Calcutta Football League: কলকাতা প্রিমিয়ার লিগে এক গ্রুপে ইস্টবেঙ্গল-মোহনবাগান

আইএসএল-এর রমরমা যুগেও কলকাতা প্রিমিয়ার লিগ নিয়ে বাংলার ফুটবলপ্রেমীদের আগ্রহ চোখে পড়ার মতো। এবারের কলকাতা প্রিমিয়ার লিগের প্রস্তুতি শুরু করে দিয়েছে আইএফএ।

Soumya Gangully | Published : Jun 13, 2024 1:32 PM IST / Updated: Jun 13 2024, 08:17 PM IST

এবারের কলকাতা প্রিমিয়ার লিগে গ্রুপবিন্যাস হয়ে গেল। ইস্টবেঙ্গল ও মোহনবাগান সুপার জায়ান্টকে একই গ্রুপে রাখা হয়েছে। তুলনায় সহজ গ্রুপে মহামেডান স্পোর্টিং ক্লাব। গ্রুপ এ-তে মহামেডান স্পোর্টিংয়ের সঙ্গে আছে ডায়মন্ড হারবার এফসি, খিদিরপুর এসসি, বিএসএস স্পোর্টিং, কালীঘাট এমএস, এরিয়ান ক্লাব, আর্মি রেড, সুরুচি সংঘ, সাদার্ন সমিতি, মেজারার্স ক্লাব, ইউনাইটেড স্পোর্টস, উয়াড়ি এসি ও পাঠচক্র। গ্রুপ বি-তে আছে ইস্টবেঙ্গল, মোহনবাগান সুপার জায়ান্ট, ভবানীপুর ক্লাব, ইস্টার্ন রেল, কালীঘাট স্পোর্টস লাভার্স, জর্জ টেলিগ্রাফ, রেনবো, ক্যালকাটা কাস্টমস, পিয়ারলেস এসি, রেলওয়ে এফসি, ক্যালকাটা পুলিশ, পুলিশ এসি ও টালিগঞ্জ অগ্রগামী। গ্রুপ ও গ্রুপ বি মিলিয়ে মোট ২৬টি দল এবারের কলকাতা প্রিমিয়ার লিগে খেলছে। লটারির মাধ্যমে গ্রুপ ঠিক হয়েছে।

মহামেডান স্পোর্টিংয়ের আধিপত্য বজায় থাকবে?

Latest Videos

গত কয়েক বছর ধরে কলকাতা প্রিমিয়ার লিগে মহামেডান স্পোর্টিং ক্লাবের আধিপত্য দেখা যাচ্ছে। আইএসএল-এ যে তারকারা খেলেন, তাঁদের কলকাতা প্রিমিয়ার লিগে খেলাচ্ছে না ইস্টবেঙ্গল-মোহনবাগান সুপার জায়ান্ট। তবে এবার আইএসএল-এ খেলবে মহামেডান স্পোর্টিংও। ফলে প্রথম দলের ফুটবলারদের বাদ দিয়েই হয়তো কলকাতা লিগের দল গড়বে সাদা-কালো শিবির। ঘরোয়া লিগে বিদেশি ফুটবলারদের খেলানো নিষিদ্ধ হয়ে গিয়েছে। ফলে বড় দলগুলির সঙ্গে ছোট দলগুলির পার্থক্য কমে গিয়েছে। বাঙালি ও ভিনরাজ্যের ফুটবলারদের নিয়ে খেতাব জয়ের লক্ষ্যে লড়াই করবে সব দল।

খেতাব জিততে পারবে ইস্টবেঙ্গল?

কলকাতা প্রিমিয়ার লিগে সফলতম দল ইস্টবেঙ্গল। নিজেদের রেকর্ড ভেঙে পরপর ৭ বার কলকাতা লিগ জেতার রেকর্ড গড়েছে লাল-হলুদ। ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মরসুমে কলকাতা লিগ জেতে ইস্টবেঙ্গল। তবে গত কয়েক মরসুম ধরে কলকাতা লিগ জিততে পারেনি লাল-হলুদ। এবার মোহনবাগান সুপার জায়ান্ট, মহামেডান স্পোর্টিংকে হারিয়ে লিগ জেতার লক্ষ্যে ইস্টবেঙ্গল। চতুর্থ রাউন্ডেই কলকাতা ডার্বি। সেই ম্যাচে যে দল জিতবে, তারা মানসিকভাবে অনেকটা এগিয়ে যাবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

East Bengal Club: ময়দানে নজির, ইস্টবেঙ্গল ক্লাবের কর্মসমিতিতে ঝুলন গোস্বামী

হাবাসকে ছেঁটে ফেলল সবুজ মেরুন, মোহনবাগানের নতুন কোচ হলেন জোসে মোলিনা

সুদিন ফিরছে তাহলে লাল হলুদে? আরও দুই বছরের চুক্তিতে ইস্টবেঙ্গলে থেকে যাচ্ছেন এই মিডফিল্ডার

Share this article
click me!

Latest Videos

Sukanta Majumdar Live : সাংবাদিক সম্মেলনে সুকান্ত মজুমদার, কী বার্তা, দেখুন সরাসরি
ভেস্তে গেল বৈঠক! বিস্ফোরক অভিযোগ চিকিৎসকদের! দেখুন, চমকে উঠবেন | RG Kar Latest News | RG Kar Protest
'আমি ওদেরকে চিনি না, জানি না, কোন সম্পর্ক নেই' বিস্ফোরক মন্তব্য Mamata Banerjee-এর | RG Kar Protest
Mamata Banerjee Live: হঠাৎ জুনিয়র চিকিৎসকদের ধর্না মঞ্চে হাজির মমতা, কী বার্তা, দেখুন সরাসরি
'রাজ্যের সব রোগী কল্যাণ সমিতি ভেঙে দিলাম' বড় ঘোষণা মমতার | Mamata Banerjee | RG Kar Protest |