অলিম্পিকে রেফারির ঘরে তুলকালাম, গেমস ভিলেজ থেকে বের করে দেওয়া হল দীপক পুনিয়ার বিদেশী কোচকে

বৃহস্পতিবার ব্রোঞ্জ পদকের ম্যাচে হেরে যান কুস্তিগীর দীপক পুনিয়া। তারপরই রেফারির ঘরে ঢুকে তাকে মারধর করেন তাঁর বিদেশী কোচ। 
 

Asianet News Bangla | Published : Aug 6, 2021 3:01 PM IST / Updated: Aug 07 2021, 02:39 PM IST

টোকিও অলিম্পিক ২০২০-তে এই ধরনের ঘটনা এর আগে দেখা যায়নি। পুরুষদের ৮৬ কেজি ফ্রিস্টাইল কুস্তির ব্রোঞ্জ পদক ম্যাচের ভারপ্রাপ্ত রেফারিকে মারধর করার অভিযোগে অলিম্পিক গেমস ভিলেজ থেকে বের করে দেওয়া হল ভারতীয় কুস্তিগীর দীপক পুনিয়ার বিদেশী কোচ মোরাদ গাইদ্রভকে। বৃহস্পতিবার, ৫ অগাস্ট এই ম্যাচ ছিল। ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের (IOA) এর সেক্রেটারি জেনারেল রাজীব মেহতা এই খবর নিশ্চিত করেছেন।

জানা গিয়েছে, ব্রোঞ্জ পদক ম্যাচের পর গাইদ্রভ একেবারে রেফারিদের ঘরে ঢুকে সান মারিনোর কুস্তিগির মাইলস অ্যামিনের বিরুদ্ধে পুনিয়ার ব্রোঞ্জ পদক ম্যাচের দায়িত্বে থাকা কর্মকর্তাকে রীতিমতো মারধর করেন। গাইদ্রভকে অবিলম্বে অলিম্পিক ভিলেজ ছাড়ার নির্দেশ দেওয়া হয়। এবারই অলিম্পিকে অভিষেক ঘটেছে দীপক পুনিয়ার। দারুণ আশা জাগিয়েও অল্পের জন্য প্রথম অলিম্পিকেই ব্রোঞ্জ পদক জেতার সুযোগ হাতছাড়া হয় তাঁর। সান মারিনোকর কুস্তিগিরের বিরুদ্ধে ম্যাচের বেশিরভাগ সময় ২-০ পয়েন্টে এগিয়ে ছিলেন  তিনি। কিন্তু বাউটের একেবারে ১৫ সেকেন্ড বাকি থাকতে সান মারিনো কুস্তিগীরের একটি পদক্ষেপই পার্থক্য তৈরি করে দিয়েছিল। ৩-২ ফলে বাউটটি হেরে যান দীপক।

কেন রেফারিকে শারীরিকভাবে আক্রমণ করলেন দীপক পুনিয়ার কোচ গাইদ্রোভ? মরনে করা হচ্ছে দীপক পদক না পাওয়ায় তিনি জারুণ হতাশাগ্রস্ত হয়েছিলেন। অথবা তিনি সত্যি সত্যি মনে করেছিলেন যে রায়টি ভুল দেওয়া হয়েছে। তাঁর ছাত্রকে যার জন্য পদক হারাতে হয়েছে।  

ব্রোঞ্জ পদক জয় না হলেও, প্রথম অলিম্পিকেই কুস্তিগীর দীপক পুনিয়া নিজের জাত চিনিয়ে দিয়েছেন। আফ্রিকান চ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ পদকপ্রাপ্ত  নাইজেরিয়ার একেরেকেমি আগিওমরকে ১২-১ ফলে উড়িয়ে দিয়ে শুরু করেছিলেন তিনি। এরপর তিনি চিনের জুশেন লিনকে ৬-৩ ফলে হারান। কোয়ার্টার ফাইনালে পিছিয়ে থেকেও জয় হাসিল করেছিলেন। তবে সেমিতে প্যান আমেরিকান চ্যাম্পিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেভিড মরিস টেলরের সামনে তিনি দাঁড়াতে পারেননি। ১০-০ ফলে হেরেছিলেন। 

Share this article
click me!