সোনার চুড়ি বা বালা মহিলাদের হাতের শুধু অলঙ্কার নয়, এটি পরলে মা লক্ষ্মীর আশীর্বাদে অর্থ লাভ করতে পারেন

বিশেষ করে ভারতীয় মহিলাদের কাছে সোনা বা রুপোর গয়না পরা অত্যান্ত শুভ বলে ধরে নেওয়া হয়। আসুন আজ জেনেনি সোনার চুড়ি বা বালা পরার মাহাত্ম্য। কারণ এটির জড়িয়ে রয়েছে ভারতের প্রাচীন ঐতিহ্য।

 

Saborni Mitra | Published : Nov 24, 2023 6:43 PM IST

ভারতীয় মহিলাদের অলঙ্কর শুধু অলঙ্কার নয়। এগুলির সঙ্গে জড়িয়ে রয়েছে শুভ আর অশুভ বিষয়গুলি। গয়না বা অলঙ্কারের সঙ্গে জড়িয়ে রয়েছে প্রাচীন প্রথা আর দেবদেবীর আশীর্বাদ। বিশেষ করে ভারতীয় মহিলাদের কাছে সোনা বা রুপোর গয়না পরা অত্যান্ত শুভ বলে ধরে নেওয়া হয়। আসুন আজ জেনেনি সোনার চুড়ি বা বালা পরার মাহাত্ম্য। কারণ এটির জড়িয়ে রয়েছে ভারতের প্রাচীন ঐতিহ্য। তাই সোনার দাম চড়চড় করে বাড়লেও মহিলা হাতে একটি সোনার চুড়ি বা বালা পরে থাকেন। অনেক সময় সরু বালা বা সরু চুড়ি হলেও পরে থাকেন।

সোনা শুধুমাত্র সৌন্দর্য বৃদ্ধি করে এমনটা নয়। সোনা পরে থাকা শরীরের জন্য ভাল। প্রাচীন কাল থেকেই সোনা শুভ এটি মানুষের ভাগ্য খুলে দেয় বলেও জ্যোতিষশাস্ত্রে বিশ্বাস করা হয়। বর্তমানে সোনার মূল্যবৃদ্ধির জন্য অনেকেই সোনার পরিবর্তে অন্য ধাতুর গয়না পরে থাকেন। কিন্তু শেষপর্যন্ত সোনা পরে থাকা শুভ বলে মনে করা হয়।

সোনার চুড়ি বা বালা পরে থাকার কয়েকটি উপকারিতা হল-

সোনা হলুদ রঙের ধাতু। এটিতে বৃহস্পতির প্রভাব থাকে। তাই মহিলার হাতে সোনার চুড়ি বা বালা থাকলে দেবগুরুর আশীর্বাদ তাদের ওপর থাকে। এটি মহিলাদের জীবনে সুখ আর সমৃদ্ধি লাভের পথ হয়ে দাঁড়ায়।

বিবাহিত মহিলাদের হাতে চুড়ি বা বালা সংসারে সুখ আর শান্তি বজায় রাখতে পারে। মহিলারা স্বামীর প্রেম ও ভালবাসা পেতে সাহায্য করে।

মহিলাদের হাতের চুড়ি বা বালা যে কোনও কারও অশুভ গ্রহের দশা কাটিয়ে দিতে সাহায্য করে। সোনা শুভ ধাতু তাই গ্রহের দশা কাটাতে পারে।

মহিলাদের হাতের সোনার চুড়ি বা বালা যে কোনও ভাবেই তাদের সৌভাগ্যের প্রতীক। মহিলাদের হাতে সোনার চুড়ি বা বালা থাকলে মা লক্ষ্মী সেই সংসারে অবস্থান করে। মহিলাদের ওপর দেবীর আশীর্বাদ থাকে। সংসার ফুলে ফেঁপে ওঠে।

মহিলাদের হাতে সোনার বালা বা চুড়ি থাকলে সন্তান সুখ লাভ হয় বলে প্রাচীনকাল থেকেই হিন্দু ধর্মে বিশ্বাস করা হয়েছে। তাই বিবাহিত মহিলাদের হাতের চুড়ি বা বালা খুলতে নিষেধ করা হয়। বলা হয় খালি হাত সন্তানের অমঙ্গল করে।

সোনার চুড়ি বা বালা মন ঠান্ডা রাখে। কারণ এটি একটি শীতল ধাতু।

সোনার বালা বা চুড়ি আর্থিক লাভের মুখ দেখায় মহিলাদের। মনে করা হয় সোনায় মা লক্ষ্মী বাস করেন। আর সেই কারণে সোনার চুড়ি বা বালা খুব উপকারী।

Share this article
click me!