Parivartini Ekadashi 2023: এই একাদশী ব্রত পালনে মেলে সন্তান সুখ, জেনে নিন এই ব্রত পালনের নিয়ম ও সময়

এই বছর পরিবর্তিনী একাদশীর তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। জেনে নেই পরিবর্তিনী একাদশীর সঠিক তারিখ ও পূজার শুভ সময়।

deblina dey | Published : Sep 26, 2023 3:39 AM IST

Parivartini Ekadashi 2023: ভাদ্র মাসের শুক্লপক্ষে পরিবর্তিনী একাদশীর উপবাস পালন করা হয়। এই পরিবর্তিনী একাদশীর দিন উপবাস করে শ্রী হরির মন্ত্র উচ্চারণ করে অভিষেক করলে দুর্ভাগ্য সৌভাগ্যে রূপান্তরিত হয়। ব্রত পালনকারী কষ্ট থেকে মুক্তি পায়। গ্রহের অশুভতা দূর হয়। এই বছর পরিবর্তিনী একাদশীর তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। জেনে নেই পরিবর্তিনী একাদশীর সঠিক তারিখ ও পূজার শুভ সময়।


পরিবর্তিনী একাদশী ২০২৩-

এই বছর পরিবর্তিনী একাদশী হবে শুরু হবে ২৫ সেপ্টেম্বর ২০২৩, সকাল ৭ টা ৫৫ থেকে পরের দিন, ২৬ সেপ্টেম্বর ৫টা পর্যন্ত। একাদশীর উপবাস সর্বদা সূর্যোদয়ের সময় শুরু হয় এবং পরের দিন সূর্যোদয়ের পর শেষ হয়। পঞ্চাং অনুসারে, যখন একাদশীর জন্য পরপর দুটি তিথি তালিকাভুক্ত করা হয়, তখন আপনার প্রথম দিনে একাদশীর উপবাস করা উচিত।
 

পরিবর্তিনী একাদশী ২০২৩ মুহুর্ত-

ভগবান বিষ্ণুর পূজার সময় - ২৫ সেপ্টেম্বর সকাল ৯ টা ১২ থেকে ১০ টা ৪২ মিনিট

পরিবর্তিনী একাদশী উপবাস -২৬ সেপ্টেম্বর বেলা ১ টা ২৫ মিনিট থেকে ৩ টে ৪৯ মিনিট পর্যন্ত
 

পরিবর্তিনী একাদশীর দিনে এই করুন কাজগুলো-

একাদশীর নারকেল - পরিবর্তিনী একাদশীর দিন বাড়িতে একাক্ষী নারকেল আনা খুবই শুভ, এটি দেবী লক্ষ্মীকে আকর্ষণ করে। আশীর্বাদ ঘরে থাকে। পুজোর পর পুজোর জায়গায় একমুখী নারকেল রাখুন রীতি অনুযায়ী।

হলুদ চন্দন- একাদশীতে ভগবান বিষ্ণু ও লক্ষ্মীর পূজা করুন এবং হলুদ চন্দন ও জাফরানের সঙ্গে গোলাপজল মিশিয়ে তিলক লাগান। নিজের গায়ে একই তিলক লাগিয়ে কাজে চলে যান। এতে করে কাজটি অবশ্যই সম্পন্ন হয়।

নিঃসন্তান দম্পতিদের সন্তান সুখ দেয় - নিঃসন্তান দম্পতিদের একাদশীর দিন থেকে গোপাল মন্ত্র 'ওম শ্রী হ্রীম ক্লীম গ্লাঁ দেবকিসুত গোবিন্দ বাসুদেব জগৎপতে দেহি মে তনয়ম কৃষ্ণ ত্বামহম শরণম গতাহ' জপ শুরু করা উচিত। প্রতিদিন এই মন্ত্রের একটি জপ জপ করলে শীঘ্রই সন্তান লাভের সম্ভাবনা বেড়ে যায়।

Share this article
click me!