সঙ্গে রাখার দরকার নেই ড্রাইভিং লাইসেন্স, নতুন ফিচার নিয়ে এল অ্যাপেল

নিজের সঙ্গে ড্রাইভিং লাইসেন্স বা পরিচয় পত্র বহন করার প্রয়োজন হবে না। বিমানবন্দর থেকে শুরু করে যে কোনও প্রান্তেই শুধু ওয়ালেট থেকে এগুলি দেখালেই হবে। 

Web Desk - ANB | Published : Mar 24, 2022 10:20 AM IST / Updated: Mar 24 2022, 04:07 PM IST

অ্যাপলের (Apple) তরফে জানানো হয়েছে যে, অ্যারিজোনা (Arizona) হল প্রথম মার্কিন রাজ্য যেখানকার বাসিন্দারা অ্যাপলের ওয়ালেট অ্যাপে (Apple Wallet) নিজেদের ড্রাইভিং লাইসেন্স (Driver License) বা রাজ্যের পরিচয়পত্র সংরক্ষণ (State ID) করতে পারবেন। সংস্থার তরফে জানানো হয়েছে, এগুলি ওয়ালেটে যোগ করার পর তা সহজেই সেখানে সেভ হয়ে যাবে। ফলে আর নিজের সঙ্গে ড্রাইভিং লাইসেন্স বা পরিচয় পত্র বহন করার প্রয়োজন হবে না। বিমানবন্দর ( International Airport) থেকে শুরু করে যে কোনও প্রান্তেই শুধু ওয়ালেট থেকে এগুলি দেখালেই হবে। 

অ্যাপেলের ভাইস প্রেসিডেন্ট জেনিফার বেলি (Jennifer Bailey) এই অ্যাপ সম্পর্কে বলেন, "এখন থেকে অ্যারিজোনার বাসিন্দাদের আর কোও সমস্যা থাকল না। কারণ এর মাধ্যমেই ড্রাইভিং লাইসেন্স ও পরিচয় পত্র যেখানে খুশি তাঁরা দেখাতে পারবেন। ফলে নিজের সঙ্গে সেগুলি বহন করে আর কোথাও নিয়ে যাওয়ার প্রয়োজন হবে না। কোথাও ঘুরতে গেলেও এই ওয়ালেটের মধ্যে থাকা ড্রাইভিং লাইসেন্স ও পরিচয় পত্র দেখালেই হয়ে যাবে। আমরা আরও অনেক রাজ্যে এটি চালু করার চেষ্টা করছি। গোটা আমেরিকাতে এটি চালু করার লক্ষ্যমাত্রা নিচ্ছি।" কলোরাডো, হাওয়াই, মিসিসিপি, ওহিও-তে শীঘ্রই এই প্রযুক্ত চালু করা হবে। 

আরও পড়ুন- আপনার সম্মতি ছাড়াই সব তথ্য পাঠাচ্ছে গুগলের দুটি অ্যাপ, কী বলছে বিশেষ গবেষণা

কীভাবে পরিচয় পত্র ওয়ালেটের সঙ্গে যোগ করবেন? 
খুব সহজ কয়েকটি পদ্ধতির মাধ্যমেই ড্রাইভিং লাইসেন্স ও পরিচয় পত্র ওয়ালেটের সঙ্গে যোগ করা সম্ভব হবে। 
আইফোনের ওয়ালেটের স্ক্রিনের একদম উপরে থাকা '+' (Plus) চিহ্নে ক্লিক করতে হবে। তারপর ড্রাইভার লাইসেন্স নাকি রাজ্যের পরিচয় পত্র কোনটিকে আপলোড করতে চান তাতে ক্লিক করুন। এরপর স্ক্রিনের মধ্যে যা যা নির্দেশ আসবে সেই মতো ক্লিক করতে থাকুন। তারপর ভেরিফিকেশনের কাজ শুরু হবে। যে ব্যক্তি পরিচয় পত্র আপলোড করছেন, তা তাঁরই কিনা সেটা যাচাই করার জন্য সেলফি তোলার কথা জিজ্ঞাসা করবে। সেখানে ওকে করলেই উঠে যাবে সেলফি। তারপর ড্রাইভিং লাইসেন্স ও পরিচয় পত্রের সামনে ও পিছনের অংশ স্ক্যান করে আপলোড করতে হবে। এভাবেই তা  ওয়ালেটের মধ্যে সেভ হয়ে যাবে। 

আরও পড়ুন- ৫০০০ মেগাপিক্সেলের ব্যাটারি-সহ ভারতে লঞ্চ হল ওপোর এই স্মার্টফোন, দেখে নিন এই ফুল স্পেসিফিকেশন

একবার আইডি বা লাইসেন্স ওয়ালেটে সেভ হয়ে গেলে, ব্যবহারকারীরা তা যে কোনও চেক পয়েন্টে দেখাতে পারবেন। তাহলে আর আলাদা করে তা বহন করে নিয়ে যাওয়ার প্রয়োজন হবে না। সেখানে শুধু তা দেখালেই হয়ে যাবে। তবে সেক্ষেত্রে ফোন নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিকে দেওয়ার প্রয়োজন হবে না। গোটা বিষয়টা হবে ডিজিটাল মাধ্যমের দ্বারা। যেখানে সেন্সারের কাছে আপনার ফোন নিয়ে গেলেই তা আপনার পরিচয় পত্র ও ড্রাইভিং লাইসেন্স স্ক্যান করে নেবে। তার সঙ্গে ভেরিফিকেশনের জন্য ব্যবহারকারীর একটি ছবিও তুলে নেওয়া হবে। 

আরও পড়ুন- চলতি বছরই বন্ধ হয়ে যাচ্ছে অ্যাপেলের জনপ্রিয় ঘড়ি, শুরু হয়ে গেছে জল্পনা

অ্যাপল গত বছর তার ডেভেলপার কনফারেন্সে অ্যাপল ওয়ালেটে ড্রাইভারের লাইসেন্স এবং আইডি সমর্থন করার পরিকল্পনাটি প্রথম চালু করেছিল। কিন্তু নভেম্বরে iOS 15 ওয়েবসাইটে প্রকাশিত একটি আপডেটে, অ্যাপল জানায় যে এই ফিচার ২০২২ সালের শুরুর দিকে লঞ্চ করা হবে। আর সেই মতোই এবার সংস্থার তরফে তা ঘোষণা করা হল। তবে এখন এই পরিষেবা শুধুমাত্র পাবেন অ্যারিজোনার বাসিন্দারা। অবশ্য শীঘ্রই তা অন্য রাজ্যেও মিলবে বলে জানানো হয়েছে। 

Share this article
click me!