গত সপ্তাহে ভেঙেছিলেন রেকর্ড, ফের সর্বোচ্চ শিখরে কামি! এভারেস্ট অভিযান যেন জলভাত

  • ১৫ মে ২৩তম বার মাউন্ট এভারেস্টে উঠে ভেঙেছইলেন নিজেরই রেকর্ড
  • একসপ্তাহ না যেতেই ফের পৃথিবীর সর্বোচ্চ শিখরে উঠলেন কামি
  • এই নিয়ে গত ২৫ বছরে ২৪ বার এভারেস্টকে জয় করলেন তিনি

 

amartya lahiri | Published : May 22, 2019 10:16 AM IST

লোকে যেমন প্রতিদিন স্নান করে, দাঁত মাজে সেভাবেই বোধহয় মাউন্ট এভারেস্টে চড়েন কামি রিটা শেরপা। গত ১৫ মে তারিখে ২৩তম বার এভারেস্টে উঠে সবচেয়ে বেশিবার পৃথিবীর সর্বেচ্চ শৃঙ্গ জয়ের রেকর্ড করেছিলেন তিনি। এক সপ্তাহের মধ্যেই সেই রেকর্ড আরও উন্নত করলেন তিনি। মঙ্গলবার ভোরে তিনি আবার এক সফলভাবে পৌঁছে গিয়েছেন পৃথিবীর সবচেয়ে উঁচু ভূপৃষ্ঠে।

গত বছর ২২তম বার এভারেস্ট জয় করে বিশ্বরেকর্ড গড়েছিলেন কামি। পেয়েছিলেন পর্বতারোহীদের স্বপ্নের 'তেনজিং-হিলারি মাউন্টেনিয়ারিং অ্যাওয়ার্ড'। কিন্তু এবার তাঁকে সম্মান জানানোর মতো উপযুক্ত পুরস্কারই আর অবশিষ্ট নেই। এইবছর অভিযান শুরু হতেই গতবারের রেকর্ড ভেঙেছিলেন। তারপর আর একবছর অপেক্ষা করেননি, এক সপ্তাহেই ফের রেকর্ড ভাঙলেন। মঙ্গলবার ভোর ৬.৩৮ মিনিটে নেপালের দিক দিয়ে সর্বোচ্চ শিখরে ওঠেন তিনি। এই নিয়ে ২৪ বার সফল এভারেস্ট অভিযান করলেন তিনি।

বয়স তাঁর ৫০ ছুঁয়েছে। ১৯৯৪ সালে প্রথমবার এবারেস্ট অভিযানে সফল হয়েছিলেন কামি শেরপা। তারপর থেকে গত আজ থেকে ২৫ বছরে ২৪টি সফল অভিযান হয়ে গেল। পর্বতারোহনের জগতে ইতিমধ্যেই তিনি এক কিংবদন্তি হয়ে উঠেছেন। তবে শুধু এভারেস্টই নয়, কাঞ্চনজঙ্ঘা, চো-ওয়ু, লাহস্তে, অন্নপূর্ণা -সহ হিমালয়ান রেঞ্জের প্রায় সব শিখরেই একাধিকবার করে সফল অভিযান করা হয়ে গিয়েছে তাঁর। তবে এখানেই শেষ নয়, বারেবারে তিনি ফিরে যেতে যান, সেই প্রিয় এভারেস্টেই।

 

Share this article
click me!