পুজোর আগে ত্বকে জেল্লা আনতে ব্যবহার করুন যে কোনও একটি প্যাক, রইল একগুচ্ছ ঘরোয়া ফেসপ্যাকের হদিশ

ঢাকের বাদ্যির আগে ত্বকের যত্ন নিতে ভুলবেন না। পার্লারে যাওয়ার সময় না থাকলেও চিন্তার কিছু নেই। ঘরে থাকা উপকরণ দিয়ে সহজেই তৈরি করুন ত্বক উজ্জ্বল করার ফেসপ্যাক।

Sayanita Chakraborty | Published : Sep 18, 2024 1:54 PM IST

হাতে আর মাত্র কদিন। এরপরই শোনা যাবে ঢাকের বাদ্যি। চারিদিক ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে সাজো সাজো রব। শপিং শুরু করে দিয়েছেন অনেকেই। তেমনই শুরু হয়েগিয়েছে পার্লার ট্রিটমেন্ট। এদিকে আপনার হাতে যদি পার্লার যাওয়ার সময় না থাকে তাহলে চিন্তার কোনও কারণ নেই। বাড়ি বসেই মাত্র ১৫ মিনিট ব্যয় হয়ে উঠতে পারেন আকর্ষণীয়। ত্বকে আনতে পারেন জেল্লা। যা নজর কাড়বে সকলের। এর জন্য কিনতে হবে না কোনও দাবি প্রোডাক্ট। কিংবা পোহাতে হবে না কোনও ঝক্কি। আজ রইল ত্বক উজ্জ্বল করার বিশেষ ফান্ডা। জেনে নিন কী করবেন। আর কীভাবে পাবেন উজ্জ্বল ত্বক। সহজেই পেতে পারেন দাগহীন উজ্জ্বল ত্বক। জেনে নিন কীভাবে সম্ভব করবেন এই কাজ। 

দই, বেসন ও মধুর ফেসপ্যাক

Latest Videos

দই, বেসন ও মধুর প্যাক বানাতে পারেন। সপ্তাহে তিন দিন ব্যবহারেই মিলবে উপকার। একটি পাত্রে বেসন নিন। তাতে পরিমাণ মতো দুধ ও মধু মেশান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মুখের মরা চামড়া উঠে যাবে। ত্বকে আসবে জেল্লা।

দই ও কলার ফেসপ্যাক

যাদের রুক্ষ্ম ত্বক তাদের জন্য দই ও কলার প্যাক বেশ উপকারী। প্রথমে কলা ভালো করে চটকে নিন। তাতে মেশান দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। ত্বকের রূক্ষ্ম ভাব দূর হবে।

হলুদ, দই ও মধু দিয়ে তৈরি ফেসপ্যাক

ত্বকের দাগ দূর করতে হলুদ, দই ও মধুর প্যাক লাগাতে পারেন। প্রথমে হলুদ বেটে নিন। তার সঙ্গে মেশান পরিমাণ মতো দই ও মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান।ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। কালো ছোপ কিংবা মেচেদার দাগ থাকলে দূর হবে।

হলুদ ও টমেটো দিয়ে তৈরি ফেসপ্যাক

মুখের দাগ দূর করতে হলুদ ও টমেটোর প্যাক বেশ উপকারী। প্রথমে হলুদ বেটে নিন। অন্যদিকে টমেটো কেটে ভিতরের জেল বের করে নিন। এবার হলুদ বাটার সঙ্গে সেই জেল মেশান। প্যাক বানান। তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক বেশ উপকারী। ত্বক উজ্জ্বল তো করেই সঙ্গে ব্রণর সমস্যা থাকলে তা দূর করে।

দুধ, চন্দন ও লেবুর রস দিয়ে তৈরি ফেসপ্যাক

ত্বক উজ্জ্বল করতে চাইলে দুধ, চন্দন ও লেবুর রস দিয়ে প্যাক বানান। একটি পাত্রে চন্দন বাটা নিন। তাতে মেশান দুধ। এবার সামান্য লেবুর রস মিশিয়ে নিন। এই প্যাক লাগিয়ে অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে নিলে ত্বক হবে উজ্জ্বল।

চন্দন, বেসন ও দুধের সর দিয়ে তৈরি ফেসপ্যাক

ঘরোয়া প্যাক বানাতে পারেন চন্দন, বেসন ও দুধের সর দিয়ে। পাত্রে পরিমাণ মতো বেসন নিন। তাতে মেশান চন্দন বাটা এবার দুধের সর দিন। এই প্যাক মুখে লাগিয়ে অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে নিন। এই প্যাকে থাকা বেসন ত্বকে জমে থাকা নোংরা পরিষ্কার করে আর চন্দন ত্বকে আনে জেল্লা। সঙ্গে থাকা দুধের সর ত্বক নরম করে।

ওটস ও দুধের সর দিয়ে তৈরি ফেসপ্যাক

ত্বক উজ্জ্বল করতে বেশ উপকারী ওটস ও দুধের সরের প্যাক। এই প্যাকের গুণে ত্বকে জমে থাকা সকল নোংরা দূর হবে। প্রথমে ওটস মিহি করে বেটে নিন। তাতে মেশান দুধের সর। এবার তা দিয়ে প্যাক বানিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক ত্বকের জন্য বেশ উপকারী।

লেবুর রস ও টমেটোর রস দিয়ে তৈরি ফেসপ্যাক

অনেকেরই ট্যান পড়ে ত্বক কালচে হয়ে যায়। তারা লেবুর রস ও টমেটোর রসের প্যাক লাগাতে পারেন। একটি পাত্রে লেবুর রস নিন। এবার টমেটোর ভিতরের জেলের মতো অংশ বের করে নিন। লেবুর রসের সঙ্গে টমেটোর এই থকথকে অংশ মিশিয়ে প্যাক বানান। তা ত্বকে লাগিয়ে অন্তত ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিলে মিলবে উপকার।

অ্যালোভেরা জেল ও হলুদের ফেসপ্যাক

প্রথমে অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। তা মিক্সিতে ব্লেন্ড করে নিন। এবার হলুদ বেটে নিন। দুটি উপকরণ একসঙ্গে মেশান। প্যাক তৈরি করুন। তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার।

অ্যালোভেরা জেল ও টি ট্রি অয়েলের ফেসপ্যাক

বানাতে পারেন অ্যালোভেরা জেল ও টি ট্রি অয়েলের ফেসপ্যাক। প্রথমে অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। তা মিক্সিতে ব্লেন্ড করে নিন। তার সঙ্গে মেশান টি ট্রি অয়েল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'অভিশাপে এরা গলে গলে মরবে' শুভেন্দুর আগুন ঝরানো ভাষণ | RG Kar Protest
'পুজো হবে, উৎসব নয়' মমতাকে হুঁশিয়ারি দিয়ে আর যা বলে দিলেন দেবশ্রী | Debasree Chaudhuri | RG Kar News
'এদের তো গ্রেফতার করা উচিৎ সরিয়ে কী হবে?' রাজ্যের পুলিশের রদবদল নিয়ে প্রশ্ন সুকান্তর | R G Kar Case
'এবার ওকে উপড়ে ফেলবো! ১৯ তারিখ বিকেলে স্বাস্থ্যমন্ত্রীর ফাইল খুলবো' চরম পদক্ষেপ Suvendu Adhikari-র
বিয়ে পাগলা বর! ২ বউ থাকতে তৃতীয় বিয়ে! ফুলশয্যার রাতে ধরা পড়ল বৌ সমেত বর | Maynaguri News Today