পৃথিবীর প্রথম 'প্রজাতন্ত্র' কবে এবং কোথায় প্রতিষ্ঠিত হয়েছিল, জেনে নিন প্রাচীন ভারতের 'প্রজাতন্ত্র'-এর পৌরাণিক তথ্য

শুধুমাত্র 'প্রজাতন্ত্র' সম্পর্কিত ঐতিহাসিক তথ্যই নয়, প্রজাতন্ত্রের ফলাফল বৈদিক যুগ, প্রাচীন পণ্ডিত, মহাভারত এবং বুদ্ধ ও জৈন গ্রন্থেও পাওয়া যায়, যা স্পষ্ট করে যে প্রাচীন ভারতে প্রজাতন্ত্রের একটি নির্দিষ্ট ধারণা ছিল

 

Web Desk - ANB | Published : Jan 24, 2023 12:13 PM IST

প্রতি বছর ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস হিসাবে পালিত হয়। দেশের সংবিধান ভারত সরকার আইন (১৯৩৫) এর অধীনে ২৬ জানুয়ারী ১৯৫০ সালে কার্যকর হয়। এই বছর ৭৪তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করবে দেশবাসী। কিন্তু আপনি কি জানেন গণতন্ত্র অর্থাৎ গণতান্ত্রিক ব্যবস্থার উৎপত্তি কোথায় এবং প্রাচীন ভারতে প্রথম প্রজাতন্ত্র কোথায় পালিত হয়েছিল?

শুধুমাত্র 'প্রজাতন্ত্র' সম্পর্কিত ঐতিহাসিক তথ্যই নয়, প্রজাতন্ত্রের ফলাফল বৈদিক যুগ, প্রাচীন পণ্ডিত, মহাভারত এবং বুদ্ধ ও জৈন গ্রন্থেও পাওয়া যায়, যা স্পষ্ট করে যে প্রাচীন ভারতে প্রজাতন্ত্রের একটি নির্দিষ্ট ধারণা ছিল, এটি গ্রীস এবং রোমের সমসাময়িক এর চেয়ে কম ছিল না।

একটি প্রজাতন্ত্র কি-

প্রাচীন ভারতে অবশ্যই প্রজাতন্ত্র ছিল বলে মত অনেকাংশের এবং তাদের জন্য গণ বা সংঘ শব্দটিও উল্লেখ করা হয়েছে। এর অর্থ এমন একটি সম্প্রদায় যা আইন দ্বারা পরিচালিত হয়। গণ শব্দের অর্থ গণনা করা। এইভাবে, প্রজাতন্ত্রের অর্থ এমন একটি রাষ্ট্র যা একাধিক ব্যক্তি দ্বারা শাসিত হয়।

ধর্ম, গ্রন্থ ও ধর্মীয় পণ্ডিতদের মতে প্রজাতন্ত্র-

সংস্কৃত ভাষার সর্বশ্রেষ্ঠ পণ্ডিত এবং শ্রেষ্ঠ ব্যাকরণবিদ, মহর্ষি পাণিনি সংঘের ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন যে, সংঘ শুধুমাত্র একটি রাজনৈতিক প্রকার নয়, একটি শব্দ যা অনেক উদ্দেশ্যে ব্যবহৃত হয়। পাণিনির মতে, তিনি সংঘের ধর্মীয় সমিতিগুলির একটি উদাহরণ যা ভ্রাতৃত্বের নীতিতে কাজ করে। পাণিনি তার অষ্টাধ্যায়ীতে সংঘের উল্লেখ করেছেন এবং তাদের আয়ুধাজীবী বলেছেন।

