Pitru Paksha 2023: মহিলারাও তাদের পিতৃপুরুষের শ্রাদ্ধ করতে পারেন, জেনে নিন পিন্ডদান পদ্ধতি

আসুন জেনে নেওয়া যাক সেই বিশেষ পরিস্থিতি সম্পর্কে, যখন মহিলারাও তাদের পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য পিন্ড দান করতে পারেন।

Parna Sengupta | Published : Sep 20, 2023 2:09 PM IST

হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর পিতৃপক্ষ ভাদ্রপদ মাসের পূর্ণিমা দিন থেকে আশ্বিন মাসের অমাবস্যা দিন পর্যন্ত চলে এবং এই সময়ে পূর্বপুরুষদের জন্য শ্রাদ্ধ, তর্পণ এবং পিন্ড দান করা শুভ বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এই সময়ে পূর্বপুরুষরা পৃথিবীতে আসেন এবং তাদের বংশধরদের আশীর্বাদ করেন। এটা বিশ্বাস করা হয় যে শুধুমাত্র পিতা বা পুত্রই পিন্ডদান বা পূর্বপুরুষদের শ্রাদ্ধ করতে পারেন। তবে তা নয়, কিছু বিশেষ পরিস্থিতিতে মহিলারাও পিন্ডদান করতে পারেন। গরুড় পুরাণে এর বর্ণনা পাওয়া যায়। গরুড় পুরাণে, অনেক নিয়মের কথা বলা হয়েছে যা মৃত্যুর পরে মুক্তি দেয়, যার মধ্যে পিন্ড দান, শ্রাদ্ধ এবং তর্পণ সম্পর্কিত অনেক নিয়মও বলা হয়েছে। আসুন জেনে নেওয়া যাক সেই বিশেষ পরিস্থিতি সম্পর্কে, যখন মহিলারাও তাদের পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য পিন্ড দান করতে পারেন।

মহিলারা কখন পিন্ড দান করতে পারেন?

গরুড় পুরাণ অনুসারে, যদি কোনও ব্যক্তির পুত্র না হয় তবে পরিবারের মহিলারাও তাদের পূর্বপুরুষদের জন্য শ্রাদ্ধ বা পিন্ডদান করতে পারেন। পুত্র না থাকা সত্ত্বেও, মহিলারা যদি সত্য চিত্তে তাদের পূর্বপুরুষদের পিন্ড দান করেন তবে তারা অবশ্যই তাদের আশীর্বাদ পান। শুধু তাই নয়, যদি পিণ্ডদানের সময় বাড়ির পুরুষরা কোনও কারণে সেখানে উপস্থিত না থাকেন, তবে এই পরিস্থিতিতে মহিলারাও শ্রাদ্ধ বা পিণ্ডদান করতে পারেন।

মা সীতাও পিন্ড দান করেছিলেন

শাস্ত্রে প্রমাণ রয়েছে যে, পুরুষের অনুপস্থিতিতে মা সীতা ফাল্গুর তীরে অবস্থিত সীতা কুণ্ডের কাছে তাঁর শ্বশুর রাজা দশরথের পিণ্ডদান করেছিলেন। বিশ্বাস অনুসারে, মা সীতা ফাল্গু নদী, কেতকী ফুল, গরু ও বটবৃক্ষকে এই পিণ্ডদানের সাক্ষী করেছিলেন।

জেনে নিন পিন্ড দান পদ্ধতি

পিন্ড দান মানে তার পূর্বপুরুষদের খাদ্য দান করা এবং পিন্ড দান চলাকালীন, মৃত ব্যক্তির জন্য বার্লি বা চালের আটা গুঁড়ো করে গোল আকৃতির বল তৈরি করা হয়। তাই একে পিন্ড দান বলা হয়। পিতৃপক্ষের সময়, পূর্বপুরুষদের জন্য পাঁচটি খাবার দেওয়ার প্রথা রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময়, আমাদের পূর্বপুরুষরা গরু, কুকুর, কূপ, পিঁপড়া বা দেবতা রূপে আসেন এবং আমাদের দান করা খাদ্য গ্রহণ করেন।

Share this article
click me!