এই ধরণের মহিলারা কখনও পরিবারকে খুশি করতে পারেন না-এদের থেকে দূরে থাকুন, জেনে নিন চাণক্য নীতি

তিনি তাঁর নীতিশাস্ত্রে নারীর সাথে সম্পর্কিত কিছু গুণ এবং ত্রুটি উল্লেখ করেছেন। কিন্তু আপনি যদি সেদিকে মনোযোগ না দেন তবে আপনিও বড় সমস্যায় পড়তে পারেন।

Web Desk - ANB | Published : Jun 1, 2023 8:30 PM IST

আচার্য চাণক্য একজন সফল কূটনীতিক, বিখ্যাত অর্থনীতিবিদ এবং কৌশলবিদ ছিলেন। তার নীতি অনুসরণ করে একজন সাধারণ শিশু বড় সম্রাট হয়েছে। আচার্য চাণক্য তার জীবনের অভিজ্ঞতা থেকে অনেক নীতি প্রণয়ন করেন যা ব্যক্তির জন্য খুবই উপকারী এবং এই নীতির সংগ্রহ হল চাণক্য নীতি। চাণক্য নীতি সারা বিশ্বে পঠিত হয় এবং এতে প্রদত্ত নীতি অবলম্বন করে বহু মানুষ জীবনে একটি সফল অবস্থান অর্জন করেছেন। আচার্য চাণক্যকে ভারতের শ্রেষ্ঠ পণ্ডিতদের মধ্যে গণ্য করা হয়। কারণ একটি বিষয়ে নয়, অনেক বিষয়ে তার জ্ঞান ছিল।

আচার্য চাণক্য, যিনি কূটনীতি এবং রাজনীতির গুরুত্বপূর্ণ জ্ঞান দিয়েছিলেন, তিনি তাঁর নীতিশাস্ত্রে নারীর সাথে সম্পর্কিত কিছু গুণ এবং ত্রুটি উল্লেখ করেছেন। কিন্তু আপনি যদি সেদিকে মনোযোগ না দেন তবে আপনিও বড় সমস্যায় পড়তে পারেন। কথিত আছে যে একজন মহিলা তার গুণাবলী দিয়ে একটি সাধারণ ঘরকে স্বর্গে পরিণত করে, কিন্তু যদি তার কোন খারাপ দিক থাকে তবে সেগুলি ধ্বংসের দিকে নিয়ে যায়।

১. চ্যাপ্টা হাতের মহিলা

বলা হয় যে চ্যাপ্টা পা ভাল বলে মনে করা হয়। চ্যাপ্টা হাতের তালুর অধিকারীরা ভাগ্যের দিক থেকে খুবই দুর্বল। তাই তারা জীবনে সুখ কম এবং দুঃখ বেশি পায়। শুধু তাই নয়, অনেক সময় আর্থিক সংকটেও পড়তে হয়। এজন্য তাদের সাথে থাকা লোকদের ভাগ্য খারাপ।

২. লম্বা ঘাড় ও গলার মহিলা

আচার্য চাণক্যের মতে, ছোট গলার নারীরা শান্ত প্রকৃতির হয়। এই কারণে তাদের ভাগ্য খুব ভাল এবং তাদের সাথে বসবাসকারী ব্যক্তি উপকৃত হয়। অন্যদিকে লম্বা গলার নারীরা বুদ্ধিমান হয়। তারা সব সময় নিজেদের চিন্তা করে ঘর ধ্বংস করে।

৩. হলুদ চোখের মহিলা

আচার্য চাণক্যের মতে, বাদামী চোখের মহিলারা পরিবারকে একসাথে রাখার জন্য ভাল বলে মনে করা হয়, অন্যদিকে হলুদ চোখের মহিলারা প্রায়শই অসুস্থ থাকে, তাদের বেশিরভাগ অর্থ অসুস্থতার জন্য ব্যয় করে।

৪. প্রশস্ত দাঁত

চাণক্যের মতে, চওড়া দাঁতের মহিলারা তাদের জীবনের বেশিরভাগ সময় দুঃখের ছায়ায় কাটায়। এ কারণে তারা ক্ষুব্ধ ও বিরক্ত। তারা পরিবারকে ধ্বংস করে এবং সঠিক সিদ্ধান্ত নিতে পারে না।

৫. লম্বা আঙুল

যেসব নারীর পায়ের আঙুলের চেয়ে লম্বা তারা পরিবারের জন্য ভালো নয়। তারা সবসময় ঘরে কলহ সৃষ্টি করে। ক্রমাগত তাদের নাকের উপর রাগ থাকার কারণে তারা অন্যের জীবন নষ্ট করে।

Share this article
click me!