অমাবস্যাতেই কেন পুজো করা হয় মা কালীকে, জানুন এর নিয়ম ও প্রতিকারগুলিকে

হিন্দু ধর্মে, অমাবস্যায় মা কালীকে উপাসনা করার ধর্মীয় ও আধ্যাত্মিক তাত্পর্য রয়েছে। এটি বিশ্বাস করা হয় যে মা কালী মূলত তান্ত্রিক সাধনার জন্য উপাসনা করা হয়। তান্ত্রিক দৃষ্টিকোণ থেকে, আমাবাস্য আধ্যাত্মিক অনুশীলনের জন্য ভাল হিসাবে বিবেচিত হয়।

Parna Sengupta | Published : Dec 13, 2023 6:05 AM IST

17

বলা হয় অমাবস্যার দিনে প্রাকৃতিক শক্তি বেশি এবং দেবী কালীকে উপাসনা করার জন্য এই শক্তি সবচেয়ে বেশি প্রয়োজন। অমাবস্যা দিনের পরিবেশটি আধ্যাত্মিকতা এবং অনুশীলনের পক্ষে অনুকূল, যা মা কালীকে উপাসনা করে তাদের পক্ষে ভাল।

27

জ্যোতিষশাস্ত্রে বলা হয় যে অমাবস্যা দিবসে অশুভ গ্রহের প্রভাব বৃদ্ধি পায় এবং এই সময়ে মা কালীকে উপাসনা করে এই অশুভতা ধ্বংস করা যেতে পারে। এই কারণে, মা কালীর উপাসনা অমাবস্যা দিবসে বিশেষ তাত্পর্য রয়েছে, বিশেষত রাতে এবং এটি আধ্যাত্মিক এবং ধর্মীয় দৃষ্টিকোণ থেকে গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয়।

37

অভিজ্ঞ ও যোগ্য পন্ডিত দিয়ে মায়ের পুজো করান। মায়ের পুজো করতে অভিজ্ঞ ব্যক্তির প্রয়োজন। পুজোর সঠিক নিয়ম না জেনে পুজো করবেন না। এতে বিপদে পড়তে পারেন। মেনে চলুন এই বিশেষ নিয়ম। মা কালীর পুজো করা বেশ কঠিন। তাই সবার আগে সঠিক পুরোহিতে আয়োজন করুন।

47

বৈদিক আচার মেনে পুজো করুন। মায়ের পুজো করতে সব নিয়ম জেনে নিন। বৈদিক আচারে মায়ের পুজোর যে সমস্ত নিয়মের উল্লেখ আছে তা জেনে নিন। তবেই দেবীর পুজো করুন।

57

উন্নত মানে সামগ্রী ব্যবহার করুন পুজোতে। মা-কে তুষ্ট করতে উন্নত মানের সামগ্রী কিনুন। পুজোয় নানা বিধ সামগ্রীর প্রয়োজন হয়ে থাকে। এবার উন্নত মানের সামগ্রী কিনবেন। তা না হলে মা অসন্তুষ্ট হতে পারেন। পুজোয় বসার আগে নিশ্চিত করুন সকল সামগ্রী উন্নত মানের কি না।

67

কোনও শুক্লপক্ষের অমাবস্যা দিবসে কালী মা'র জন্য উপবাস করতে পারেন। উপবাসের সময় নিয়মিত উপাসনা এবং জপ করুন। প্রতিমা, মূর্তি বা কালী মায়ের ছবির সামনে বসুন, তার পা স্পর্শ করুন এবং আপনার মনোবাসনা জানান।

77

কালী মায়ের উপাসনায় রৌপ্য গহনা ব্যবহার করুন, যা তাদের শক্তি আকৃষ্ট করতে সহায়তা করতে পারে। অমাবস্যায় বিভিন্ন ধরণের ক্ষমতা কালী মাতা উপাসনা করে উত্পন্ন হয় এবং এটি মন্দ শক্তিগুলি ধ্বংস করে দেয়। কালী মাতা উপাসনা করা নেতিবাচক শক্তি এবং মন্দকে শান্ত করতে সহায়তা করে। এই উপাসনা ভক্তকে আত্মবিশ্বাস, সাহস এবং শক্তি দেয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos