বাড়ির দক্ষিণ দিকে কখনও এই জিনিসগুলো রাখবেন না, চেষ্টা করেও হবে না অর্থ সঞ্চয়

কথিত আছে যে কিছু জিনিস দক্ষিণ দিকে রাখা এড়িয়ে চলা উচিত। এ দিকে খেয়াল না রাখলে দারিদ্র্যের মুখে পড়তে হতে পারে। আসুন জেনে নিই এই দিক সম্পর্কিত নিয়মগুলো।

Parna Sengupta | Published : Jun 28, 2023 7:40 PM IST

বাস্তুশাস্ত্রে দিকনির্দেশ খুবই গুরুত্বপূর্ণ। বাড়ির সমস্ত কিছু যদি বাস্তু অনুসারে তৈরি করা হয় বা রাখা হয় তবে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে। বাস্তু উপেক্ষা করলে ঘরের শান্তি নষ্ট হয়। অর্থনৈতিক অবস্থার অবনতি হবে বলে মনে হচ্ছে। বাড়িতে সমস্যা শুরু হয়। বাস্তুশাস্ত্রে বাড়ির দক্ষিণ দিক সম্পর্কে কিছু নিয়ম বলা হয়েছে। বাস্তু বিশেষজ্ঞদের মতে, দক্ষিণ দিককে যমের দিক বলে মনে করা হয়। এর পাশাপাশি একে পিতৃ দিশাও বলা হয়। কথিত আছে এদিক দিয়ে কিছু বিষয়ে খেয়াল না রাখলে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

বাস্তু শাস্ত্রের ওপর ক্রমে ভরসা বাড়ছে মানুষের। বাড়ি তৈরি থেকে ঘর সাজানো- সবের ওপর অনেকেই নির্ভর করেন শাস্ত্রের ওপর। তা না হলে বাড়িতে দেখা দিতে পারে নেতিবাচক এনার্জি। আর ঘরে নেতিবাচক এনার্জি থাকলে তা সব কাজে বাধা দেয়। এবার মেনে চলুন শাস্ত্র মতে। কথিত আছে যে কিছু জিনিস দক্ষিণ দিকে রাখা এড়িয়ে চলা উচিত। এ দিকে খেয়াল না রাখলে দারিদ্র্যের মুখে পড়তে হতে পারে। আসুন জেনে নিই এই দিক সম্পর্কিত নিয়মগুলো।

এই জিনিসগুলি কখনই দক্ষিণ দিকে রাখবেন না

বাস্তুশাস্ত্র অনুসারে রান্নাঘর কখনই বাড়ির দক্ষিণ দিকে তৈরি করা উচিত নয়। রান্নাঘর ঘরের দক্ষিণ দিকে রাখলে বাড়ির মহিলাদের স্বাস্থ্য খারাপ থাকে। সেই সঙ্গে অর্থনৈতিক অবস্থারও অবনতি হতে থাকে। ঘরে টাকা সংক্রান্ত সমস্যা আসতে শুরু করে।

বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির দক্ষিণ দিকে উপাসনালয় তৈরি করাও নিষিদ্ধ। উপাসনালয় নির্মাণের জন্য উত্তর-পূর্ব দিক সেরা বলে মনে করা হয়। অন্যদিকে দক্ষিণ দিকে পূজাগৃহ নির্মাণ করলে পূজার ফল পাওয়া যায় না। দক্ষিণ দিক যম ও পূর্বপুরুষের। তাই এই দিকে কোনও ভগবানের মূর্তি বা ছবি রাখা উচিত নয়।

বাস্তুশাস্ত্র অনুসারে, ঘরের দক্ষিণ দিকে শোবার ঘর তৈরি করা উচিত নয়। কথিত আছে যে এর কারণে একজন ব্যক্তি অনেক রোগে আক্রান্ত হন। ভয়ানক স্বপ্ন এবং অনিদ্রা। এর পাশাপাশি এই দিকে বিছানা করলে পিতৃদোষও হয়। দক্ষিণ দিকে পা রেখে ঘুমানো উচিত নয়।

বাস্তুশাস্ত্র অনুসারে, জুতো এবং চপ্পলও দক্ষিণ দিকে রাখা উচিত নয়। বাড়ির দক্ষিণ দিক পিত্র ও যমদেবের। তাই এদিক দিয়ে জুতা-চপ্পল রাখলে পিতৃপুরুষদের অপমান হয় এবং তারা রেগে যান। যার কারণে একজন মানুষকে জীবনে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

Share this article
click me!