আগামী মাসেই অবসর, টেনিস খেলে কত অর্থ রোজগার করেছেন স্প্যানিশ কিংবদন্তি রাফায়েল নাদাল?

টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল পেশাদার টেনিস থেকে অবসর ঘোষণা করেছেন। তিনি নভেম্বরে ডেভিস কাপে তাঁর শেষ ম্যাচ খেলবেন বলে জানিয়েছেন। ২২টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব-সহ এখন পর্যন্ত এক সফল কেরিয়ার পার করেছেন নাদাল।

Soumya Gangully | Published : Oct 10, 2024 12:40 PM IST / Updated: Oct 10 2024, 06:25 PM IST

15
আগামী মাসে ডেভিস কাপ খেলেই পেশাদার টেনিস থেকে সরে যাচ্ছেন রাফায়েল নাদাল

টেনিস তারকা রাফায়েল নাদাল অবসর ঘোষণা করেছেন। নভেম্বরে অনুষ্ঠিতব্য ডেভিস কাপে তাঁর শেষ ম্যাচ খেলবেন বলে ঘোষণা করেছেন। নাদাল ২২টি খেতাব জিতে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম খেতাব জয়ী খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়েছেন। স্প্যানিশ খেলোয়াড় এক আবেগঘন ভিডিও বার্তায় তাঁর অবসরের ঘোষণা দিয়েছেন।

25
সোশ্যাল মিডিয়ায় আবেগঘন ভিডিও বার্তার মাধ্যমে অবসর ঘোষণা করেছেন রাফায়েল নাদাল

রাফায়েল নাদাল তাঁর অবসরের কথা ঘোষণা করে আবেগপ্রবণ হয়ে পড়েন। তাঁরা ভিডিও বার্তা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিওতে নাদাল বলেন, দুই দশকেরও বেশি সময় ধরে কেরিয়ারের পর আমি পেশাদার টেনিস থেকে অবসর নিচ্ছি। অবসরের সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল। সাম্প্রতিক বছরগুলোর চ্যালেঞ্জগুলো বিবেচনা করে অনেক সময় লেগেছে। নাদালের অবসর ঘোষণা তাঁর ভক্তদের পাশাপাশি টেনিস বিশ্বকে স্তম্ভিত করেছে। পেশাদার টেনিসকে বিদায় জানানোর সময় এসেছে বলে নাদাল উল্লেখ করেছেন, এরপর তিনি তরুণ খেলোয়াড়দের কেরিয়ার উন্নত করতে খেলায় তাঁর যাত্রা অব্যাহত রাখবেন।

35
চোট-আঘাতের জন্যই পেশাদার টেনিস থেকে সরে যেতে বাধ্য হলেন রাফায়েল নাদাল

রাফায়েল নাদাল এখন অবসর ঘোষণা করলেও আসন্ন ডেভিস কাপে খেলবেন বলে জানিয়েছেন, এটিই তাঁর কেরিয়ারের শেষ পেশাদার টেনিস টুর্নামেন্ট হবে। ডেভিস কাপ ১৯-২৪ নভেম্বরের মধ্যে মালাগায় অনুষ্ঠিত হবে। রাফেল নাদাল স্পেনের প্রতিনিধিত্ব করবেন। নাদাল সাম্প্রতিক বছরগুলিতে চোট-আঘাতের সঙ্গে লড়াই করেছেন। ৩৮ বছর বয়সি নাদাল আঘাতের কারণে সীমিত টুর্নামেন্ট খেলেছেন। খেলা চালিয়ে যাওয়া কঠিন হওয়ায় তিনি অবসরের সিদ্ধান্ত নিয়েছেন বলে টেনিস মহল মনে করছে।

45
পেশাদার টেনিসে অসাধারণ সাফল্য পেয়েছেন, কত অর্থ উপার্জন করেছেন নাদাল?

ইতিহাসের অন্যতম সেরা টেনিস খেলোয়াড় হিসেবে রাফায়েল নাদাল নিজের জন্য একটি বিশেষ স্থান করে নিয়েছেন। অসাধারণ খেলার মাধ্যমে বিশ্বের এক নম্বর খেলোয়াড় হিসেবেও তিনি তাঁর যোগ্যতা প্রমাণ করেছেন। শুধু খেলায় নয়, উপার্জনেও তিনি শীর্ষে। নাদালকে প্রায়শই ক্লে কোর্টের রাজা বলা হয়। ফ্রেঞ্চ ওপেনে তিনি দুর্দান্ত সাফল্য পেয়েছেন। স্পেনের সংবাদমাধ্যম মার্কা জানিয়েছে, ২০২৪ সালে নাদালের মোট সম্পদের পরিমাণ প্রায় ২২৫ মিলিয়ন মার্কিন ডলার। তিনি বিশ্বের অন্যতম ধনী টেনিস খেলোয়াড় এবং সর্বাধিক পারিশ্রমিকপ্রাপ্ত অ্যাথলিটদের একজন নাদাল। তাঁর আয়ের বেশিরভাগই টুর্নামেন্ট জয় থেকে এসেছে। ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, তাঁর কেরিয়ারে শুধুমাত্র পুরস্কারের অর্থ হিসেবে ১৩৫ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি পেয়েছেন। ফোর্বসের মতে, ২০২৪ সালে ২৩.৩ মিলিয়ন ডলার আয় নিয়ে সর্বাধিক পারিশ্রমিকপ্রাপ্ত অ্যাথলিটদের মধ্যে নাদালও আছেন।

55
পেশাদার টেনিসের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় রাফায়েল নাদাল

রাফায়েল নাদাল তাঁর কেরিয়ারে মোট ২২টি গ্র্যান্ড স্ল্যাম টাইটেল জিতেছেন।

অস্ট্রেলিয়ান ওপেন (২০০৯, ২০২২)
ফ্রেঞ্চ ওপেন (২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৭, ২০১৮, ২০১৯, ২০২০, ২০২২)
উইম্বলডন (২০০৮, ২০১০)
ইউএস ওপেন (২০১০, ২০১৩, ২০১৭, ২০১৯)

ফ্রেঞ্চ ওপেনে নাদালের রেকর্ড কী?

নাদাল ২০০৫ সালে ফ্রেঞ্চ ওপেনে অভিষেক করেন। রোলা গাঁরোয় তাঁর ১১২-৪ জয়-পরাজয়ের রেকর্ড রয়েছে। ২০০৯ সালে রবিন সোডারলিংয়ের কাছে চতুর্থ রাউন্ডে পরাজিত হন। তবে তিনি ২০১৫ সালের কোয়ার্টার ফাইনাল এবং ২০১১ সালের সেমিফাইনালে নোভাক জকোভিচের কাছে হেরেছিলেন। ২০১৬ সালে নাদাল চোটের কারণে তৃতীয় রাউন্ডের ম্যাচের আগে ছিটকে যান। ২০২৩ সালে তিনি কোমরের আঘাত থেকে সুস্থ না হওয়ায় ফ্রেঞ্চ ওপেনে অংশ নেননি। ২০২৪ সালে রোলা গাঁরোয় আলেকজান্ডার জেভেরেভের কাছে প্রথম রাউন্ডে পরাজিত হন। নাদাল ইউএস ওপেনে চারটি ট্রফি, উইম্বলডন এবং অস্ট্রেলিয়ান ওপেনে দুটি করে ট্রফি জিতেছেন। ২০২৪ মরসুমের শেষে তিনি অবসর নেবেন বলে ঘোষণা করেছেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos