সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের ফেরে অক্টোবর মাস, কী প্রভাব পড়তে চলেছে, জেনে নিন

টি গ্রহনের মধ্যে বাকি দুটির প্রথমে হবে সূর্যগ্রহণ। এই গ্রহনটি ২০শে এপ্রিল হয়েছিল, তারপরে ৫ই মে দ্বিতীয় চন্দ্রগ্রহণ হয়েছিল। এখন বাকি দুটি গ্রহন অক্টোবরেই হতে চলেছে।

Parna Sengupta | Published : Sep 23, 2023 12:10 PM IST

এই বছর, ২টি সূর্যগ্রহণ এবং ২টি চন্দ্রগ্রহণ হতে চলেছে, যার মধ্যে ইতিমধ্যে একটি সূর্য এবং একটি চন্দ্রগ্রহণ ইতিমধ্যেই হয়েছে। এখন বাকি দুটি গ্রহন হতে যাচ্ছে শুধু অক্টোবর মাসে। এই বছর, ৪টি গ্রহনের মধ্যে বাকি দুটির প্রথমে হবে সূর্যগ্রহণ। এই গ্রহনটি ২০শে এপ্রিল হয়েছিল, তারপরে ৫ই মে দ্বিতীয় চন্দ্রগ্রহণ হয়েছিল। এখন বাকি দুটি গ্রহন অক্টোবরেই হতে চলেছে।

অক্টোবরে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ

বছরের তৃতীয় গ্রহন আবারও হতে চলেছে। সূর্যগ্রহণ ১৪ অক্টোবর ঘটবে। এটি একটি বৃত্তাকার সূর্যগ্রহণ হবে, যা ভারতে দেখা যাবে না। তাই এর সুতক আমলও বৈধ হবে না। টেক্সাস, মেক্সিকো, মধ্য আমেরিকা, কলম্বিয়া, ব্রাজিলের কিছু অংশ, আলাস্কা এবং আর্জেন্টিনায় এই গ্রহন দৃশ্যমান হবে।

বছরের চতুর্থ এবং শেষ গ্রহন

বছরের চতুর্থ এবং শেষ গ্রহন ২৮ অক্টোবর ঘটবে। এটি ২০২৩ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হতে চলেছে। শারদ পূর্ণিমার সময় ভারতের কিছু অংশে এই সূর্যগ্রহণ দেখা যাবে। তাই এর সুতক আমল বৈধ হবে। এটি একটি আংশিক চন্দ্রগ্রহণ এবং ভারত ছাড়াও এটি ইউরোপ, অস্ট্রেলিয়া, উত্তর-দক্ষিণ আফ্রিকা, আর্কটিক, অ্যান্টার্কটিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক এবং এশিয়া সহ ভারত মহাসাগরের অনেক অংশে দৃশ্যমান হবে। তাই সূতক কাল বৈধ হবে না।

২০২৩ সালের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ ২৮-২৯ অক্টোবর রাতে ঘটতে চলেছে। ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়াসহ বিশ্বের অনেক জায়গা থেকে এই গ্রহন দেখা যাবে। এটি একটি আংশিক চন্দ্রগ্রহণ হবে যেখানে চাঁদের কিছু অংশ গ্রহন হয়েছে। এটি ঘটে যখন পৃথিবী চাঁদ এবং সূর্যের মধ্য দিয়ে যায় এবং পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। এই গ্রহণটি ২৯ অক্টোবর শুক্রবার সকাল ১.০৬ মিনিটে দৃশ্যমান হবে এবং ২.২২ মিনিটে শেষ হবে। এই গ্রহনকালে চাঁদের রং কমলার মতো দেখায়। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ভারত থেকে দেখা যাবে, তাই এর সূতক সময়টি ধর্মীয় কারণে বৈধ হবে। সর্বাধিক সূর্যগ্রহণ দেখা যাবে নয়াদিল্লিতে ২৯ অক্টোবর সকাল ১.৪৪ মিনিটে।

Share this article
click me!