মোবাইলের ক্ষতিকর বিকিরণ থেকে রক্ষা করবে গোবরের তৈরি চিপ, দাবী রাষ্ট্রীয় কামধেনু আয়োগের

  • গোবরের তৈরি একটি চিপ লঞ্চ হয়েছে
  • রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান এই বিষয়ে জানিয়েছেন
  • মোবাইলের ক্ষতিকর বিকিরণকে হ্রাস করতে সাহায্য করবে এই চিপ
  • এই চিপের নাম দেওয়া হয়েছে 'গৌসত্ত্ব কবচ'

deblina dey | Published : Oct 13, 2020 8:06 AM IST

গোরু সংক্রান্ত যে কোনও বিষয় নিয়ে করা, যে কোনও মন্তব্য এক রাজনৈতিক বা জাতিগত রূপ নেয় এ দেশে। তা সে স্বয়ং গোরু হোক বা গোবর বা গো-মূত্র। সম্প্রতি এই ধরনের বহু ঘটনাই প্রকাশ্যে এসেছে। এবার গোবর নিয়ে দাবী করেছেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভভাই কাথিরিয়া। সোমবার, 'কমধেণু দীপাবলী অভিযান'-এর দেশব্যাপী প্রচার চলাকালীন, বল্লভভাই কাঠেরিয়া গোবরের তৈরি একটি চিপ লঞ্চ করেন এবং দাবি করেছেন যে এটি মোবাইল হ্যান্ডসেট থেকে উদ্ভূত বিকিরণকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে সাহায্য করবে।

মোবাইল হ্যান্ডসেট থেকে উদ্ভূত বিকিরণ যে মানব শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর এই বিষয়ে বিজ্ঞানীরা আগেই জানিয়েছেন। মোবাইল হ্যান্ডসেট থেকে বিচ্ছুরিত এই রেডিয়েশন থেকে মানব শরীরে ক্যান্সারের মত মারণ রোগও বাসা বাধতে পারে বলে আশঙ্কা করেছিলেন বিজ্ঞানীরা। তবে বল্লভভাই কাথিরিয়া জানিয়েছেন,  "গোবরের তৈরি এই চিপ একটি রেডিয়েশন চিপ। আপনি এটি আপনার মোবাইলে রাখতে পারেন। আপনি যদি এই চিপটি আপনার মোবাইলে রাখেন তবে তা মোবাইলের ক্ষতিকারক রেডিয়েশনকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে। এই চিপের নাম দেওয়া হয়েছে 'গৌসত্ত্ব কবচ'। গৌসত্ত্ব কবচ গুজরাটের রাজকোটের শ্রীজি গৌশালা তৈরি হয়েছে।" 

রাষ্ট্রীয় কামধেনু কমিশন (RKA) মৎস্য, পশুপালন ও গবাদিপশু মন্ত্রকের অধীনে পড়ে। এই কমিশনটি কেন্দ্রের দ্বারা ৬ ফেব্রুয়ারী ২০১৯ সালে গঠিত হয়েছিল এবং এর লক্ষ্য 'গরু সংরক্ষণ ও উন্নয়ন'। তাই এই সংস্থা গোবর থেকে তৈরি বিভিন্ন পণ্য ও সার এর উপকারীতার বিষয়ে পর্যালোচনা করা ও জনসাধারণের মধ্যে তা প্রচারের বিষয়ে কাজ করে। বল্লভভাই কাথিরিয়া জানিয়েছেন, গৌশালে এই রেডিয়েশন চিপ ৫০০টিরও বেশি তৈরি করছে। একটি চিপের দাম ৫০ থেকে ১০০ টাকা। একজন ব্যক্তি এই জাতীয় চিপগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে রফতানি করছেন, যেখানে তিনি চিপ প্রতি ১০ ডলার হারে বিক্রি করছেন। 

Share this article
click me!