থমাস কাপে তৈরি হল ইতিহাস, ইন্দোনেশিয়াকে হারিয়ে প্রথমবার চ্য়াম্পিয়ন ভারত

ইতিহাস তৈরি করল ভারতীয় ব্য়াডমিন্টন দল (Indian badminton team)। থমাস কাপে (Thomas cup 2022) ইতিহাসে প্রথমবার সোনা জিতল ভারত। শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ভারতীয় দল। 
 

Web Desk - ANB | Published : May 15, 2022 10:04 AM IST / Updated: May 15 2022, 03:56 PM IST

অবশেষে স্বপ্নপূরণ। টমাস কাপে সোনা জিতে ইতিহাস তৈরি করল ভারতীয় ব্যাডমিন্টন দল। ইতিহাসে প্রথমবার টমাস কাপ জিতল ভারত। ব্যাডমিন্টনের বিশ্বকাপ বলা যায় টমাস কাপকে। ফাইনালে ইন্দোনেশিয়াকে হারাল ভারত। টমাস কাপের ৭৩ বছরের ইতিহাসে প্রথম বার জিতল ভারত। ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে ফাইনালে কার্যত দাঁড়াতেই দিল না ভারত। প্রথম ম্য়াচ জেতেন লক্ষ্য সেন। জিনটিংকে হারান তিনি। দ্বিতীয় গেমে ডাবলসে । চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ মুখোমুখি হয়েছিলেন মহম্মদ এহসান এবং সুকামুলিয়োর। সেখানেও সহজেই জয় পান তারায। এরপর তৃতীয় গেমে কিদম্বি শ্রীকান্ত স্ট্রেট সেটে জিতে ইতিহাস তৈরি করেন। 


টোকিও অলিম্পিকে ব্রোঞ্জজয়ী অ্যান্টনি জিন্টিংয়ের বিরুদ্ধে লক্ষ্য সেনের লড়াইটা যে কঠিন হবে তা প্রথম থেকেই জানা ছিল। শুরুটাও দুরন্ত করেনম জিনটিং। প্রথম গেমে ৮-২১ ব্যবধানে হার শিকাপ করতে হয় লক্ষ্যকে। কিন্তু দ্বিতীয় গেমে  দুরন্তভাবে ঘুড়ে দাঁড়ায় ভারতীয় তরুণ তারকা শাটলার। হাড্ডাহাড্ডি লড়াই গয় দ্বিতীয় গেমে। তবে জয় লক্ষ্যে অবচিল ছিলেন লক্ষ্য। শেষে পর্যন্ত দ্বিতীয় গেম  ২১-১৭ ব্যবধানে  নিজের নামে করেন ভারতীয় শাটলার।  ডিসাইডার গেমে হাড্ডাহাড্ডি লড়াই করে লক্ষ্য ২১-১৬ ফলে জিতে যান। 

দ্বিতীয় ম্যাচ ছিল ডাবলসের লড়াই। চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ মুখোমুখি হয়েছিলেন মহম্মদ এহসান এবং সুকামুলিয়োর। লক্ষ্যর মতো চিরাগরাও প্রথমে পিছিয়ে গিয়েছিলেন। কিন্তু হার মানেননি তাঁরা। শেষ পয়েন্ট পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছেন। চিরাগের উপস্থিত বুদ্ধি নজর কেড়েছে। শট মারার মাঝেই যে ভাবে র‍্যাকেট বদলে নেন চিরাগ তা অবাক করে দেয় দর্শকদের। স্তম্ভিত হয়ে পয়েন্ট হারায় ইন্দোনেশিয়াও। দ্বিতীয় ম্যাচে ভারত জেতে ১৮-২১, ২৩-২১, ২১-১৯ ফলে।

তৃতীয় ম্যাচে জোনাথন ক্রিস্টির বিরুদ্ধে নামেন কিদাম্বি শ্রীকান্ত। ২১-১৫ ব্যবধানে প্রথম গেমে প্রতিপক্ষকে হেলায় হারিয়ে দেন তিনি। যদিও একটা সময়ে টানা পয়েন্ট জিতে ম্যাচে ফিরে এসেছিলেন জোনাথন। কিন্তু ঠান্ডা মাথায় ম্যাচ বের করে নেন শ্রীকান্ত। ২২ -২১ ফলে দ্বিতীয় গেম জেতেন তিনি। সেই সঙ্গেই ভারতের সোনা জয় নিশ্চিত হয়ে যায়।    

 

 

থমাস কাপের ফাইনালে উঠে আগেই ইতিহাস গড়ে ফেলেছিল ভারতীয় দল। এর আগে ব্যাডমিন্টনের বিশ্বকাপ অর্থাৎ থমাস কাপে ভারতের সেরা সাফল্য ছিল ১৯৫২, ১৯৫৯, এবং ১৯৭৯ সালে সেমিফাইনালে ওঠা। সেই সময়ে সেমিফাইনালে উঠলেও পদক পায়নি ভারত। এবার অবশেষে সোনা জিতে ইতিহাসের পাতায় নাম লেখাল ভারতীয় ব্য়াডমিন্টন দল। 
 

Share this article
click me!