অবসর ঘোষণা করলেন করলেন রজার ফেডেরার, টেনিস বিশ্বে 'ফেডেক্স' যুগের অবসান

এববার টেনিসকে (Tennis) বিদায় জানালেন কিংবদন্তী রজার ফেডেরার (Roger Federer)। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে নিজের অবসরের (Retirement) কথা জানালেন ফেডেক্স।  লেভার কাপের (Laver Cup) পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না ফেডেরার।

Web Desk - ANB | Published : Sep 15, 2022 2:06 PM IST / Updated: Sep 15 2022, 08:17 PM IST

সদ্য সমাপ্ত ইউএস ওপেনে শেষবারের মত টেনিস কোর্টে নেমেছিলেন কিংবদন্তী মহিলা টেনিস প্লেয়ার সেরেনা উইলিয়ামস। ইউএস ওপেন খেলেই যে তিনি অবসর নেবেন ততা আগেই জানিয়েছিলেন সেরেনা। এবার অনেকটা সেরেনার দেখানো পাথেই হাঁটলেন আরেক টেনিস কিংবদন্তী। নিজের অবসর পরিকল্পনার কথা জানিয়ে দিলেন রজার ফেডেরার।  লেভার কাপের পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না বলে জানিয়েছেন ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। রজার ফেডেরার, রাফায়েল নাদাল, নোভাক জকোভিচ-এই তিনটি নামই গত এক দশকের বেশি সময় ধরে টেনিস কোর্টে রাজত্ব করে এসেছে।  রজার ফেডেরারের অবসর ঘোষণার সঙ্গে সঙ্গে টেনিস বিশ্বে শেষ হল ফেডেক্স যুগের অবসান।

 

 

সোশ্যাল মিডিয়ায় চার পাতার আবেগঘন বার্তায় নিজের অবসর ঘোষণার সোশ্যাল মিডিয়া পোস্টে রজার ফেডেরার লিখেছেন, গত তিন বছরে অনেক বাধার সম্মুখীন হয়েছি। বার বার চোট এবং অস্ত্রোপচার হয়েছে। খেলায় ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু নিজের শারীরিক সক্ষমতা কতটা এবং কত দূর পর্যন্ত টানতে পারব, সেটাও জানি। গত কয়েক দিনে নিজের ভবিষ্যত পরিস্কার বুঝতে পেরেছি। এখন আমার ৪১ বছর বয়স। গত ২৪ বছরে দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছি। আমি যা ভেবেছিলাম, টেনিস আমাকে তার থেকেও বেশি দিয়েছে। প্রতিযোগিতামূলক টেনিসে আমার সময় যে শেষ, সেটা এ বার বুঝতে পেরেছি।’ এছাড়াও ফেডেক্স লিখেছেন,তিনি আরও লিখেছেন, ‘পরের সপ্তাহে লন্ডনে লেভার কাপই আমার শেষ এটিপি প্রতিযোগিতা হতে চলেছে। ভবিষ্যতে আরও অনেক টেনিস খেলব ঠিকই। কিন্তু গ্র্যান্ড স্ল্যাম বা ট্যুরে আমাকে আর দেখা যাবে না। এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন ছিল। কারণ, টেনিস থেকে অনেক কিছু পেয়েছি। তবে, একই সঙ্গে আমার কাছে উচ্ছ্বাস করার মতো অনেক কিছু রয়েছে। আমি নিজেকে এই বিশ্বের সব থেকে ভাগ্যবান মানুষ বলে মনে করি। যে পর্যায়ের টেনিস খেলেছি এবং যে সময় ধরে খেলেছি, তা কোনও দিন ভাবতে পারিনি।’

 

 

প্রসঙ্গত, নিজের টেনিস কেরিয়ারে মোট ২০টি গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন রজার ফেডেরার। তার মধ্যে সবথেকে বেশিবার জিতেছেন উইম্বলডন। ৮ বার তিনি উইম্বলডন জিতেছেন। তাই এবার উইম্বলডনের বিশেষ অনুষ্ঠানে যোগ দিয়ে আবেগপ্রবণ হয়ে পডেছিলেন ফেডেক্স। এছড়া ৬ বার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ফেডেরার। ৫বার জিতেছেন যুক্তরাষ্ট্র ওপেন  ও একবার জিতেছেন ফ্রেঞ্চ ওপেন। এছাড়া সুইস তারকার ঝুলিতে রয়েছে ২০০৮ অলিম্পিকে ডাবলসে সোনা, ২০১২ অলিম্পিক্সে সিঙ্গেলসে রুপো, ২০১৪ সালে দেশের হয়ে জিতেছেন ডেভিস কাপ, ৬ বার জিতেছেন এটিপি ট্যুর ও ৩বার জিতেছেন হপম্যান কাপ। টেনিসের পর আগামি জীবনের জন্য ফেডেক্সকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব জুড়ে টেনিস প্রেমিরা।
 

Share this article
click me!