লন বলে ইতিহাস গড়ে পদক রুপো নিশ্চিৎ করল ভারতীয় মহিলা দল, ফাইনালে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা

কমনওয়েলথ গেমসের (commonwealth games 2022) ফাইনালে উঠল ভারতীয় মহিলা লন বল দল (Indian Womens Lawn Ball Team)। নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠল ভারত। রুপো জয় নিশ্চিৎ। মঙ্গলবার পাইনালে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। 
 

Web Desk - ANB | Published : Aug 1, 2022 2:50 PM IST

কমনওয়েলথ গেমস ২০২২-এ অব্যাহত ভারতের সাফল্য। যে খেলায় আজ পর্যন্ত কোনও দিনও পদক জয়ের স্বাদ পায়নি দেশ, সেই খেলাতেই এবার রুপো জয় নিশ্চিৎ করে ফেলল ভারত। লন বলের ফাইনালে নিজেদের জায়গা পাকা করে ফেলল ভারতীয় মহিলা লন বল দল। ফলে রুপো জয় নিশ্চিৎ হলেও সোনা জিতে নতুন ইতিহাস তৈরি করার সুযোগও থাকছে ভারতী মহিলা লন বলের দলের সামনে। ফাইনালে ওঠার লড়াইয়ে ভারতীয় দলের প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। কিউইদের ১৬-১৩ ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট পাকা করে লাভলী চৌবে, পিঙ্কি,নয়নমনি সাইকিয়া এবং রূপা রানী তিরকিরা। লন বলের ফাইনালে ভারতীয় মহিলা দল মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। সোনা জয়ের লক্ষ্যেই নামতে চলেছে ভারতীয় দল।

 

 

প্রতিযোগিতার শুরুটা খুব একটা ভালো হয়নি ভারতের। ধীরে ধীরে ছন্দে ফেরে মহিলা দল। ভারতকে ফেভারিট ধরা না হলেও নিজেদের সেরাটা উজার করে দেওয়ার জন্য মরিয়া ছিলেন অবশেষে সেই লক্ষ্য পূরণে অনেকটাই সফল মহিলা লন বল দল। সামনে শুধু শেষ বাধা। ফাইনালে ওঠার লড়াইটাও একেবারেই সহজ ছিল না লাভলী চৌবে,পিঙ্কি,নয়নমনি সাইকিয়া এবং রূপা রানী তিরকিদের কাছে। উজিল্যান্ড দলের বিরুদ্ধে দ্বিতীয় লেগের পর ০-৫-পিছিয়ে গিয়েছিল ভারতীয় দল। এরপরে তারা শক্তিশালী প্রত্যাবর্তন করেছে। নবম লেগের পরে,উভয় দলই ৭-৭-এ টাই ছিল।এবং ১০তম লেগের পরে,ভারত ১০-৭ এর লিড নিয়েছিল। এই ক্লোস ম্যাচে,নিউজিল্যান্ডের দল ১৪তম লেগের পরে ১৩-১২-এর সামান্য লিড নিতে সক্ষম হয়েছিল। এরপর রূপা রানীর দুর্দান্ত শটে ভারত ১৬-১৩ স্কোরে ম্যাচ জিতে নেয়। একইসঙ্গে পাকা হয়ে যয় ফাইনালের টিকিট ও রুপো জয়।

 

 

যে খেলায় আজ পর্যন্ত ভারতের ঝুলিতে কোনও পদক ছিল না সেই খেলায় পদক নিশ্চিৎ করার পর আবেগ ধরে রাখতে পারেননি ভারতীয় মহিলা লন বল প্লেয়াররা।  লাভলী চৌবে,পিঙ্কি,নয়নমনি সাইকিয়া এবং রূপা রানী তিরকিদের চোখে জলও দেখা যায়। আনন্দে ও নিজেদের খাটনি সফল হওয়ায় কেঁদে ফেলেন তারা। তবে এখনও লড়াই যে পুরোপুরি শেষ হয়নি তা ভালো করেই জানেন  ভারতীয় দল।  দক্ষিণ আফ্রিকা কতটা কঠিন দল এই খেলায় সে সম্পর্কে ধারণা রয়েছে ভারতীয় দলের। ফে সম্পূর্ণ পরিকল্পনা করে নামতে চলেছে ভারত। তবে চাপ না নিয়ে ফাইনাল ম্য়াচ উপভোগ করা ও নিজেদের সেরাটা দেওয়াই লক্ষ্য ভারতীয় মহিলা লন বল দলের। 

Read more Articles on
Share this article
click me!