বৌদ্ধ ধর্মগ্রন্থ মহাভগ্গা অনুসারে, গণকে একাধিক লোকের শাসন হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে। বৌদ্ধ ভিক্ষুর মতে, মতামত জানার জন্য গণদের ব্যবহৃত ভি শলাক পদ্ধতির ব্যবহার সমর্থন করে। মহাভারতের শান্তিপর্বের ১০৭তম অধ্যায়ে 'গণ' শব্দটি রাজনৈতিক আকারে ব্যবহৃত হয়েছে। এতে যুধিষ্ঠির ও ভীষ্মের সংলাপে গণের বিশেষত্ব বর্ণনা করে বলা হয়েছে যে, গণের অর্থ শুধু শাসন প্রতিষ্ঠান নয়, সমগ্র রাজনৈতিক রাষ্ট্র, গোষ্ঠী ও সংসদও।

ঋগ্বেদের অনেক জায়গায় গণ শব্দের উল্লেখ আছে। এতে 'দেবতাদের দল'-এর উল্লেখ আছে। ইন্দ্র, মারুত, বৃহস্পতিকে গণপতি বলা হয়েছে।

বিশ্বের প্রাচীনতম এবং প্রথম প্রজাতন্ত্র-

প্রাচীন ভারতের প্রথম প্রজাতন্ত্র ছিল বিহার প্রদেশের বৈশালীতে। এটি বৈশালী প্রজাতন্ত্র নামেও পরিচিত ছিল। বৈশালী শহর ছিল বজ্জি মহাজনপদের রাজধানী। এই অঞ্চলটি তার প্রজাতন্ত্রী মূল্যবোধ এবং প্রভাবের জন্য পরিচিত ছিল। লিচ্ছবিদের দ্বারা বৈশালীতে গণতন্ত্র বা প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি হিমালয় উপজাতি লিচের সঙ্গে সম্পর্কিত ছিলেন।

বৈশালীতে প্রজাতন্ত্র প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল বহিরাগত আক্রমণকারীদের এড়াতে এবং বাইরের আক্রমণ হলে প্রজাতন্ত্রকে জনগণের পূর্ণ সমর্থন পাওয়া উচিত। ঐতিহাসিক প্রমাণ অনুযায়ী, বিশ্বের প্রথম প্রজাতন্ত্র অর্থাৎ প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল বৈশালীতেই। তখন ছোট ছোট কমিটি ছিল, যারা প্রজাতন্ত্রের অধীনে আসা জনগণের জন্য নীতি ও বিধি প্রণয়ন করত।

বৈশালী তখন আর এখন-

বৈশালীর রূপরেখা সম্পর্কে কথা বলতে গেলে, খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে, বৈশালীতে শাসকরা জনপ্রতিনিধিদের দ্বারা নির্বাচিত হয়েছিল এবং এইভাবে এখানে প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। প্রাচীন বৈশালী ছিল অত্যন্ত সমৃদ্ধ ও নিরাপদ শহর। একে অপরের থেকে কিছুটা দূরত্বে নির্মিত তিনটি দেয়াল দ্বারা বেষ্টিত ছিল। প্রাচীন গ্রন্থেও এর উল্লেখ রয়েছে।

চিনা পরিব্রাজক হিউয়েন সাং-এর মতে, সমগ্র শহরের পরিধি ছিল প্রায় ১৪ মাইল। বৈশালী বিহারের বৈশালী জেলায় অবস্থিত একটি গ্রাম। এটি ভগবান মহাবীরের জন্মস্থানও। তাই বৈশালী জৈন ধর্মে বিশ্বাসীদের জন্য একটি পবিত্র স্থান।

ভগবান বুদ্ধ তিনবার বৈশালীতে এসেছিলেন এবং এটাই ছিল তাঁর কর্মস্থল। বৈশালী পৌরাণিক হিন্দু তীর্থস্থান এবং পাটলিপুত্রের মতো ঐতিহাসিক স্থানের কাছাকাছি। বর্তমানে বৈশালী পর্যটকদের কাছে একটি জনপ্রিয় ও ধর্মীয় স্থান। বৈশালীতে শুধু ভারতেই নয়, অন্যান্য দেশেরও বহু মন্দির তৈরি হয়েছে।

Share this article
click me!