বাড়িতে আনবে সুখ শান্তি ও সমৃদ্ধি, গণেশ চতুর্থী ২০২৩-এ করুন বিশেষ পুজো

এটা বিশ্বাস করা হয় যে আপনার জীবনের সব বাধা যদি বারবার আপনার পথ রুদ্ধ করে। যদি কাজ আটকে যায়, তাহলে গণেশ চতুর্থীতে বিশেষ ব্যবস্থা নিতে পারেন। আজ আমরা আপনাকে ভগবান গণেশকে খুশি করতে এমনই বিশেষ ব্যবস্থা সম্পর্কে তথ্য দিচ্ছি।

Parna Sengupta | Published : Sep 1, 2023 12:49 PM IST

প্রতি বছর ১০ দিনের গণেশ উৎসব ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথি থেকে শুরু হয় যা অনন্ত চতুর্দশী পর্যন্ত চলে। গণেশ চতুর্থীর দিন, ঋদ্ধি সিদ্ধির দাতা গণপতি জি বাড়িতে এবং প্যান্ডেলে বসেন। বিশ্বাস করা হয় যে এই দশদিন ভগবান গণেশ কৈলাস থেকে পৃথিবীতে অবস্থান করে ভক্তদের সমস্ত সমস্যা দূর করেন। এই কারণেই এই উত্সবটি সারা ভারতে ধুমধাম করে পালিত হয়।

গণেশ চতুর্থী ২০২৩-এর উৎসব ১৯ সেপ্টেম্বর ২০২৩ বিশ্বব্যাপী পালিত হবে। গণেশ চতুর্থীকে ভগবান গণেশের জন্মবার্ষিকী হিসাবে বিবেচনা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে আপনার জীবনের সব বাধা যদি বারবার আপনার পথ রুদ্ধ করে। যদি কাজ আটকে যায়, তাহলে গণেশ চতুর্থীতে বিশেষ ব্যবস্থা নিতে পারেন। আজ আমরা আপনাকে ভগবান গণেশকে খুশি করতে এমনই বিশেষ ব্যবস্থা সম্পর্কে তথ্য দিচ্ছি।

গণেশ চতুর্থীতে গুড়ের প্রতিকার করুন

যদি আপনার পরিবার নগদ অর্থের সাথে লড়াই করে, তবে গণেশ চতুর্থীর দিন (গণেশ চতুর্থী ২০২৩) সকালে ঘুম থেকে উঠে স্নান করুন। এরপর গুড়ের মধ্যে দেশি ঘি মিশিয়ে গণপতিকে নিবেদন করুন। তারপর সেই গুড় গরুকে খাওয়ান। ভগবান গণেশ আপনার এই প্রতিকারে প্রসন্ন হবেন এবং আপনাকে কাঙ্খিত ফল প্রদান করবেন।

বিশুদ্ধ জলে অভিষেক

গণেশ চতুর্থীতে (গণেশ চতুর্থী ২০২৩), গণেশ উত্সব দেশ ও বিশ্বে অত্যন্ত উত্সাহের সাথে পালিত হয়। এই দিনে গণেশের মূর্তিকে বিশুদ্ধ জল দিয়ে অভিষেক করুন। এর সাথে গণপতি অথর্বশীর্ষ পাঠ করুন। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে সিদ্ধি বিনায়ক তার ভক্তদের সমস্ত সমস্যা দূর করেন।

দূর্বা ঘাসের প্রতিকারও উপকারী

গণেশ চতুর্থীতে দূর্বা ঘাসের প্রতিকারও অবলম্বন করতে পারেন। একটি হলুদ রঙের গণেশ মূর্তি আনুন এবং আপনার বাড়িতে এটি স্থাপন করুন। এই সময়ে, শ্রী গণধিপতায় নমঃ মন্ত্র পাঠ করার সময় ভগবান গণেশের মূর্তিতে ৫ গিঁট হলুদ নিবেদন করুন। এর পরে, শ্রী গজবকত্রম নমো নমঃ জপ করার পরে, ডোব ঘাসের ১০৮ টি পাতায় হলুদ মাখা রাখুন। তারপর গণপতিকে অর্পণ করুন।

বাড়ির ছেলের বিয়েতে সমস্যা থাকলে গণেশ চতুর্থীতে (গণেশ চতুর্থী ২০২৩) এর প্রতিকারও করতে পারেন। গণেশ চতুর্থীর দিন বাড়িতে তৈরি করুন হলুদ রঙের মিষ্টি। এর পরে সেই মিষ্টিগুলি ভগবান গণেশকে নিবেদন করুন। এমনটা বিশ্বাস করা হয় যে এই প্রতিকার করলে ছেলের বিয়ে হওয়ার সম্ভাবনা তৈরি হয়।

এই মন্ত্র জপ করলে উপকার পাওয়া যায়

যদি আপনি বা আপনার পরিবারের সদস্যরা প্রায়শই কোনও সমস্যায় ঘেরা থাকেন, তবে গণেশ উত্সবে আপনি এটি নির্ণয় করতে পারেন। ধর্মীয় শাস্ত্র অনুসারে, আপনার গণেশ চতুর্থীতে (গণেশ চতুর্থী ২০২৩) আচারের সাথে গণপতির পূজা করা উচিত। এর সাথে, ‘ওম গং গাঁ গণপতয়ে বিঘ্ন বিনাশিনে স্বাহা’ মন্ত্রের ২১ বার জপ করুন। এতে করে সিদ্ধিবিনায়ক প্রসন্ন হন এবং আশীর্বাদ বর্ষণ করেন।

অভাবীকে দান করুন

ভগবান গণেশকে খুশি করতে, ২০২৩ সালের গণেশ চতুর্থীতে অভাবীদের দান করুন। এর মধ্যে ফল, শস্য, কাপড় এবং কয়েক টাকা অন্তর্ভুক্ত থাকতে পারে। এটা বিশ্বাস করা হয় যে দান এবং অভাবীদের সাহায্য করার মাধ্যমে, ভগবান গণেশ প্রসন্ন হন এবং তার ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ করেন।

Share this article
click me!