মেয়েদের হকি সেমিতে আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত, অজিদের বিরুদ্ধে কার্যত জোর করে হারানো হল ভারতকে

কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022) মহিলা হকি সেমি ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে শুট আউটে হার ভারতের (India vs Australia)। তবে  সেমি ফাইনালে ভারতের বিরুদ্ধে আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে সরব নেটিজেনরা। 
 

Web Desk - ANB | Published : Aug 6, 2022 6:56 AM IST

কমনওয়েলথ গেমসের মত মঞ্চে ম্য়াচ অফিসিয়ালদের এমন ভুল মেনে নেওয়া খুব কঠিন। যার খেসারত দিতে ভারতীয় মহিলা হকি দলকে হারের বিনিময়ে। আম্পারের ভুলে কমলওয়েলথে মহিলা হকির সেমি ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হল সবিতা পুনিয়ার দলকে। যার ফলে সোনা জয়ের সুযোগ হাতছাড়া হল ভারতীয় মহিলা হকি দলের। যদিও ব্রোঞ্জ জয়ের সুযোগ এখনও থাকছে ভারতের মেয়েদের কাছে। সেমি ফাইনাল ম্যাচে ভারতীয় দল মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়ার। ম্য়াচে নির্ধারিত সময়ে খেলার ফল ছিল ১-১। শুটআউটে ৩-০ ব্যবধানে হেরে ফাইনালে ওঠার স্বপ্নভঙ্গ হয় ভারতের। কিন্তু শুট আউটে ম্য়াচ অফিসিয়ালরা যে ভুল করেছে তা না হলে ম্যাচের ফল অন্যরকম হতেই পারত।

ম্যাচের শুরু থেকেই টানটান উত্তেজনায় শুরু হয় ভারত বনাম অস্ট্রেলিয়া মহিলা হকি সেমি ফাইনালের ম্যাচ। ম্য়াচের প্রথম কোয়ার্টারেই গোল পেয়ে যায় অস্ট্রেলিয়া। ম্য়াচের ১০ মিনিটে গোল করে অস্ট্রেলিয়াকে এগিয়ে দেন  রেবেকা গ্রেইনার।  এরপর ম্যাচের প্রথম কোয়ার্টারের বাকি সময় ও দ্বিতীয়  এবং তৃতীয় কোয়ার্টারে দুই দল একাধিক সুযোগ পেলেও গোলর মুখ খুলতে পারেনি। ম্যাচের চতুর্থ কোয়ার্টার গোল শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে ভারত। ম্যাচের ৪৯ মিনিটে বন্দনা কাটারিয়া গোল করে ভারতকে সমতায় ফেরান। শেষ ১১ মিনিটে দুই দলই জয়সূচক গোলের জন্য মরিয়া হয়ে চেষ্টা করে। কিন্তু গোল আসেনি। ১-১ সমতাতে শেষ হয় খেলা। ম্য়াচের ভাগ্য নির্ধারণ করতে খেলা গড়ায় পেনাল্টি শুট আউটে।

পেনাল্টি শুট আউটের শুরুতেই চরম ভুল করেন ম্যাচ অফিসিয়ালরা। পেনাল্টিতে অস্ট্রেলিয়ার প্রথম শটই বাঁচিয়ে দেন ভারতের গোলকিপার সবিতা পুনিয়া। তবে স্টপওয়াচ শুরু হয়নি, এমন কারণ দেখিয়ে পুনরায় শট নিতে বলা হয় অস্ট্রেলিয়াকে। পড়ে পাওয়া সুযোগ কাজে লাগিয়ে অস্ট্রেলিয়া গোল করে যায়। সঙ্গত কারণেই মনোবল ভেঙে যায় ভারতের। দ্বিতীয়বারের সুযোগকে পুরোদমে কাজে লাগান অজি খেলোয়াড়। তাঁর স্টিক থেকে আসে কাঙ্খিত গোল। পরের দুই শুটারও গোল করেন। ভারতীয় শুটাররা পরপর তিনটি শট গোল করতে ব্যর্থ হওয়ায় ম্যাচ ৩-০ জিতে নেয় অজিরা। 

 

 

আম্পায়ারের এমন ভুল নিতে পারেননি ভারতীয় হকি প্লেয়াররা। দলের কোচ জে স্কপম্যানও প্রতিবাদ জানান। ম্যাচের শেষে কাঁদতে কাঁদতে ভারতের ক্যাপ্টেন তথা গোলকিপার সবিতা বলেন, ‘এমনটা মেনে নেওয়া কঠিন, তবে এটা খেলা অঙ্গ। তাই এটা পিছনে ফেলে সামনের দিকে এগিয়ে যাওয়া ছাড়া উপায় নেই।’ 'বুঝতেই পারলাম না কী হল। অস্ট্রেলিয়া বিষয়টা নিয়ে অভিযোগও করেনি। অফিসিয়ালরাও এই নাটকটা বুঝলেন কি না, জানি না। আমি কোনও অজুহাত দিচ্ছি না। এতে আমরা কোনও সুবিধা পেতাম না। কিন্তু খেলার মাঠে এধরনের আচরণ যে মেনে নেওয়া যায় না।'

ভারতীয় মহিলা দলের সঙ্গে এমন হওয়ায় ক্ষোভে ফুঁসছেন নেটিজেনরা। সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ জানাচ্ছেন সকলেই। অন্যান্য ক্ষেত্রের ক্রীড়া ব্যক্তিত্বরাও এই ঘটনার প্রতিবাদ জানান।  প্রাক্তন ভারতীয় ক্রিকেটার বীরেন্দ্র শেহওয়াগ ঘটনার তীব্র নিন্দা করে টুইট করেন। সেখানে তিনি  লেখেন,'অস্ট্রেলিয়া পেনাল্টি মিস করল আর আম্পায়ার বললেন ঘড়ি চালু হয়নি। ক্রিকেটেও আগে এমনটা হত যতক্ষণ না আমরা শক্তিশালী দলে পরিণত হয়েছি। হকিতেও খুব তাড়াতাড়ি হব। তখন সব ঘড়ি আমাদের হিসাব মতো চলবে।'

 

 

বিতর্ক ও প্রতিবাদ চললেও এখানে থেমে থাকতে নারাজ ভারতীয় মহিলা হকি দল। সোনা বা রুপো জয়ের সুযোগ হাতছাড়া হলেও তাদের সামনে এখনও ব্রোঞ্জ জয়ের সুযোগ রয়েছে। আপাতত সেই ম্যাচের দদিকেই মনোনিবশ করতে চাইছেন সবিতা পুনিয়ারা।

Read more Articles on
Share this article
click me!