অবনীর হাতে জাতীয় পতাকা, বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হল টোকিও প্যারালিম্পিক্স, অপেক্ষা শুরু প্যারিসের

শেষ হল টোকিও প্য়ারালিম্পিক্স। ১৯ টি পদক জিতে ঐতিহাসক পারফরমেন্স সেরা প্রাপ্তি। বর্ণাঢ্য অনুষ্ঠানে মধ্য দিয়ে শেষ হল টোকিওর পালা। প্রস্তুতি শুরু করে দিল প্যারিস।
 

Sudip Paul | Published : Sep 5, 2021 2:30 PM IST / Updated: Sep 05 2021, 08:09 PM IST

টোকিও অলিম্পিক শেষে তার রেশ কাটতে না কাটতেই শুরু হয়েছিল প্যারালিম্পিক্স। ২৪ অগাস্ট সন্ধায় করোনা আবহে স্টেডিয়াম দর্শক শূন্য হলেও বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয়েছিল টোকিও ২০২০ প্যারালিম্পিক্স।  সাংস্কৃতিক অনুষ্ঠান, নাচ, গান, জাপানি সংস্কৃতি ও কৃষ্টি তুলে ধরার মাধ্যমে মুখরিত হয়েছিল দর্শকশূন্য স্টেডিয়াম। শুরুর দিন ভারতীয় পতকা নিয়ে মার্চ পাস্টে অংশ নিয়েছিলেন প্যারা-জ্যাভলিন থ্রোয়ার টেক চাঁদ। তারপর প্যারালিম্পিক্সে ১৯টি পদক জিতে ভারতের পারফরমেন্স তোলা রইল ইতিহাসের পাতায়। প্যারালিম্পিক্সের সমাপ্তি অনুষ্ঠানেও ধরা পড়ল সেই আবেগ।

 

 

শুরুর দিনের মতই শেষ দিনও ঔজ্জ্বলতা কিন্তু এতটুকু কমেনি। প্রতিযোগিতায় মাঝে বারে বারে হানা দিয়েছে বিশ্ব মহামারী ভাইরাস। কিন্তু সব বাধাকে অতিক্রম করে সাফল্য়ের সঙ্গে শেষ হল টোকিও প্যারালিম্পিক্স।  নানা রঙের আলোয় আলোকিত সন্ধ্যায় বিশ্ব প্রত্যক্ষ করল এক অন্য আবহ। যার মূল কথা সামাজিক ঐক্য এবং এগিয়ে চলা। জাপানের রাষ্ট্রনেতারদের উপস্থিতি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতসবাজির ফোয়ারার ভেসে প্যারা অ্যাথলিটদের ফ্ল্যাগ মার্চে আমোদিত হল টোকিওর অলিম্পিক স্টেডিয়াম। নিজেদের কৃষ্টি ও সংস্কৃতি দিয়ে বিভিন্ন দেশের প্যারা-অ্যাথলিটদের বরণ করে নিল জাপান। সমাপ্তি অনুষ্ঠানে ভারতীয় পতাকা বহন করলেন অবনী লেখারা। টোকিও গেমস থেকে একটি সোনা এবং ব্রোঞ্জ জেতা শুটারকে দেশের পতাকা হাতে ভারতীয় দলকে নেতৃত্ব দিতে দেখা গেল। হুইল চেয়ারে বসে তেরঙা বহন করা অবনীকে অনুসরণ করলেন ১১ জন ভারতীয় সদস্য। যা দেখে আবেগতাড়িত হয়েছেন দেশের ক্রীড়াপ্রেমীরা।

 

 

টোকিও প্যারালিম্পিক্সে ভারতের ঐতিহাসিক পারফরমেন্সে গর্বিত গোটা দেশ। ১৯৬৮ সাল থেকে ২০১৬ পর্যন্ত প্যারালিম্পিক্সে ভারতের মোট পদক সংখ্যা ছিল ১২। সেখানে একমাত্র টোকিও প্যারালিম্পিক্সে ১৯টি পদক জিতে ইতিহাসের সেরা পারফরমেন্সটা করে গেল ভারতীয় প্যারা অ্যাথলিটরা। রিওতে মোট ১৯ জন প্রতিযোগী অংশ নিয়েছিল ভারত থেকে এবার পদক সংখ্যাটাইঅ ১৯। ৫টি সোনা, ৮টি রুপো, ৬টি ব্রোঞ্জ ভারতীয় দলের এই পারফরমেন্সে গর্বিত গোটা দেশ। পুরো ভারতীয় দলকে প্যারালিম্পিক্সে এই সাফল্যের জন্য শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর।

 

 

 

সমাপ্তি অনুষ্ঠানে শেষে বিদায় সম্ভাষণ জানালেনে ইন্টারন্যাশনাল প্যারালিম্পিক কমিটির সভাপতি অ্যান্ড্রু পার্সনস। দুর্যোগ ও প্রতিবন্ধকতার আবহে টোকিওয় অনুষ্ঠিত হওয়া অলিম্পিকই যে সর্বকালের সেরা, তা তিনি সরাসরি জানালেন।  অতিমারী পরিস্থিতিতে যেভাবে প্যারা অ্যাথলিটরা নিজেদের লড়াই চালিয়ে গিয়েছেন ও প্রস্তুতি সেরেছেন ও প্রতিযোগিতায় পারফর্ম করেছেন তাদের সকলকে কুর্নিশ জানিয়েছেন অ্যান্ড্রু পার্সনস। শেষে টোকিওর অলিম্পিক স্টেডিয়ামে প্যারালিম্পিকের পতাকা নামিয়ে তা প্যারিসের প্রতিনিধির হাতে তুলে দেওয়া হয়। এবার অপেক্ষা ২০২৪ প্রেমের শহর প্যারিসে প্যারালিম্পিকের আসরের।


Share this article
click me!