অবশেষে অধরা স্বপ্নপূরণ, কমনওয়েলথে প্রথম সোনা জিতলেন পিভি সিন্ধু

কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) সোনা জিতললেন (Gold Medal) পিভি সিন্ধু (PV Sindhu)। ফাইনালে কানাডার মিশেল লিকে ২১-১৫, ২১-১৩ ব্যবধানে হারিয়ে কমনওয়েলথে প্রথম সোনা জিতলে ভারতীয় তারকা শাটলার।
 

Web Desk - ANB | Published : Aug 8, 2022 9:28 AM IST / Updated: Aug 08 2022, 03:51 PM IST

২০১৪ গ্লাসগোতে ব্রোঞ্জ। ২০১৮ গোল্ডকোস্টে রুপো। কমনওয়েলথ গেমসে সোনাটা এতদিন অধরাই ছিল পিভি সিন্ধুর। অলিম্পিকের মঞ্চে রুপো ও ব্রোঞ্জ জিতলেও সোনার স্বপ্নপূরণ হয়নি। অবশেষে ২০২২ বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে এসে সোনা জয়ের স্বপ্ন পূরণ হল পিভি সিন্ধুর। সোমবার কমনওয়েলথ গেমসের ফাইনালে কানাডার মিশেল লিকে স্ট্রেট সেটে হারিয়ে দেশকে সোনা উপহার দিলেন ভারতীয় তারকা শাটলার। প্রতিযোগিতার প্রথম রাউন্ডের ম্য়াচে মালদ্বীপের ফাথিমাথ নাবাহাকে ও প্রি কোয়ার্টার ফাইনালে উগান্ডার হাসিনা কাবুগাবেকে স্ট্রেট সেটে হারিয়েছিলেন সিন্ধু। কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়ার গো ওয়েই জিনের বিরুদ্ধে প্রথম সেট খুইয়ে পরপর দুটি সেট জিতেছিলেন সিন্ধু। সেমি ফাইনালেও সিঙ্গাপুরের ইয়ও জিয়া মিনকে স্ট্রেট সেটে হারান। এবার ফাইনালে লড়াইটা কঠিন হলেও স্ট্রেট সেটে হারিয়ে সোনা জয়ের স্বাদ পেলেন সিন্ধু। খেলার ফলাফল ২১-১৫, ২১-১৩।

এদিন খেলার শুরু থেকেই সোনা জয়ের লক্ষ্য নিয়ে নেমেছিলেন পিভি সিন্ধু।  ভারতীয় শাটলারকে প্রথম গেমে যথেষ্ট কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন কানাডার মিশেল লি। যদিও নিজের অভিজ্ঞতা দিয়ে প্রতিপক্ষকে মাত দেন সিন্ধু। এদিন প্রথম গেমে ২১-১৫ ব্যবধানে জয় পান ভারতীয় শাটলার। ১-০তে এগিয়ে থেকে দ্বিতীয় গেমে আর প্রতিপক্ষকে কোনও সুযোগই দেননি হায়দরাবাদি তরুণী। ধীরে ধীরে ম্যাচে ছন্দ ফিরে পাচ্ছিলেন। যা বোঝাই যাচ্ছিল। একের পর এক দুরন্ত কাউন্টার, স্ল্যাশের কোনও জবাব ছিল না মিশেলের কাছে। দ্বিতীয় গেমে দ্রুত ১০ পয়েন্ট ছিনিয়ে নেন সিন্ধু। এরপর দ্বিতীয় গেমে ২১-১৩ গেমেই জয় ছিনিয়ে সোনা জিতে নেন ২ বারের অলিম্পিক্স পদকজয়ী এই ভারতীয় শাটলার। প্রথম কমনওয়েলথ সোনা জয়ের পর আবেগের জোয়ারে ভাসেন সিন্ধু।

সোনা জয়ের পর সোশ্যাল মিডিয়ায় পিভি সিন্ধুকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইটারে শুভেচ্ছা বার্তায় মোদী লেখেন,'অভূতপূর্ব পিভি সিন্ধু। আপনি চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন! তিনি বারবার দেখান যে শ্রেষ্ঠত্ব কি। তার উত্সর্গ এবং প্রতিশ্রুতি বিস্ময়কর। কমনওয়েলথ গেমসে এ স্বর্ণপদক জেতার জন্য তাকে অভিনন্দন। তার ভবিষ্যৎ প্রচেষ্টার জন্য তার মঙ্গল কামনা করছি।'

 

 

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরও শুভেচ্ছা জানিয়েছেন পিভি সিন্ধুকে।  তিনি লিখেছেন,'পিভি সিন্ধু ফের ইতিহাস তৈরি করলেন। আপনি আমাদের টিভির পর্দায় ধরে রাখেন। শ্রেষ্ঠত্ব এবং সংকল্পের একটি আশ্চর্যজনক প্রদর্শন। একটি অসাধারণ সোনার জন্য অভিনন্দন। পিভি সিন্ধু তুমি ভারতের গর্ব।'

 

 

প্রসঙ্গত,এবারের কমনওয়েলথে ব্যাডমিন্টনে মিক্সড টিম ইভেন্টো রুপো জিতেছেন পিভি সিন্ধু। সিঙ্গেলসে যে সোনা ছাড়া কিছুই ভাবছেন না সেউ কথা আগেও জানিয়েছিলেন তিনি। অবশেষে নিজের ও দেশবাসীর স্বপ্নপূরণ করলেন তিনি। শুভেচ্ছার জোয়ারে ভাসছেন পিভি সিন্ধু।

Read more Articles on
Share this article
click me!