কাতারের নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে প্রকাশ্যে বন্ধবীকে চুমু, শাস্তির মুখে পড়তে হতে পারে বেলজিয়ামের গোলরক্ষক থিবো কুর্তোয়াকে?

চলতি বিশ্বকাপে কানাডার বিরুদ্ধে জয় ছিনিয়ে নিতে বেশ বেগ পেতে হয়েছিল বেলজিয়ামকে। রুদ্ধশ্বাস লড়াইয়ের পর ১-০ ব্যবধানে জয় ছিনিয়ে নেয় বেলজিয়াম।

Web Desk - ANB | Published : Nov 24, 2022 11:10 AM IST

জয়ের উল্লাসে চুলোয় গেল নিয়ম। আয়োজক দেশ কাতারের রক্ষণশীল নিয়মকে বুড়ো আঞুল দেখিয়ে ভরা গ্যালারিতে হাজার হাজার দর্শকের সামনেই বন্ধবীকে চুম্বন করলেন বেলজিয়ামের গোলরক্ষক থিবো কুর্তোয়া। উল্লেখ্য কাতারের নিয়ম অনুযায়ী গুরুত্বর এটি গুরুতর অপরাধ। ঘটনায় বেশ চাপে কুর্তোয়া।

চলতি বিশ্বকাপে কানাডার বিরুদ্ধে জয় ছিনিয়ে নিতে বেশ বেগ পেতে হয়েছিল বেলজিয়ামকে। রুদ্ধশ্বাস লড়াইয়ের পর ১-০ ব্যবধানে জয় ছিনিয়ে নেয় বেলজিয়াম। খেলার শুরুতেই একটি পেনাল্টি পেয়েছিল কানাডা। আলফনসো ডেভিসের অসাধারণ শটকে দারুণ দক্ষতার সঙ্গে আটকে দেন কুর্তোয়া। কানাডা এই গোলটি পেলে শেষ পর্যন্ত ফলাফল কী দাঁড়াত তা নিয়ে সন্দেহ থেকেই যায়। শুধু তাই নয় কানাডার মোট ২২টি শট বাঁচিয়েছিল এই গোল রক্ষক। কানাডার বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয়ের পর সোজা বান্ধবীর কাছে যান কুর্তোয়া। আনন্দে কুর্তোয়ার ঠোঁটে ঠোঁট ডুবিয়ে দেন বান্ধবী মিশেল গেরজ়ি।

অন্যদিকে আয়োজক দেশ কাতারে গুরুতর অপরাধ প্রকাশ্যে চুম্বন। বিশ্বজুড়ে সমালোচনা হলেও নিজের দেশের রক্ষণশীল নিয়মকে বিশ্বকাপেও কঠোর ভাবে প্রয়োগ করছে কাতার প্রশাসন। বিদেশি মহিলাদের খোলামেলা পোশাক পড়া, প্রকাশ্যে বিয়ার খাওয়া। এমনকি প্রকাশ্যে জড়িয়ে ধরা বা চুম্বনও কঠোরভাবে নিষিদ্ধ। এমত অবস্থায় কি শাস্তির মুখে পড়তে হবে বেলজিয়ামের গোলরক্ষক থিবো কুর্তোয়াকে? যদিও এবিষয় সেভাবে কোনও মন্তব্য করেনি কাতার প্রশাসন।

ম্যাচের ১০ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন আলফন্সো ডেভিস। বলা ভাল, তাঁকে গোল করতে দেননি বেলজিয়ামের গোলকিপার থিবাউট কুর্তোয়া। কানাডার সবচেয়ে বিখ্যাত ফুটবলার ডেভিস। তিনি দলের সেরা তারকা। কিন্তু তিনিই পেনাল্টি নষ্ট করে দলকে ডোবালেন। বিশ্বকাপের ইতিহাসে অনেক তারকা ফুটবলারই মোক্ষম সময়ে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন। এর খেসারত দিতে হয়েছে তাঁদের দলকে। কানাডাকেও এই ম্যাচে ডেভিসের পেনাল্টি নষ্ট করার মূল্য দিতে হল। এই ম্যাচ শুরু হওয়ার আগে ডেভিসের উপরেই সবচেয়ে বেশি ভরসা করছিল কানাডা শিবির।

Share this article
click me!