ফের লাল সুড়কির সম্রাট নাদাল, রুডকে স্ট্রেট হারিয়ে ১৪ তম ফরাসী ওপেন জয় রাফার

ফরাসী ওপেনের ফাইনালে ( French Open 2022) ক্যাসপার রুডকে ( Rafael Nadal vs Casper Ruud)স্ট্রেট সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হলেন রাফায়েল নাদাল। কেরিয়ারের ১৪ তম ফরাসী ওপেন জিতলেন রাফা। 

Web Desk - ANB | Published : Jun 5, 2022 3:47 PM IST / Updated: Jun 05 2022, 09:34 PM IST

কেরিয়ারের ১৪ তম ফরাসী ওপেন জিতলেন রাফায়েল নাদাল। একইসঙ্গে নিজের ২১ টি গ্র্যান্ডস্ল্যাম জয়ের রেকর্ড ভেঙে ২২টি জিতলেন স্প্যানিশ টেনিস তারকা। একইসঙ্গে ফরাসী ওপেন ২০২২-এর ফাইনালে একতরফা ম্য়াচে প্রতিপক্ষকে দাঁড়াতে না দিয়ে প্রমাণ করে দিলেন কেন তাকে লাল সুড়কির কোর্টের সম্রাট বলা হয়। ফাইনালে রাফায়েল নদালের প্রতিপক্ষ ছিলেন নরওয়ের ক্যাসপার রুড। নরওয়ের প্রথম প্লেয়ার হিসেবে কোনও গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে উঠেছিলেন তিনি। নাদালকেইনিজের আদর্শ মানেন বলে আগেই জানিয়েছিলেন রুড। সেই নিজের মেন্টরের বিরুদ্ধে ফাইনালটা যে একেবারেই সহজ হবে তা ভালো করেই জানতেন  নরওয়ের তরুণ টেনিস তারকা। ফাইনালে স্ট্রেট সেটে রুডকে হারালেন নাদাল। খেলার ফল ৬-৩, ৬-৩, ৬-০। 

 

 

এদিন ফাইনালের প্রথম থেকে নিজের প্রতিপত্ত বিস্তার করে খেলছিলেন রাফায়েল নাদাল। স্প্যানিশ তারকার আক্রমণের সামনে কোনও জবাবই ছিল নরওয়ের ক্যাসপার রুডের।  নরওয়ের  ২৩ বছরের তরুণ টেনিস তারকা প্রতিযোগিতায় দুরন্ত খেলে ফাইনালে উঠলেও গ্র্যান্ডস্ল্যাম জিততে হলে তাকে যে আরও তৈরি হতে হবে, অনেক কিছুর শেখার বাকি রয়েছে সেটাই বুঝিয়ে দিলেন রাফায়েল নাদাল। প্রথম সেটে শুরুর দিকে একটু লড়াই দেওয়ার চেষ্টা করেছিল রুড। কিন্তু খানিক সময় গড়াতেই নিজের খোলস ছেড়ে বেরোয় নাদাল। কোনও সুযোগই আর দেননি নিজের প্রতিপক্ষকে। ৬-৩ ব্যবধানে প্রথম সেট জেতেন নাদাল। দ্বিতীয় সেটেও কার্যত প্রথম সেটের পুনরাবৃত্তি। ৬-৩ ব্যবধানেই দ্বিতীয় সেট নিজের নামে করে নেন স্প্যানিশ টেনিস তারকা।

 

 

পরপর দুটি সেট হেরে তখন ম্য়াচের ভাগ্য প্রায় নির্ধারিত হয়েই গিয়েছিল। বোঝার বাকি ছিল না যে স্ট্রেট সেটে এই ম্য়াচ জিতে নয়া ইতিহাস তৈরি করা নাদালের জন্য শুধু সময়ের অপেক্ষা। তৃতীয় সেটে আরও বিধ্বংসী ফর্ম দেখাল নাদাল। তৃতীয় সেটে দাঁড়াতেই দেননি নরওয়ের ক্যাসপার রুডকে। ৬-০ ব্যবধানে তৃতীয় সেট জিতে নেন নাদাল। একইসঙ্গে ম্য়াচও জিতে নেন নাদাল। লাল সুড়কির কোর্টে রাজত্ব করলেন নাদাল। বুঝিয়ে দিলেন তিনিই সম্রাট। এই প্রতিযোগিতায়া নামার আগে চোট সমস্যা, ফিটনেস সমস্যায় ভুগছিলেন। অনেকেই ভেবেছিলেন এবার আর ফেভারিট নন তিনি। কিন্তু সকলকে ভুল প্রমাণিত করে ফের চ্যাম্পিয়ন নাদাল। ফাইনাল জয়ের পর চোখে জলও দেখা যায় নাদালের।  আবেগে ভেসে যান তিনি। ১৪ তম ফরাসী ওপেন  ও  ২২তম গ্র্যান্ডস্ল্যাম জিতে শুভেচ্ছার জোয়ারে ভাসছেন রাফা।
 

Read more Articles on
Share this article
click me!