'আর লড়াইয়ের ক্ষমতা নেই' ক্ষমা চেয়ে অবসর ঘোষণা ভিনেশ ফোগাটের, বোমা ফাটালেন শশী থারুর

অলিম্পিক্সে প্রথমবার সোনা জয়ের লড়াইয়ে নামতে না পেরে হতাশ ভিনেশ। সেই হতাশা যে অবসরের পথে হাঁটাবে, তা ভাবেনি ভারত।

 

Parna Sengupta | Published : Aug 8, 2024 4:44 AM IST

বুধবার প্যারিস অলিম্পিক্সে কুস্তিতে মহিলাদের ৫৩ কেজি বিভাগের ফাইনালে লড়াই করার কথা ছিল ভিনেশের। কিন্তু এদিন সকাল ওজন করার সময় দেখা যায়, এই ভারতীয় কুস্তিগীরের ওজন ৫০ কেজি ১০০ গ্রাম। রাতারাতি কীভাবে তাঁর ওজন ১০০ গ্রাম বেড়ে গেল, সে ব্যপারে নির্দিষ্ট কিছু জানা না গেলেও, ওজন বেশি হওয়ার কারণে ভিনেশকে বাতিল করা হয়। অলিম্পিক্সে প্রথমবার সোনা জয়ের লড়াইয়ে নামতে না পেরে হতাশ ভিনেশ। সেই হতাশা যে অবসরের পথে হাঁটাবে, তা ভাবেনি ভারত।

নিশ্চিত পদক হাতছাড়া হওয়ায় সারা দেশ হতাশা তৈরি হয়েছে। ক্রীড়াপ্রেমীদের পাশাপাশি রাজনীতিবিদরাও ভিনেশের অলিম্পিক্স থেকে বাতিল হয়ে যাওয়া নিয়ে সরব। প্যারিস অলিম্পিক্সে ভারতীয় দলের চিফ মেডিক্যাল অফিসার দীনশ পার্দিওয়ালা জানিয়েছেন, ওজন কমানোর জন্য সবরকম চেষ্টা করেন ভিনেশ। প্যারিসে প্রচণ্ড গরমের মধ্যেও তিনি সাওনা বাথ নেন। কিন্তু তা সত্ত্বেও ওজন কমাতে পারেননি ভিনেশ। তখন কোচেরা এই কুস্তিগীরের চুল কেটে ফেলার চেষ্টা করেন। কিন্তু কোনওভাবেই ভিনেশের ওজন কমানো সম্ভব হয়নি। এই হতাশা থেকেই অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেললেন ভিনেশ।

Latest Videos

নিজের এক্স হ্যান্ডলে ভিনেশ লেখেন, “মা, কুস্তির কাছে আমি হেরে গেলাম। আমাকে ক্ষমা কোরো। তোমার স্বপ্ন, আমার সাহস সব শেষ হয়ে গিয়েছে। আর শক্তি বাকি নেই। কুস্তি, তোমাকে বিদায়। ২০০১-২০২৪। সবসময় তোমার ঋণী হয়ে থাকব। ক্ষমা করে দিও।”

 

 

তাঁর এই সিদ্ধান্ত নিয়ে সরব হয়েছেন কংগ্রেস নেতা শশী থারুর। নিজের এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন এই মেয়ে দেশের সিস্টেমের কাছে হেরে, লড়তে লড়তে ক্লান্ত হয়ে গিয়েছে।

 

 

বুধবার রাতে জানা গিয়েছিল, রুপোর দাবি নিয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের দ্বারস্থ হয়েছেন কুস্তিগির বিনেশ ফোগাট। প্যারিস অলিম্পিক্স থেকে তাঁকে বাতিল করার সিদ্ধান্ত মেনে নিতে পারেননি তিনি। আন্তর্জাতিক আদালতের রায় ঘোষণার আগেই বৃহস্পতিবার ভোরে অবসর ঘোষণা করলেন বিনেশ। জানিয়ে দিলেন, তিনি হেরে গিয়েছেন কুস্তির কাছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
BJP Live: আর জি করের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
RG Kar Protest Live : শর্ত নিয়েই কালীঘাটে যাচ্ছেন ডাক্তাররা, দেখুন সরাসরি
'জাস্টিস ফর আরজি কর' ৫ দফা দাবিতে জুনিয়র ডাক্তারদের জনগর্জন | Doctors Protest | RG Kar Protest |
'সবচেয়ে বড় অপরাধী আপনি মাননীয়া মুখ্যমন্ত্রী' গর্জে উঠলেন রূপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly | RG Kar