হিন্দু ধর্মে একটি খুব বড় এবং গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে মনে করা হয়। এই বছর কৃষ্ণ জন্মাষ্টমীর তারিখ নিয়ে বিভ্রান্তি রয়েছে। আসুন জেনে নেওয়া যাক কৃষ্ণ জন্মাষ্টমীর সঠিক তারিখ এবং শুভ সময়।

 

Web Desk - ANB | Published : Jul 29, 2023 5:16 AM IST / Updated: Jul 29 2023, 10:47 AM IST

শ্রাবণ মাসের পরে, ৩১ আগস্ট ২০২৩ থেকে ভাদ্র মাস শুরু হবে। ভগবান শ্রীকৃষ্ণের পূজার জন্য ভাদ্র মাসকে শুভ বলে মনে করা হয়, কারণ ভগবান বিষ্ণুর অষ্টম অবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্ম ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমীতে। কৃষ্ণ জন্মাষ্টমীকে হিন্দু ধর্মে একটি খুব বড় এবং গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে মনে করা হয়। এই বছর কৃষ্ণ জন্মাষ্টমীর তারিখ নিয়ে বিভ্রান্তি রয়েছে। আসুন জেনে নেওয়া যাক কৃষ্ণ জন্মাষ্টমীর সঠিক তারিখ এবং শুভ সময়।

 

৬ না ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমী ২০২৩ কবে?

ভাদ্র মাসের কৃষ্ণ জন্মাষ্টমী তিথি শুরু হচ্ছে ৬ সেপ্টেম্বর ২০২৩ বিকাল ৩ টা ৩৭ মিনিটে। অষ্টমী তিথি শেষ হবে ৭ সেপ্টেম্বর ২০২৩ বিকেল ৪ টা ১৪ মিনিটে। পুরাণ অনুসারে, রাত্রি বারোটায় রোহিণী নক্ষত্রে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। এই বিশ্বাস অনুসারে, ৬ সেপ্টেম্বর গৃহস্থরা তাদের জন্মবার্ষিকী উদযাপন করবেন। এই দিনে রোহিণী নক্ষত্রেরও কাকতালীয় ঘটনা তৈরি হচ্ছে। অন্যদিকে, বৈষ্ণব সম্প্রদায়ে শ্রী কৃষ্ণের পূজার জন্য আলাদা বিধি রয়েছে, এমন পরিস্থিতিতে বৈষ্ণব সম্প্রদায়ে আগামী ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমী পালিত হবে।

রোহিণী নক্ষত্র শুরু হয় - ৬ সেপ্টেম্বর ২০২৩, সকাল ৯ টা ২০ মিনিটে

রোহিণী নক্ষত্র শেষ হয় - ৭ সেপ্টেম্বর ২০২৩, সকাল ১০ টা ২৫ মিনিট

 

জন্মাষ্টমী ২০২৩ মুহুর্ত

শ্রী কৃষ্ণ পূজার সময় - ৭ সেপ্টেম্বর মধ্যরাত ১২ টা ২ মিনিট থেকে ১২ টা ৪৮ মিনিট পর্যন্ত

পূজার সময়কাল - ৪৬ মিনিট

উপবাসের সময় - ৭ সেপ্টেম্বর ২০২৩, সকাল ৬ টা ৯ মিনিট।

 

কৃষ্ণ জন্মাষ্টমী ব্রতের তাৎপর্য

পৃথিবীতে কংসের ক্রমবর্ধমান অত্যাচারের অবসান এবং ধর্ম প্রতিষ্ঠার জন্য জন্মাষ্টমীর দিন ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। কৃষ্ণকে শ্রী হরি বিষ্ণুর সবচেয়ে সুন্দর অবতার বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণের পূজা করলে অকাল মৃত্যুর ভয় থাকে না এবং ব্যক্তি স্বর্গে স্থান পায়। শ্রীকৃষ্ণের আরাধনায় জগতের সকল সুখ লাভ হয়। সন্তান লাভের জন্য এই দিনে শ্রীকৃষ্ণের পূজা অধিক ফলদায়ক বলে মনে করা হয়। কথিত আছে যে যারা জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণকে মাখন, মিশ্রি, শসা নিবেদন করেন, তাদের সমস্ত কষ্ট দূর হয়।

Share this article
click me!