ভালোবাসা কি, পার্বতী যখন মহাদেবকে এই প্রশ্নটি করেছিলেন, তখন তিনি এই উত্তর পেয়েছিলেন

প্রেমের অনেক সংজ্ঞা আছে, এটি শুধুমাত্র প্রেমময় দম্পতিতেই নয়, প্রতিটি সম্পর্কের ক্ষেত্রেই অনেক গুরুত্বপূর্ণ, কিন্তু একবার মা পার্বতী মহাদেবকে সত্যিকারের ভালবাসার অর্থ জিজ্ঞাসা করেছিলেন।

 

Web Desk - ANB | Published : Feb 14, 2023 3:27 AM IST

ভালোবাসার উত্সবের আজ শেষ দিন। প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে পালিত হয় ভালোবাসার দিন হিসেবে। প্রেমের অনেক সংজ্ঞা আছে, এটি শুধুমাত্র প্রেমময় দম্পতিতেই নয়, প্রতিটি সম্পর্কের ক্ষেত্রেই অনেক গুরুত্বপূর্ণ, কিন্তু একবার মা পার্বতী মহাদেবকে সত্যিকারের ভালবাসার অর্থ জিজ্ঞাসা করেছিলেন।

এই প্রশ্নের উত্তরে ভোলেনাথ দেবী পার্বতীকে প্রেমের পাঠ শিখিয়েছিলেন, যা আজকের সময়ে সুখী দাম্পত্য জীবনের শিক্ষা দেয়। প্রেম জীবনে কোনও সমস্যা নেই। আসুন ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে শিব-পার্বতীর গল্পটি জেনে নেই যা প্রতিটি দম্পতির জন্য একটি শিক্ষা।

Latest Videos

মহাদেব পার্বতীকে প্রেমের অর্থ বলেছিলেন-

শিব-পার্বতীর বিবাহিত জীবন প্রকৃত প্রেমের প্রতীক। তাদের সম্পর্কের মধ্যে ভালবাসা, শ্রদ্ধা এবং উত্সর্গের অনুভূতি দেখা যায়, যা সুখী দাম্পত্য জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। একবার প্রেমের প্রসঙ্গে মা পার্বতী একদিন তার স্বামী মহাদেবকে জিজ্ঞেস করলেন- ভালোবাসা কি? ভালবাসার রহস্য কি,? মহাদেব কি তার ভবিষ্যৎ। ভোলেনাথ হাসিমুখে মা পার্বতীকে বললেন, তোমার প্রশ্নের মধ্যেই উত্তর লুকিয়ে আছে।

শিব পার্বতীকে প্রেমের সংজ্ঞা বুঝিয়ে দিলেন-

ভোলেনাথ বললেন পার্বতী, তুমি প্রেমের বহু রূপ প্রকাশ করেছ। “পার্বতী তুমি যখন সতী রূপে আমার সম্মানের জন্য তোমার জীবন বিসর্জন দিয়েছ, তখন আমার জগৎ, জীবন, কর্তব্য সবই ভিত্তিহীন হয়ে গেল। সত্যিকারের ভালোবাসা তোমায় ছাড়া এই পৃথিবীটা আমার অসম্পূর্ণতার চরমে অসম্পূর্ণ হয়ে যায়। মহাদেব বলেছিলেন যে পার্বতী হয়ে আমার পরের জন্মে আমাকে আমার অনাগ্রহ থেকে বেরিয়ে আসতে বাধ্য করাই প্রেম।

সফল প্রেমের তিনটি নিয়ম-

প্রেমের উপর মহাদেব এই পাঠটি মানুষের জন্য একটি শিক্ষা যে স্বামী এবং স্ত্রীর সম্পর্কের মধ্যে ভালবাসা, উত্সর্গ এবং শ্রদ্ধা সুখী বিবাহিত জীবনের ভিত্তি। এটিও পুরাণে বর্ণিত আছে যে মা পার্বতী শিবের সম্মানের জন্য সমস্ত কিছু এমনকি তার জীবনও বিসর্জন দিয়েছিলেন। বিবাহিত জীবন হোক বা প্রেমের সম্পর্ক, স্বামী-স্ত্রীর একে অপরের প্রতি শ্রদ্ধা তাদের সম্পর্ককে মজবুত করে।

একে অপরকে জানা গুরুত্বপূর্ণ-

ভগবান শিব এবং মা পার্বতী বহু জন্মের সঙ্গী ছিলেন। তারা সব সময় একে অপরকে জানার এবং বোঝার জন্য অবিরাম প্রচেষ্টা চালিয়েছিল। প্রেমময় দম্পতিদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি সম্পর্কের দূরত্বের অবসান ঘটায়। প্রত্যেক দম্পতির মধ্যে ঝগড়া এবং বিবাদ হওয়া সাধারণ, তবে এটিকে উত্সাহিত করবেন না এবং সমাধান করার চেষ্টা করবেন না। বলা হয়, একটি ছোট প্রশংসা সম্পর্কের তিক্ততা দূর করতে কাজ করে। এতে দম্পতিদের মধ্যে সম্পর্ক বাড়ে।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
শিলিগুড়িতে বিহারের দুই চাকরিপ্রার্থীকে হেনস্থা বাংলাপক্ষর, তীব্র প্রতিক্রিয়া দিলীপ-শমীকের
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি